1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
প্রশ্ন ফাঁসের সুযোগ নেই, গুজব ছড়ালে ব্যবস্থা : শিক্ষামন্ত্রী - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন

প্রশ্ন ফাঁসের সুযোগ নেই, গুজব ছড়ালে ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

  • Update Time : মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২
  • ২০৮ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হতে যাচ্ছে ১৫ সেপ্টেম্বর। এই পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, প্রশ্নফাঁসের বিষয়ে কেউ গুজব ছড়ালে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছেন।
আজ মঙ্গলবার সকাল ১০টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে নতুন পাঠ্যক্রমের প্রশিক্ষণ কার্যক্র উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা জানান।

 

শিক্ষামন্ত্রী বলেন, পাবলিক পরীক্ষাটি সারা দেশে সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ইতোমধ্যে সার্বিক প্রস্তুতি শেষ করা হয়েছে। প্রতিবছরের মতো এ বছরও কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এরপরও কোচিং সেন্টার খোলা থাকার অভিযোগের বিষয়ে বলেন, এমন তথ্য পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। অভিভাবকদের উদ্দেশ্য বলেন, তারা যেন এ সময় শিক্ষার্থীদের কোচিংয়ে না পাঠান। শিক্ষার্থীরা না এলে কোচিং সেন্টার এমনিতেই বন্ধ হয়ে যাবে।

দীপু মনি বলেন, নতুন কারিকুলামের ধারাবাহিক ও সামষ্টিক মূল্যায়নের জন্য একটি অ্যাপস তৈরি করা হবে। অ্যাপসের মাধ্যমে শিক্ষার্থীদের বার্ষিক মূল্যায়ন করা হবে।
জাতীয় শিক্ষাক্রম রূপরেখা- ২০২১ নিয়ে অনলাইন প্রশিক্ষণ অ্যাপস উদ্বোধনকালে তিনি বলেন, বৈশ্বিক চাহিদার সঙ্গে মিল রেখে নতুন কারিকুলামের রূপরেখা তৈরি করা হয়েছে। প্রতিবছর ক্লাসভিত্তিক তা বাস্তবায়ন করা হবে।

 

বর্তমানে যে পেশা রয়েছে তার ৬০ শতাংশ পরিবর্তন হবে জানিয়ে মন্ত্রী বলেন, মুখস্ত নির্ভরতা কমিয়ে দক্ষতা ভিত্তিক শিক্ষাক্রম চালু হচ্ছে। জিপিএ-৫ এর পরিবর্তে শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশের) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব কামাল হোসেন এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান ফরহাদুল ইসলাম।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com