1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ওয়াদা পালনের গুরুত্ব - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৫৮ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ

ওয়াদা পালনের গুরুত্ব

  • Update Time : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২
  • ১৯৬ Time View

সমাজবদ্ধভাবে বাস করতে গিয়ে মানুষ একে অপরের সঙ্গে বিভিন্ন বিষয়ে ওয়াদা করে। চাই তা লেনদেনের ক্ষেত্রে হোক আর কাজের ক্ষেত্রে হোক। যখন কোনো ওয়াদা করা হয়, তখন তা মুমিন ব্যক্তির জন্য পালন করা আবশ্যক হয়ে যায়। কারণ মুমিনের জীবনে ওয়াদা পালন করার গুরুত্ব অপরিসীম। আল্লাহ তাআলা বলেন, ‘হে মুমিনগণ, তোমরা ওয়াদাসমূহ পূরণ করো।’ (সুরা মায়িদা: ১)

এমনকি আখিরাতে অপূরণ ওয়াদা সম্পর্কে ব্যক্তি জিজ্ঞাসিত হবে। আল্লাহ তাআলা বলেন, ‘ওয়াদা পূরণ করো, নিশ্চয়ই ওয়াদা সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হবে।’ (সুরা ইসরা: ৩৪) অপর দিকে যারা ওয়াদা পালন করে, তারাই খোদাভীরু। আল্লাহ তাআলা বলেন, ‘যারা ওয়াদা করে তা পূরণ করেছে, তারাই সত্যবাদী এবং তারাই মুত্তাকি।’ (সুরা বাকারা: ১৭৭)

বাস্তবেই যারা ওয়াদা পালন করে না, তারা সমাজে হেয় ও তুচ্ছ হয় এবং সামাজিক মর্যাদা থেকে বঞ্চিত হয়। কারণ এটিও ঋণ সমতুল্য। মহানবী (সা.) বলেন, ‘মুমিনের ওয়াদা ঋণ সমতুল্য।’ তিনি আরও বলেন, ‘যে আমানত রক্ষা করে না, তার ইমান নেই এবং যে অঙ্গীকার পালন করে না, তার দীন নেই।’ (ইবন হিব্বান) অন্য বর্ণনায় ওয়াদা ভঙ্গকারীকে মুনাফিকের সঙ্গে তুলনা করা হয়েছে। মহানবী (সা.) বলেন, ‘মুনাফিকের চিহ্ন তিনটি। তা হলো কথা বললে মিথ্যা বলে, ওয়াদা করলে ভঙ্গ করে এবং আমানত রাখলে খিয়ানত করে।’ (বুখারি)

ওয়াদা পালন না করা ব্যক্তিদের ধমক দিয়ে আল্লাহ তাআলা বলেন, ‘হে ইমানদারগণ, তোমরা যা করো না, তা বলো কেন? তোমরা যা করো না, তা বলা আল্লাহর কাছে বড়ই ক্রোধের বিষয়।’ (সুরা সফ: ২-৩)
সৌজন্যে আজকের পত্রিকা।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com