Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

অঙ্গ প্রত্যঙ্গ সংযোজন আইন : সাজা কমিয়ে নিকট আত্মীয়ের পরিধি বাড়ানো হয়েছে

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: সাজার মেয়াদ কমিয়ে ও নিকট আত্মীয়ের পরিধি বাড়িয়ে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে মানবদেহে অঙ্গ প্রতঙ্গ সংযোজন (সংশোধন) আইন-২০১৭। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আশরাফ শামীম সাংবাদিকদের বলেন, প্রস্তাবিত আইনের কোন বিধান কেউ লঙ্ঘন করলে অথবা লঙ্ঘনের সহায়তা করলে সর্বোচ্চ সাত বছর এবং সর্বনিম্ন তিন বছর মেয়াদে সশ্রম কারাদন্ড অথবা কমপক্ষে তিন লাখ টাকা অথবা উভয় দন্ডে দন্ডিত হবে। আইনে সাজার বিভিন্ন ধাপের বর্ণনা রয়েছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, প্রস্তাবিত আইনে নিকট আত্মীয়ের সংজ্ঞার পরিধি বাড়ানো হয়েছে। পূর্বের আইনে নিকটাত্মীয় হিসেবে পুত্র, কন্যা, পিতা, মাতা, ভাই, বোন ও রক্তসম্পর্কিত আপন চাচা, ফুফু, মামা, খালা, স্বামী ও স্ত্রী স্বীকৃত ছিলো। তারা একে অপরকে অঙ্গ-প্রত্যঙ্গ দান ও গ্রহণ করতে পারতেন। নতুন আইনে পরিধি বাড়িয়ে আপন নানা, নানী, দাদা, দাদী, নাতি, নাতনী, চাচাতো-মামাতো-ফুফাতো-খালাতো ভাই বা বোনদেরকেও নিকট আত্মীয় হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, কোনো হাসপাতাল সরকারের অনুমতি ছাড়া অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন করতে পারবে না। তবে যেসব সরকারি হাসপাতালে বিশেষায়িত ইউনিট আছে তাদের এই অনুমতি লাগবে না।

Exit mobile version