Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ পাকিস্তানের চেয়ে এগিয়ে

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পাকিস্তানকে ‘চুনকাম’ করার পুরস্কারটা হাতেনাতে পেল টাইগাররা। আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো আট নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। সাত থেকে দুইধাপ নেমে নবম স্থান পেয়েছে পাকিস্তান।

বাংলাদেশের সামনে এখন সুযোগ সাত নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজকেও টপকে যাওয়ার। কারণ বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজ দু’দলেরই রেটিং পয়েন্ট ৮৮।

৩৫ ম্যাচে ক্যারিবীয়দের পয়েন্ট ৩ হাজার ৯৪। আর ২৮ ম্যাচে বাংলাদেশের পয়েন্ট ২ হাজার ৪৭১। তবে পয়েন্ট ব্যবধানে এগিয়ে থাকায় সমান রেটিং পয়েন্ট নিয়েও সাতে জায়গা পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

আর ৪৩ ম্যাচে পাকিস্তানের রেটিং পয়েন্ট ৮৭ আর পয়েন্ট ৩ হাজার ৭২১।

২০১৯ সালের বিশ্বকাপে সরাসরি খেলতে হলে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের আটের মধ্যে থাকতে হবে বাংলাদেশকে।

৩০ এপ্রিল আইসিসি প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে শীর্ষ অবস্থানে রয়েছে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া (১২৯)। দ্বিতীয় স্থানে রয়েছে ভারত (১১৭)। তৃতীয় অবস্থানে বিশ্বকাপের ফাইনালিস্ট নিউজিল্যান্ড (১১৬)।

র‌্যাঙ্কিংয়ে পর্যায়ক্রমে চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা (১১২), শ্রীলংকা (১০৬) ও ইংল্যান্ড (৯৪)। সাত, আট ও নয় নম্বরের অবস্থান নিয়ে লড়াই চলছে ওয়েস্ট ইন্ডিজ (৮৮), বাংলাদেশ (৮৮) ও পাকিস্তানের (৮৭) মধ্যে। আইসিসির সহযোগী দেশ আয়ারল্যান্ড দশ নম্বরে উঠে এসেছে। জিম্বাবুয়ে রয়েছে র‌্যাঙ্কিংয়ের ১১ নম্বরে।

Exit mobile version