মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ০২:৫১ অপরাহ্ন

আজকের ভোটে সিন্ধান্ত হবে কে হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প না হিলারি

Reporter Name
  • Update Time : সোমবার, ১৯ ডিসেম্বর, ২০১৬
  • ৬২ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইলেকটোরাল কলেজের ৫৩৮ সদস্য আজ সোমবার ভোট দেবেন। আর এই ভোটেই নির্ধারণ হবে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্পের ভাগ্য।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, সোমবার নির্বাচকদের (ইলেকটর) ভোটদানের দিন। প্রতিটি অঙ্গরাজ্যের রাজধানীতে ইলেকটোরাল কলেজের প্রতিনিধিরা একজোট হবেন। প্রত্যেক ইলেকটর দেশটির প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট পদে ভোট দেবেন।

মার্কিন কংগ্রেস আনুষ্ঠানিকভাবে এই ভোট গণনা করবে। ভোটগণনা শেষে মার্কিন নির্বাচনের ফল চূড়ান্ত হবে। আর ডোনাল্ড ট্রাম্প আনুষ্ঠানিকভাবে মার্কিন প্রেসিডেন্ট পদে বসবেন ২০ জানুয়ারি।

গত ৮ নভেম্বরের নির্বাচনে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্য এবং ডিস্ট্রিক অব কলম্বিয়ায় বিজয়ী দল ইলেকটর নির্বাচন করেছে। এই ৫৩৮ ইলেকটরই আজ ভোট দেবেন।

পপুলার ভোটে (জনগণের ভোট) ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন। হিলারি ক্লিনটন পেয়েছেন ৪৮ দশমিক ২ শতাংশ পপুলার ভোট। অন্যদিকে নির্বাচনে জয়ী ট্রাম্প পেয়েছেন ৪৬ দশমিক ২ শতাংশ পপুলার ভোট। অন্যদিকে ৫৬ দশমিক ৯ শতাংশ ইলেকটোরাল ভোট পেয়ে বিজয়ী হন ট্রাম্প। ১৮০৪ সালে মার্কিন নির্বাচনে আধুনিক পদ্ধতি প্রয়োগ করার পর থেকে অনুষ্ঠিত ৫৪টি মার্কিন নির্বাচনের মধ্যে ইলেকটোরাল ভোট পাওয়ার হিসেবে ট্রাম্প ৪৪তম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24