শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ০২:২৭ পূর্বাহ্ন
শিরোনাম:
সুদখোরদের ধরতে জেলা ও উপজেলায় মাঠে নামছে প্রশাসন জগন্নাথপুরে হাওরের জরিপ কাজ শেষ, কাজের তুলনায় বরাদ্দ কম, প্রকল্প কমিটি হয়নি একটিও জগন্নাথপুরে ডিজিটাল বাংলাদেশ উপলক্ষ্যে র‌্যালি, চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিদের মধ্যে পুরস্কার বিতরণ জগন্নাথপুরে শিশু সাব্বির হত্যার ঘটনার গ্রেফতার-১ এনটিভি ইউরোপের জগন্নাথপুর প্রতিনিধি নিয়োগ পেলেন আব্দুল হাই আইসিটি লানিং প্রশিক্ষণে থাইল্যান্ড যাচ্ছেন পরিচালক প্রতাপ চৌধুরী ওয়াজ মাহফিল যেন কারো কষ্টের কারণ না হয় জগন্নাথপুরে সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার বাসুদেব মন্দিরে শ্রী অদ্বৈত গীতা সংঘের উদ্যাগে অষ্টপ্রহর ব্যাপী নাম সংকীর্তন শুরু এক সপ্তাহে জগন্নাথপুরের চার যুবকের মৃত্যুতে উদ্বেগ, উৎকণ্ঠা

শারদীয় দুর্গাপূজার মহাসপ্তমীতে জগন্নাথপুরে নানা আয়োজন

Reporter Name
  • Update Time : সোমবার, ১৯ অক্টোবর, ২০১৫
  • ৭৬ Time View

জগন্নাথপুর টুয়েন্টেফোর ডেস্ক:: শারদীয় দূর্গাপূজায় আজ মহাসপ্তমী। রোববার বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে ছয় দিনব্যাপী বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। রাজধানীসহ সারা দেশের গুরুত্বপূর্ণ পূজামণ্ডপগুলোকে ঘিরে চার স্তরের নিরাপত্তা কার্যকর করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। রাজধানীর বাইরেও প্রতিটি মণ্ডপে পুলিশ, র‌্যাব, আনসার ও গোয়েন্দা এবং স্বেচ্ছাসেবক নিয়োগ দেয়া হয়েছে।
সর্বজনীন পূজা কমিটির তথ্যমতে ধর্মীয় আচার অনুযায়ী আজ পূর্বাহ্নে দেবীর নবপত্রিকা প্রবেশ স্থাপন ও সপ্তম্যাদি কল্পারম্ভ এবং অপরাহ্নে মহাসপ্তমী বিহিত পূজা। জগন্নাথপুর উপজেলা সদরের জগন্নাথপুর গ্রামে বাবুল চন্দ্র দেবের বাড়ীতে একটি ব্যক্তিগত মন্ডপ ছাড়াও এবার উপজেলায় রয়েছে ২৬টি মন্ডপ। তন্মেধ্যে উপজেলা সদরে রয়েছে তিন টি পূজা মন্ডপ। মহাসপ্তমী উপলক্ষে তিনটি মন্ডপেই সপ্তমীদিনে পৃথক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তবে এবার উপজেলার প্রধান আকর্ষন হিসেবে বাসুদেববাড়ীতে আমরা ক’জন এর আয়োজনে অনুষ্ঠিত মন্ডপটি উপজেলাবাসীর দৃষ্টি কাড়ছে। ভক্তদের ধারনা জেলার সবকটি পূজামন্ডপের চেয়ে এ মন্ডপটি শৈল্পিক আলোকসজ্জায় বাহারি রঙ্গ ছড়াচ্ছে। বাসুদেব বাড়ীর পুকুরে বিশাল মন্ডপ তৈরী করে আলোকসজ্জর মাধ্যমে পুরো বাসুদেববাড়িকে উৎসবের রঙ্গে রাঙ্গিয়ে তুলা হয়েছে। আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য পুকুরে রয়েছে আলাদা মঞ্চ। বাহারি আলোকসজ্জায় সজ্জিত এ পূজা ব্যতিক্রমী মন্ডপের আসন অলংকৃত করেছে। এ মন্ডপে মহাসপ্তমীতে নেয়া হয়েছে বণাঢ্য অনুষ্ঠানমালার। যার মধ্যে উল্লেখযোগ্য হিসেবে রয়েছে দুপুর আড়াইটায় চন্ডিপাঠ,সাড়ে তিনটায় দূর্গাদেবীর মহিমা পাঠ,সাড়ে চারটায় জড় জগৎ পরিচালিকা পরম বৈষ্ণবী দূর্গাদেবী ও বদ্ধ জীবের মধ্যে সম্পক বিষয়ক আলোচনাসভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি প্রবীণ রাজনীতিবীদ সিদ্দিক আহমদ, বিশেষ অতিথি হিসেবে থাকবেন জগন্নাথপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আকমল হোসেন, ভাইস চেয়ারম্যান মুক্তাদীর আহমদ মুক্তা,সুনামগঞ্জ জেলা ছাত্রলীগ সাবেক সভাপতি তনুজ কান্তি দেব,বিশিষ্ট আলোচক হিসেবে আলোচনা করবেন ইসকন নামহট্র সিলেটের সাবেক পরিচালক অকিঞ্চন গৌর দাস ব্রক্ষচারী,পারমার্থক কুইজ প্রতিযোগীতার ড্র ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ,সন্ধ্যায় ভজন সঙ্গীত,পরিবেশনায় স্থানীয় নামহট্র ভক্তবৃন্দ। স্লাইট শো,পারমাথক ম্যাগাজিন অনুষ্ঠান ‘দিব্য আনন্দ ধারা” খোলা চিঠি,দর্শকপর্ব ইত্যাদি। পরিবেশনায় সিলেট ইসকনের ভক্তবৃন্দ। রাত ১০ ঘটিকায় মহাপ্রসাদ বিতরণ, পরিচালনায় বাসুদেব হরেকৃষ্ণ নামহট্র সংঘ জগন্নাথপুর। জগন্নাথ জিউর আখড়ার কেন্দ্রীয় পূজা মন্ডপে রয়েছে আরতি প্রতিযোগীতা মহাপ্রসাদ বিতরণসহ নানা আয়োজন। বাসুদেববাড়ী দাস সম্প্রদায় পূজা মন্ডপে রয়েছে অনুরূপ আয়োজন। এছাড়াও উপজেলার প্রায় প্রতিটি মন্ডপে নানা আয়োজন রয়েছে মহাসপ্তমী দিনে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24