বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ০১:১১ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরের কৃতি সন্তান অতিরিক্ত সচিব শিশির রায় আর নেই জগন্নাথপুরে ভ্রাম্যমান আদালতের টের পেয়ে পেঁয়াজ ১৭০ থেকে নেমে এলে ১২০ টাকা কেজি জগন্নাথপুর উপজেলাকে মাদকমুক্ত করতে মতবিনিময়সভা অধ্যক্ষকে পানিতে নিক্ষেপ: ছাত্রলীগের আরো পাঁচজন গ্রেফতার নবীজীর কাছে যে সকল বেশে হাজির হতেন জিবরাইল (আ.) অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে পণ্য পরিবহন মালিক শ্রমিক লবনের গুজব জগন্নাথপুরের সর্বত্রজুড়ে,ক্রেতা সামলাতে না পেরে দোকান বন্ধ, চলছে মাইকিং জগন্নাথপুর বাজারে লবন নিয়ে গুজব জগন্নাথপুরে আমনের ফলনে কৃষক খুশি জগন্নাথপুরে দুই মেধাবী শিক্ষার্থীর সহায়তায় এগিয়ে এলেন লন্ডন প্রবাসী মোবারক আলী

আজ পবিত্র হজ্ব

জগন্নাথপুর২৪ ডেস্ক::
  • Update Time : শনিবার, ১০ আগস্ট, ২০১৯
  • ১০৩ Time View
ইসলামের ঐতিহাসিক আরাফাতের ময়দানে আজ এক নয়নাভিরাম দৃশ্য। বিশ্বের কমপক্ষে ২০ লাখ হজযাত্রী আজ দু’টুকরো সাদা কাপড়ে নিজেকে মুড়িয়ে নিয়ে আল্লাহর দরবারে হাজিরা দিচ্ছেন। এক সুরে তারা মুহুর্মূহু উচ্চারণ করছেন ‘লাব্বাইক  আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা, ওয়ান নিয়ামাতা, লাকা ওয়াল মুল্ক, লা শারিকা লাকা।’ অর্থাৎ- হাজির হে আল্লাহ হাজির, আপনার মহান দরবারে হাজির। আপনার কোনো শরিক নেই। সব প্রশংসা, নিয়ামত এবং সব রাজত্ব আপনারই।

আজ ভোর থেকেই আরাফাতের ময়দানে ঢল নেমেছে হজযাত্রীদের। সকালের আলো ফোটার আগেই সেখানে সমবেত হওয়া শুরু করেছেন তারা। এর আগে গতকাল তারা তাঁবুর শহর বলে পরিচিত ঐতিহাসিক মিনায় সমবেত হন। সেখানে ইবাদত বন্দেগিতে সময় অতিবাহিত করেন।

আর আজ আরাফাত দিবস। এদিন মহানবী হযরত মুহাম্মদ (স.) এই ঐতিহাসিক আরাফাতের ময়দানে বিদায় হজের ভাষণ দিয়েছিলেন। এদিনটিকে হজের মূল আনুষ্ঠানিকতার দিন হিসেবে ধরা হয়। বলা হয়, এটাই হলো হজ।

সৌদি আরবের অনলাইন আরব নিউজ লিখেছে, পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে শুক্রবার। এদিন মিনায় উপস্থিত হয়েছেন কমপক্ষে ২০ লাখ হজযাত্রী। এখন থেকে আজ তারা ছুটে যাবেন পবিত্র আরাফাতের ময়দানে, যা পবিত্র মক্কা থেকে প্রায় ২০ কিলোমিটার পূর্ব দিকে অবস্থিত। এখানে হজযাত্রীরা কাঁধে কাঁধ মিলিয়ে, সকল ভেদাভেদ ভুলে আবেগঘন দিন অতিবাহিত করবেন। মহান আল্লাহর দরবারে নিজেকে সঁপে দিয়ে ইবাদত করবেন। এই আরাফাতের ময়দানে এ দিনে মহানবী (স.) তার বিদায় হজের ভাষণে সমতা ও সকল মুসলিমের ঐক্যের আহ্বান জানিয়েছিলেন।

হজযাত্রীদের নিরাপত্তা দিতে সব রকম ব্যবস্থা নেয়া হয়েছে। আল্লাহর এসব মেহমানকে সেবা দিতে পেরে গর্ব প্রকাশ করেছেন নিরাপত্তা বিষয়ক মুখপাত্র বাসাম আত্তিয়া। ওদিকে হজ করতে যেতে পেরে সন্তুষ্টি, শুকরিয়া প্রকাশ করেছেন অনেকে। তার মধ্যে পাকিস্তানের মোহাম্মদ জামিল অন্যতম। তিনি বলেন, এ আমার জীবনের সবচেয়ে আনন্দের দিন। সারা জীবন এই মুহূর্তটার জন্য অপেক্ষা করেছি। খুব খুশি লাগছে। আমরা সারাবিশ্বের মুসলিমের জন্য প্রার্থনা করছি। বিশেষ করে কাশ্মীর, ফিলিস্তিনের মতো বিভিন্ন স্থানে যেসব ভাইবোন সমস্যার মধ্যে আছেন তাদের জন্য দোয়া করছি। তাদের সবার জন্য দোয়া করছি। দোয়া করছি পরিবার ও প্রিয়জনদের জন্য। সৌদি আরবের নাগরিক রাহাফ নিয়াজি প্রথমবার হজ করছেন। তিনি বলেছেন, এখন পর্যন্ত সব কিছুই চমৎকার দেখছি। হজ করতে পেরে শুকরিয়া আদায় করছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24