রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ০৫:৪৫ অপরাহ্ন
শিরোনাম:
ছাতকে একই স্থানে আ.লীগের দুই পক্ষের সমাবেশ,১৪৪ ধারা জারি আজ কলকলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সন্মেলন ভারমুক্ত না নতুন নেতৃত্ব? কাশফুলের শাদা যন্ত্রণা ||আব্দুল মতিন জগন্নাথপুরের মিরপুরে ডাকাত আতঙ্ক, রাত জেগে দলবেঁধে পাহারা চলছে কলকলিয়া ইউনিয়ন আ.লীগের সম্মেলনে রোববার পরিকল্পনামন্ত্রী প্রধান অতিথি হিসেবে থাকবেন ৫ বছর পর কাল কলকলিয়া ইউনিয়ন আ.লীগের সম্মেলন: বিতর্কিত নেতৃত্ব চান না নেতাকর্মীরা তুরস্ক থেকে এসেছে দুই হাজার ৫০০ মেট্রিক টন পেঁয়াজ রাজধানীতে দুই বাসে আগুন সৌদিতে জগন্নাথপুরের কিশোরীকে আটককে রেখে অমানবিক নির্যাতন চলছে, মেয়েকে ফিরে পেতে মায়ের আহাজারি জগন্নাথপুরে আমনের বাম্পার ফলন হলেও, ন্যায্য দাম নিয়ে সংশয়ে কৃষকরা

আজ ২৩তম তারাবিতে যা পড়া হবে

জগন্নাথপুর২৪ ডেস্ক::
  • Update Time : মঙ্গলবার, ২৮ মে, ২০১৯
  • ১৯৯ Time View

আজ ২৩তম তারাবিতে সূরা আহকাফ, সূরা মুহাম্মাদ, সূরা ফাতহ, সূরা হুজুরাত এবং সূরা কাফ পুরো অংশ পঠিত হবে। সঙ্গে সূরা জারিয়াতের প্রথম ও দ্বিতীয় রুকুর প্রথমার্ধ পঠিত হবে। পারা হিসেবে আজ পড়া হবে ২৬তম পারা।

পাঠকদের জন্য আজকের তারাবিতে পঠিত অংশের মূলবিষয়বস্তু তুলে ধরা হল।

৪৬. সূরা আহকাফ : ১-৩৫

মক্কায় নাজিল হওয়া সূরা আহকাফের আয়াত সংখ্যা ৩৫। রুকু ৪ টি। পূর্ণ সূরা পঠিত হবে আজ।

প্রথম ও দ্বিতীয় রুকু, ১ থেকে ২০ নম্বর আয়াত। সূরা শুরু হয়েছে আল কোরআনের মাহাত্ম্য বর্ণনা করে। আগের কয়েকটি সূরার মত এ সূরায়ও অবিশ্বাসীদের যুক্তি দিয়ে বোঝানো হয়েছে আল্লাহই প্রকৃত ইলাহ ও রব। তারই ইবাদত করতে হবে। নয়তো আখেরাতের আদালতে কঠিনভাবে পাকড়াও হতে হবে।

তৃতীয় ও চতুর্থ অর্থাৎ শেষ রুকু, ২১ থেকে ৩৫ নম্বর আয়াত। আল্লাহর প্রতি ইমান না আনার কারণে পূর্ববর্তী উম্মতের পরিণতি কী তা বলা হয়েছে। সত্য অস্বীকারকারীদের মোকাবেলায় ধৈর্যের উপদেশ দিয়ে সূরা শেষ করা হয়েছে।

৪৭. সূরা মুহাম্মাদ : ১-৩৮

সূরা মুহাম্মাদ নাজিল হয়েছে মদীনায়। আয়াত সংখ্যা ৩৮ এবং রুকু ৪টি। আজ পঠিত হবে পূর্ণ সূরা।

প্রথম থেকে চতুর্থ তথা শেষ রুকু, ১ থেকে ৩৮ নম্বর আয়াত। সূরা শুরুই হয়েছে সত্য অস্বীকারকারীদের মোকাবেলার নির্দেশ দিয়ে। এমনকি তাদের কোথায় আঘাত করে কাবু করতে হবে তাও বলে দেওয়া হয়েছ। যারা আল্লাহর নির্দেশ মানবে এবং ইমানের জিন্দেগি যাপন করবে তাদের জন্য জান্নাতের সুখময় জীবন অপেক্ষা করছে। সূরার শেষের দিকে মুনাফিকদের ব্যাপারে সতর্ক করে দিয়ে মোমিনদের উদ্দেশ্যে নসিহতের মাধ্যমে সমাপ্ত করা হয়েছে।

৪৮. সূরা ফাতহ : ১-২৯

পূর্বের সূরার মত এ সূরাটিও মদিনায় নাজিল হয়েছে। এর আয়াত সংখ্যা ২৯, রুকু ৪টি। পঠিত হবে পূর্ণ সূরা।

প্রথম রুকু, ১ থেকে ১০ নম্বর আয়াত। সূরার শুরুতে রাসুলের (সা.) মর্যাদা বর্ণনা করা হয়েছে। পরবর্তীতে মোমিনদের প্রশংসা ও তাদের প্রতিদান সম্পর্কে বলা হয়েছে।

দ্বিতীয় রুকু, ১১ থেকে ১৭ নম্বর আয়াত। মোনফিকদের ব্যাপারে সতর্ক-সজাগ করে দেওয়া হয়েছে এ রুকুতে।

তৃতীয় রুকু, ১৮ থেকে ২৬ নম্বর আয়াত। এই রুকুতে আল্লাহ মোমিনদেরকে বিজয় ও ধনসম্পদ দেয়ার ওয়াদা করেছেন।

চতুর্থ তথা শেষ রুকু। নবীজীকে দেখানো স্বপ্ন আল্লাহ সত্য করেছেন সে ঘোষণা দেয়া হয়েছে। আরো বলা হয়েছে মোমিনরা কাফেরদের ব্যাপারে কঠোর এবং নিজেদের ব্যাপারে কোমল। এভাবে সূরার ইতি টানা হয়েছে।

৪৯. সূরা হুজুরাত : ১-১৮

১৮ আয়াত ও দুই রুকু সম্বলিত সূরা হুজুরাত নাজিল হয়েছে মক্কায়। আজ পঠিত হবে পূর্ণ সূরা।

প্রথম ও দ্বিতীয় তথা শেষ রুকু, ১ থেকে ১৮ নম্বর আয়াত। পুরো সূরাতেই মোমিনদের জন্য উপদেশ ও সামাজিক আদব বলে দেওয়া হয়েছে। প্রথম রুকুতে রাসুল (সা.) এর সঙ্গে আদব বজায় রাখার নির্দেশ এবং ধরণ বলে দেওয়া হয়েছে। শেষ রুকুতে মোমিনরা পরস্পর পরস্পরের সঙ্গে ভদ্রতাসোচিত আচরণ কী হবে তা বলে দেওয়া হয়েছে।

৫০. সূরা কাফ : ১-৪৫

সূরা কাফের আয়াত সংখ্যা ৪৫। রুকু ৩টি। নাজিল হয়েছে মক্কায়। এ সূরাও আজ পুরো পড়া হবে।

প্রথম থেকে শেষ রুকু, ১ থেকে ৪৫ নম্বর আয়াত। কোরআনের মর্যাদা উল্লেখ করে সূরা শুরু করা হয়েছে। তারপর যারা এ কোরআন অস্বীকার করে তাদের প্রসঙ্গে বলা হয়েছে। পূর্বে যারা অস্বীকার করেছিলো সংক্ষেপে তাদের কথাও বলা হয়েছে। আরো বলা হয়েছে, মৃত্যু অবধারিত। আর মৃত্যুর পর একসময় পুনরুত্থান হতে হবে। সেদিন কাফেরদের চোখ বিস্ফোরিত হবে। জাহান্নামের উদর পূর্ণ হবে পাপীদের দিয়ে। আর জান্নাতে থাকবে বিশ্বাসী বান্দারা। সর্বশেষ বলা হয়েছে, ‘হে নবী! সত্য অস্বীকারকারীদের জোর করে বিশ্বাস করানো তোমার দায়িত্ব নয়। তুমি শুধু কোরআনের বাণীর সাহায্যে তাদের উপদেশ দাও।

সূরা জারিয়াত : ১-৩০

৩ রুকু বিশিষ্ট সূরা জারিয়াতের আয়াত সংখ্যা ৬০। এ সূরা নাজিল হয়েছে মক্কায়। আজ পঠিত হবে দ্বিতীয় রুকুর প্রথমার্ধ পর্যন্ত।

প্রথম রুকু, ১ থেকে ২৩ নম্বর আয়াত। সূরা শুরু হয়েছে মৃত্যুর পর পুনরুত্থানের যৌক্তিকতা তুলে ধরার মাধ্যমে। আর তখন বিশ্বাসীদের অবস্থান হবে জান্নাতে।

দ্বিতীয় রুকুর প্রথমার্ধ। ২৪ থেকে ৩০ নম্বর আয়াতে ইবরাহিম (আ.) ও তার কাছে আসা ফেরেশতাদ্বয়ের ঘটনার পুনরাবৃত্তি করা হয়েছে। এ ঘটনার প্রথম অংশ আজ, আর আগামীকাল শেষ অংশ পঠিত হবে।

সৌজন্যে-যুগান্তর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24