1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আল্লাহ সব কিছুর ঊর্ধ্বে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০১:৪০ পূর্বাহ্ন

আল্লাহ সব কিছুর ঊর্ধ্বে

  • Update Time : বুধবার, ১৩ জুলাই, ২০২২
  • ১৮২ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

আল্লাহর সত্তা, গুণাবলি, কাজ সার্বিক বিচারে সব কিছুর ঊর্ধ্বে। আর আল্লাহর বড়ত্ব ও শ্রেষ্ঠত্ব বোঝাতে কোরআনে ‘আলিয়্যুন’, ‘আ‘লা’ ও ‘মুতাআলি’—তিনটি শব্দ ব্যবহৃত হয়েছে। শব্দগুলোর অর্থ প্রায় এক। আহলে সুন্নাত ওয়াল জামা‘আতের বিশ্বাস হলো, নিশ্চয়ই আল্লাহ তাঁর সব সৃষ্টির ঊর্ধ্বে। তিনি আরশে সমাসীন, সৃষ্টিজগতের ওপর ক্ষমতাবান। তিনি তাদের প্রত্যক্ষ করেন। তিনি তাদের কাজগুলো জানেন, তাদের কথাগুলো শোনেন, তাদের যাতায়াত দেখেন। কোনো গোপন বিষয় আল্লাহর কাছে গোপন নয়।

আল্লাহ সবকিছুর ঊর্ধ্বে হওয়ার ব্যাখ্যায় কোরআনের মুফাসসিররা বলেন, আল্লাহ সব কিছুর ঊর্ধ্বে, এর হলো অর্থ হলো—

 

ক.         আল্লাহর শান ও মর্যাদা সব কিছুর ঊর্ধ্বে। ইরশাদ হয়েছে, ‘তিনি সব কিছুর ঊর্ধ্বে, তিনি শ্রেষ্ঠ।’                            (সুরা : বাকারা, আয়াত : ২৫৫)

খ.         তাঁর ক্ষমতা ও পরাক্রম সব কিছুর ঊর্ধ্বে। ইরশাদ হয়েছে, ‘তিনি আপন বান্দাদের ওপর পরাক্রমশালী, তিনি প্রজ্ঞাময়, জ্ঞাতা।’ (সুরা : আনআম, আয়াত : ১৮)

গ.         তাঁর সত্তা ও গুণাবলি সব কিছুর ঊর্ধ্বে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তুমি তোমার সুমহান প্রতিপালকের নামের পবিত্রতা ও মহিমা ঘোষণা করো।’       (সুরা : আলা, আয়াত : ১)

 

ইমাম তাবারি (রহ.) বলেন, ‘তিনি সব কিছুর ঊর্ধ্বে এবং সব কিছু থেকে মহান। কোনো কিছু তাঁর ঊর্ধ্বে নয়। কেননা সব কিছু তাঁর রাজত্বের অধীন, সব কিছুর ওপর তাঁর ক্ষমতা ও ইচ্ছা কার্যকর।’ (তাফসিরে তাবারি : ২০/৪৬৬)

সৌজন্যে কালের কণ্ঠ

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com