1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইসরায়েলের বিরুদ্ধে ‘গুরুতর’ অস্ত্রের ব্যবহার বাড়াচ্ছে হিজবুল্লাহ, বড় সংঘাতের আশঙ্কা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৬:০১ পূর্বাহ্ন

ইসরায়েলের বিরুদ্ধে ‘গুরুতর’ অস্ত্রের ব্যবহার বাড়াচ্ছে হিজবুল্লাহ, বড় সংঘাতের আশঙ্কা

  • Update Time : শুক্রবার, ১৪ জুন, ২০২৪
  • ৫১ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

ইসরায়েলি হত্যাকাণ্ডের শিকার এক শীর্ষ কমান্ডারের মৃত্যুর প্রতিশোধ হিসেবে হিজবুল্লাহ মাত্র দুই দিনে ২৫০টিরও বেশি রকেট ছুড়েছে ইসরায়েলে। এ ছাড়া, বুধবার বেশ কয়েকটি ড্রোন ও রকেটের সাহায্যে ইসরায়েলি বাহিনীর ৯টি ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে গোষ্ঠীটি। এসব রকেট হামলায় ইসরায়েলের বিস্তীর্ণ এলাকা পুড়ে গেছে।

ইসরায়েল হিজবুল্লাহর এমন আগ্রাসী আচরণের জন্য ইরানকে দায়ী করেছে। তবে হিজবুল্লাহ কীভাবে ইসরায়েলি যুদ্ধবিমানকে লক্ষ্যবস্তু করার সক্ষমতা অর্জন করল, সে বিষয়ে জানতে চাইলে দেশটির সরকার কোনো মন্তব্য করা থেকে বিরত থাকে। হিজবুল্লাহর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, হিজবুল্লাহ এখনো ইসরায়েলের বিরুদ্ধে একটি সর্বময় যুদ্ধে যাওয়া থেকে বিরত থাকতে চায়। কিন্তু তারা তাদের সামর্থ্যের সর্বোচ্চ ব্যবহার করে দেখিয়ে দিতে চায়, তারাও কম নয়।

সূত্রটি বলেছে, হিজবুল্লাহ ইসরায়েলের ওপর চাপ বাড়ানোর লক্ষ্যে ক্রমবর্ধমান হারে এই আক্রমণ শুরু করেছে। মূলত গোষ্ঠীটি ধীরে ধীরে তার সক্ষমতা প্রদর্শন করতে চায়। এর মধ্যে একটি হলো, অ্যান্টি এয়ারক্রাফট ওয়েপনের ব্যবহার। গত ৬ জুন হিজবুল্লাহ প্রথমবারের মতো কোনো ইসরায়েলি যুদ্ধবিমানকে লক্ষ্যবস্তু করে আক্রমণ চালায়। তবে গোষ্ঠীটি ঠিক কোন অস্ত্র ব্যবহার করেছে, সে বিষয়ে কোনো তথ্য দিতে চায়নি ওই সূত্র।

হিজবুল্লাহ জানিয়েছে, গত সপ্তাহে তারা অন্তত চারবার ইসরায়েলি যুদ্ধবিমানকে লক্ষ্যবস্তু করে আক্রমণ চালিয়েছে এবং তাদের লেবাননের আকাশসীমা ছেড়ে যেতে বাধ্য করেছে। এ বিষয়ে ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সেথ জি জোনস বলেছেন, ‘প্রচলিত যুদ্ধের জন্য প্রতিরোধক্ষমতা জোরদার করার প্রচেষ্টায় হিজবুল্লাহ তাদের কী ধরনের সক্ষমতা রয়েছে তা প্রদর্শন করছে।’

সেথ আরও বলেন, ‘এখন প্রশ্ন হলো, হিজবুল্লাহর কাছে কী ধরনের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা আছে এবং ইরান ও সিরিয়ার কাছ থেকে তারা আরও কী পেতে পারে? আমার আশঙ্কা, গুরুতর সক্ষমতার কোনো গুরুতর ইঙ্গিত ইসরায়েলিদের আরও কঠোর আঘাত হানার দিকে মনোযোগী করবে।’

সৌজন্যে আজকের পত্রিকা

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com