1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
উদ্বোধন হলেও বেড়িবাঁধের কাজ শুরু হয়নি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৯:৫৬ পূর্বাহ্ন

উদ্বোধন হলেও বেড়িবাঁধের কাজ শুরু হয়নি

  • Update Time : সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২
  • ২১৮ Time View

বিশেষ প্রতিনিধি::
নিয়ম অনুযায়ী ১৫ ডিসেম্বর কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারি শেষ করার কথা থাকলেও সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজের একটি প্রকল্পের কাজের উদ্বোধনের মধ্যে দিয়ে গত ১৫ ডিসেম্বর নিয়ম রক্ষা করা হয়েছে। নিয়ম রক্ষার ওই প্রকল্পের কাজও উদ্বোধনী অনুষ্ঠানের পর পর বন্ধ হয়ে যায়। গতকাল রোববার পর্যন্ত এ প্রকল্প সহ কোন প্রকল্পে কাজ শুরু হয়নি।
কৃষক, এলাকাবাসী ও পাউবো কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত বোরো মৌসুমে তিন কোটি টাকা ব্যয়ে হাওরে ২৮টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ কাজ করা হয়।তারমধ্যে কিছু কিছু প্রকল্পের বেড়িবাঁধে অনিয়ম দুর্নীতি ও নিম্নমানের কাজের কারণে শুরুতে অকাল বন্যার ঝুঁকিতে পড়ে ফসল রক্ষা বেড়িবাঁধ। পরে এলাকাবাসীর প্রচেষ্টায় দিনরাত স্বেচ্ছাশ্রমে কাজ করে বাঁধরক্ষা করে কৃষকরা আধাপাকা ধান ঘরে তুলেন।এরপর ভয়বহ বন্যায় হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হয়। এবার বোরো মৌসুমে ১০ কোটি টাকা ব্যয়ে ৭৫ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণে ৫০ টি প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। ১৫ ডিসেম্বর নলুয়ার হাওরের দাসনোওয়াগাঁও এলাকায় ৪ নং প্রকল্প বাস্তবায়ন কমিটি বেড়িবাঁধ উদ্ধোধন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাবিটা কমিটির সভাপতি সাজিদুল ইসলাম প্রকল্পের উদ্বোধন করেন।
রনধীর দাস বলেন আমাকে হঠাৎ করে উদ্বোধনের আগের রাতে জানানো হয়েছে আমার প্রকল্পের উদ্বোধন করা হবে। তাড়াহুড়ো করে প্রস্তুতি নিয়েছি।আশা করছি কয়েকদিনের মধ্যে পুরোপুরি কাজ শুরু করতে পারব।
হাওর বাঁচাও আন্দোলন জগন্নাথপুর উপজেলা কমিটির আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, নিয়ম অনুযায়ী সবকটি প্রকল্পের কাজও শুরু করার কথা থাকলেও শুধুমাত্র নিয়ম রক্ষার জন্য একটি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। রোববার পর্যন্ত কোন প্রকল্পে ফসল রক্ষা বেড়িবাঁধের কাজ শুরু না হওয়া দুঃখজনক।
পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী হাসান গাজী জানান, ৫০ প্রকল্পের মাধ্যমে ৭৫ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ করা হবে। একটি প্রকল্পের অনুমোদন পাওয়া গেছে তাই ওই প্রকল্পের এলাকা নলুয়ার হাওরে কুড়েরপাড় থেকে ভূরাকালি স্লইসগেট পর্যন্ত ৯৪০ মিটার ২২লাখ ৫৭ হাজার টাকা বৃহস্পতিবার কাজ উদ্ধোধন হয়েছে। আরও চারটি প্রকল্প কমিটি অনুমোদনের জন্য জেলায় পাঠানো হয়েছে। অপর কমিটিগুলো পর্যায়ক্রমে অনুমোদন পাওয়া পর কাজ শুরু হবে।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজেদুল ইসলাম বলেন, একটি প্রকল্পের কাজের উদ্বোধনের মাধ্যমে ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ শুরু হয়েছে। তিনি বলেন, হাওরে এখনো বাঁধ নির্মাণের উপযোগী পরিবেশ তৈরি হয়নি ফলে কাজ শুরু হতে কিছুটা বিলম্ব হচ্ছে।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com