শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ০৬:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে তিনদিন ব্যাপি বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন ব্রিটেনের নির্বাচনে আফসানার বড় জয়ে জগন্নাথপুরে উৎসবের আমেজ ব্রিটিশ পালার্মেন্টে ঝড় তুলবে বিজয়ী বাংলাদেশি বংশোদ্ভূত ৪ নারী এমপি ব্রিটেনের নির্বাচনে একটি আসনে বিশাল জয় পেয়েছেন জগন্নাথপুরের আফসানা বেগম অপরাধীদের প্রতি মহানবীর আচরণ যেমন ছিল সুদখোরদের ধরতে জেলা ও উপজেলায় মাঠে নামছে প্রশাসন জগন্নাথপুরে হাওরের জরিপ কাজ শেষ, কাজের তুলনায় বরাদ্দ কম, প্রকল্প কমিটি হয়নি একটিও জগন্নাথপুরে ডিজিটাল বাংলাদেশ উপলক্ষ্যে র‌্যালি, চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিদের মধ্যে পুরস্কার বিতরণ জগন্নাথপুরে শিশু সাব্বির হত্যার ঘটনার গ্রেফতার-১ এনটিভি ইউরোপের জগন্নাথপুর প্রতিনিধি নিয়োগ পেলেন আব্দুল হাই

ঐতিহাসিক ৭ই মার্চের আলোচনা সভায় সুলতান শরীফ -বঙ্গবন্ধুর সেই ভাষণই ছিল বাংলার মুক্তি সংগ্রামের মূল ভিত্তি

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৮ মার্চ, ২০১৬
  • ৩৪ Time View

আমিনুল হক ওয়েছ লন্ডন থেকে -ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে যুক্তরাজ্য আওয়ামীলীগের উদ্যোগে এক আলোচনা সভা পূর্ব লন্ডনের মন্টিফিউরী সেন্টারে অনুষ্টিত হয়। সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফ এর সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক এর পরিচালনায় অনুষ্টিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কানাডা আওয়ামীলীগের সাবেক সভাপতি সারোয়ার হোসেন , সিলেট মহানগর আওয়ামীলীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ আরমান আহমদ শিপলু ।
আলোচনা সভায় সভাপতির বক্তৃতা রাখতে গিয়ে সুলতান শরীফ বলেন , আজ থেকে ৪৬ বছর আগের কথা। পরাধীনতার দীর্ঘ প্রহর শেষে পুরো জাতী তখন স্বাধীনতার জন্য অধীর অপেক্ষায় । শুধু প্রয়োজন একটি ঘোষণার, একটি আহবানের। অবশেষে ৭ মার্চ এলো সেই ঘোষণা । অগ্নিঝরা একাত্তরের এই দিনে বাংলাদেশের স্বাধীনতা নামক মহতী কাব্যের স্রষ্টা কবি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বজ্রগম্ভীর কন্ঠ থেকে ধ্বনিত হয়েছিল স্বাধীনতার ঘোষণা । বঙ্গবন্ধু শুধু স্বাধীনতার চুড়ান্ত আহবানটি দিয়েই ক্ষান্ত হন নি, স্বাধীনতা অর্জনের লক্ষ্যে মুক্তিযুদ্ধের রূপরেখা ও দিয়েছিলেন।
বঙ্গবন্ধুর এ ঘোষণা মুক্তিকামী মানুষের কাছে লাল-সবুজ পতাকা কে মূর্তিমান করে তোলে। আর এরই মাধ্যমে বাঙ্গালীর ইতিহাসে এক গৌরবময় অধ্যায়ের সূচনা হয়। শুধু স্বাধীনতা যুদ্ধে নয়, বঙ্গবন্ধুর সেই বজ্রনির্ঘোষ বাণী আজও বাঙ্গালী জাতিকে উদ্দিপ্ত করে, অনুপ্রাণিত করে। মূলত রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর সেই ভাষণই ছিল ৯ মাসব্যাপী বাংলার মুক্তি সংগ্রামের মূল ভিত্তি।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামীলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক , যুক্তরাজ্য আওয়ামীলীগের অন্যতম সহ সভাপতি জালাল উদ্দিন ,শামসুদ্দিন মাষ্টার , সিতাব চৌধুরী , যুগ্ম সম্পাদক মারুফ আহমদ চৌধুরী , দপ্তর সম্পাদক শাহ শামীম আহমদ, আওয়ামীলীগ নেতা আনছারুল হক,খসরুজ্জামান খসরু, হাবিবুর রহমান হাবিব, সৈয়দ ছুরুক মিয়া ,এসএম সুজন, মেহের নিগার চৌধুরী , তারিফ আহমদ,লন্ডন মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলতাফুর রহমান মোজাহিদ , যুগ্ম সম্পাদক আফসর খাঁন সাদেক ,সাংগঠনিক সম্পাদক আবদুল হেলাল চৌধুরী সেলিম , মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুসলিমা সামস বন্নি, যুক্তরাজ্য শ্রমিকলীগের আহবায়ক শামীম আহমদ, সদস্য সচিব এম ইকবাল হোসেন , স্বেচ্ছা সেবক লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ , যুক্তরাজ্য যুবলীগের সাধারণ সম্পাদক সেলিম আহমদ খাঁন , যুক্তরাজ্য যুবলীগের যুগ্ম সম্পাদক জামাল আহমদ খাঁন, যুক্তরাজ্য যুবলীগের যুগ্ম সম্পাদক ও তরুণলীগের সভাপতি জুবায়ের আহমদ, তাঁতী লীগের আহবায়ক এম এ সালাম, যুক্তরাজ্য কৃষকলীগের আহবায়ক সৈয়দ তারেক আহমদ, যুক্তরাজ্য ছাত্রলীগের সভাপতি তামিম আহমদ, সহসভাপতি জাকির আক্তারুজ্জামান, সারোয়ার কবির প্রমূখ ।অনুষ্টানের শুরুতেই জাতীর জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলী জানানো হয় ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24