Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

গ্রামবাসীর উদ্যোগে ৪০ বছর পর সম্পত্তি ফিরে পেল এক সংখ্যালঘু পরিবার

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: হবিগঞ্জের মাধবপুরের চৌমুহনীতে গ্রামবাসীর প্রচেষ্টায় নিজেদের পিতৃ সম্পত্তি ফিরে পেলেন সুনীল পাল এবং সজল পাল।

নিজ দেশে ৪০ বছর যাবত পরবাসী ছিলেন চৌমুহনী ইউনিয়নের কাশিমপুর গ্রামের সুনীল পাল এবং সজল পাল। তাঁদের বাবা তৎকালীন জমিদার অশ্বিনী পাল ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় দেশ ছেড়ে ভারতে চলে গিয়েছিলেন। দেশ স্বাধীন হওয়ার কয়েক বছর পর জমিদার অশ্বিনী পালের দুই ছেলে দেশে এসে দেখেন, তাদের বাবার রেখে যাওয়া সম্পত্তি কাশিমপুর গ্রামের প্রভাবশালী আব্দুস ছালাম দলিলবিহীন দখল করে ফেলেছেন।

তখন থেকে এই সংখ্যালঘু পরিবারটি আশ্রয় নেয় অন্যের বাড়িতে। এক কালের জমিদার পরিবারটি পরের বাড়িতে আশ্রয় নিয়ে বসবাস শুরু করে। সুনীল ও সজল তাদের বাবার সম্পত্তি ফিরে পাওয়ার আশায় দ্বারে দ্বারে ঘুরে ফিরেছেন বছরের পর বছর।

অবশেষে চৌমুহনী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শামসুদ্দিন চৌধুরীর নাতি কাশিমপুর সাহেব বাড়ির বিশিষ্ট ব্যবসায়ী মাহমুদুল হাসান চৌধুরীর (লালন চৌধুরী) নেতৃত্বে গ্রামের মুসলিম সম্প্রদায়ের লোকজন আজ শুক্রবার (৩০ জুন) সকালে সজল এবং সুনীলের সম্পত্তি (১ একর ৪৫ শতক) ভূমিখেকো আব্দুস ছালামের কাছ থেকে উদ্ধার করে সজল এবং সুনীলের জন্য বসত ঘর ও মন্দির নির্মাণ করে দেয়।

স্থানীয় মুরুব্বিরা জানান, নিরীহ সজল পাল ও সুনীল পালের বাবার অনেক সম্পত্তি এখনো প্রভাবশালীদের দখলে রয়েছে। গ্রামবাসী আশাবাদী, বাকি সম্পত্তি উদ্ধার করে তারা আবারও স্থাপন করবেন হিন্দু-মুসলিম ভ্রাতৃত্ববোধের উজ্জ্বল দৃষ্টান্ত।

গ্রামবাসীর পাশে থেকে সার্বিক সহযোগিতা করেছেন মঙ্গলপুর ভূঁইয়া বাড়ির সালাহ উদ্দিন ভূঁইয়া, জয়পুর গ্রামের আমিনুল ইসলাম ভুট্টো, চৌমুহনী বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম জুয়েলসহ অনেকে।

Exit mobile version