1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ছয় মাসের বকেয়াসহ নতুন স্কেলে বেতন পাচ্ছেন এমপিওভুক্ত শিক্ষকরা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ অপরাহ্ন

ছয় মাসের বকেয়াসহ নতুন স্কেলে বেতন পাচ্ছেন এমপিওভুক্ত শিক্ষকরা

  • Update Time : সোমবার, ২৮ মার্চ, ২০১৬
  • ৩৪১ Time View

স্টাফ রিপোর্টার:: বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের নতুন পে-স্কেলে এমপিও দেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে ৬ মাসের বকেয়াও দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

সোমবার রাতে এই দুই খাতের জন্য ২ হাজার ৫৩ কোটি ৫০ লাখ ছাড় করা হয়েছে। ফলে আগামী ১ এপ্রিল থেকে নতুন স্কেলে চলতি মাসের বেতন ও বকেয়া তুলতে পারবেন শিক্ষক-কর্মচারীরা।

সরকারের এই নির্দেশনার সঙ্গে ৫ লাখ শিক্ষক-কর্মচারীর বহুল প্রতীক্ষার অবসান হল। কেননা, নতুন পে-স্কেলে এমপিও প্রাপ্তি নিয়ে এক ধরনের অনিশ্চয়তা তৈরি হয়েছিল।

বিষয়টি নিশ্চিত করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ যুগান্তরকে বলেন, ‘নতুন পে-স্কেলে এমপিও না পাওয়ার কোনো যুক্তিই ছিল না। খোদ প্রধানমন্ত্রী বলে দিয়েছেন, শিক্ষকরাও নতুন স্কেলে সুবিধা পাবেন। তারই নির্দেশনামত সরকারি চাকরিজীবীদের সঙ্গে শিক্ষকরাও মহার্ঘ্য ভাতা পেয়ে আসছিলেন।’

তিনি আরও বলেন, ‘নতুন পে-স্কেল দেয়ার জন্য শিক্ষা পরিবারের একজন সদস্য হিসেবে আমি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। পাশাপাশি শিক্ষক সমাজের কাছে অনুরোধ রাখছি, আপনারা বিবেক ও নৈতিকতার সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করুন। সরকার আপনাদের দিয়েছে। আপনারাও জাতিকে দিন।’

জানা গেছে, নতুন স্কেলে শিক্ষকদের এমপিও বা বেতনভাতা গড়ে ৪৮ ভাগ বেড়েছে। গত বছরের জুলাই থেকে ২০ শতাংশ মহার্ঘ্য ভাতা দেয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, বর্তমানে সারাদেশে প্রায় ৫ লাখ শিক্ষক-কর্মচারী এমপিও পাচ্ছেন। এর মধ্যে সাধারণ স্কুল-কলেজ ও মাদ্রাসায় শিক্ষক-কর্মচারী আছেন ৪ লাখ ৭৯ হাজার ২৯২জন। কারিগরি স্কুল-কলেজ ও মাদ্রাসায় আছেন ১৭ হাজার ৩৭৬ জন।

সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) এবং কারিগরি প্রতিষ্ঠানের এমপিও কারিগরি শিক্ষা অধিদফতর বন্টন করে।

এ ব্যাপারে মাউশি পরিচালক অধ্যাপক এলিয়াছ হোসেন জানান, ‘শিক্ষামন্ত্রী মহোদয়ের নির্দেশে আমরা আগেই ৬ মাসের বকেয়াসহ নতুন স্কেলে মার্চ মাসের এমপিওর হিসাব চূড়ান্ত করে রেখেছিলাম। ১ এপ্রিলেই শিক্ষক-কর্মচারীদের হাতে বেতন ও বকেয়া দেয়ার আশা রাখছি।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com