1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরের শালিকা ও নিতাইখালী বাঁধে ফাটল হুমকির মুখে ২৫ হাজার হেক্টর বোরো ফসল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৫৮ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ

জগন্নাথপুরের শালিকা ও নিতাইখালী বাঁধে ফাটল হুমকির মুখে ২৫ হাজার হেক্টর বোরো ফসল

  • Update Time : সোমবার, ৪ এপ্রিল, ২০১৬
  • ২৫৮ Time View

স্টাফ রিপোর্টার:: গত দুই দিনের অব্যাহত বৃষ্টির কারনে জগন্নাথপুরের প্রধান নলুয়া হাওরেরর শালিকার বেড়িবাঁধ ঝুকিপূর্ন হয়ে পড়েছে। ২০১০ সালে এই শালিকার বাঁধ ভেঙ্গে পুরো হাওরের ২৫ হাজার হেক্টর বোরো ফসল পানিতে তলিয়ে যায়। সেই ভয়াবহ দৃশ্য এখনও ভূলতে পারেননি স্থানীয় কৃষকরা। তাই শালিকার বাঁধে আবারও ফাটল দেখা দেয়ায় কৃষকরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন।
কৃষকরা জানান, শনিবার ও রোববারের অব্যাহত ভারি বৃষ্টির কারনে উপজেলার সর্ববৃহৎ নলুয়ার হাওরের শালিকার বেড়িবাঁধে ফাটল দেখা দেয়। বাঁধটি ঝুর্কিপূর্ণ হয়ে পড়ে। বৃষ্টির পানিতে বাঁধের মাটি নিচের দিকে ধেবে গেছে। অনুরূপভাবে নলুয়ার হাওরের নিতাইখালী বেড়িবাঁধে কিছুটা ফাটল দেখা দিলে সেই বাঁধ নিয়ে কৃষকরা দুশ্চিন্তায় পড়েন। ফলে হাওরের ফসল নিয়ে শংকিত হয়ে পড়েছেন কৃষকরা। প্রথম থেকেই এই শালিকার বাঁধ নির্মান কাজ নিয়ে অনিয়মের অভিযোগ রয়েছে। এ বাধঁ নির্মানে এবার পাউবো ৬ লাখ ৯৬ হাজার টাকা বরাদ্দ দেয়। প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি (পিআইসি) হিসেবে কাজের দায়িত্বপান চিলাউড়া হলদিপুর ইউনিয়ন পরিষদের মেম্বার জামাল উদ্দিন। তিনি জানান, বৃষ্টির পানিতে বাঁেধর কিছুটা ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ বাঁেধ মাঠির বস্তা ও বাঁেশর আড় দিয়ে কাজ করা হবে।
নলুয়া হাওরের পারের কৃষক নেতা বেতাউকা গ্রামের জুয়েল মিয়া জানান, নলুয়ার হাওরের নিতাইখালী বাঁধ ঝুঁকির মধ্যে রয়েছে। বিষয়টি তিনি পাউবোর মাঠ কর্মকর্তাকে জানালেও কোন বাঁধ সংস্কারে উদ্যোগ নেয়া হয়নি। ভূরাখালি গ্রামের কৃষক নেতা সিদ্দিকুর রহমান জানান, অব্যাহত বৃষ্টির কারনে শালিকা বাঁধের মাঠি নিচের দিকে ধেবে গেছে। দ্রুত সংস্কার কাজ না করা হলে হাওরের ২৫ হাজার হেক্টর রোবো ফসল পানিতে তলিয়ে যেতে পারে। ২০১০ সালের এই বাঁধ ভেঙ্গে নলুয়ার হাওরের পাকা ফসল পানিতে তলিয়ে যায়। এই ভয়াবহ ঘটনা আজও কৃষকরা ভুলতে পারেননি। এছাড়াও ফসলের মাঠে বৃষ্টির পানি জমে যাওয়ায় কৃষকরা শংকিত হয়ে পড়েছেন।

সুনামগঞ্জের পানি উন্নয়ন বোর্ডের মাঠ কর্মকর্তা (এসও) মোসাদ্দেক আহমদ জানান, হাওর ঘুরে দেখেছি পরিস্থিতি ভাল আছে। বৃষ্টির পানিতে শালিকার বাঁধ সামান্য ক্ষতিগ্রস্থ হয়েছে। মঙ্গলবার (আজ)ওই বাঁেধ সংস্কার কাজ করা হবে।
নলুয়ার হাওরব্যষ্টিত চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের চেয়ারম্যান আরশ মিয়া জানান, যেসব বাঁধে ত্রুটি রয়েছে সেগুলোকে সংস্কার করা হবে। ফসল রক্ষা প্রতিটি বেড়িবাঁধ আরো ভাল করে যাতে কাজ হয় সেদিকে খেয়াল রাখছি।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবির বলেন,যেসব বাঁধ অব্যাহত বৃষ্টিতে ক্ষতিগ্রস্থ হয়েছে সেগুলোকে ভাল করে সংস্কার করতে পাউবো ও পিআইসিদেরকে বলা হয়েছে। এসব বাঁধে বাঁশ ও বস্তা দিয়ে আড় দিতে বলেছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com