বুধবার, ১৭ জুলাই ২০১৯, ০৬:২৯ অপরাহ্ন

জগন্নাথপুরে দুই সপ্তাহে পূর্বে বেড়িবাঁধের কাজ শুরু হওয়ায় নির্দেশনা থাকলেও এখনো পিআইসির কমিটি গঠণ সম্পন্ন হয়নি

Reporter Name
  • Update Time : বুধবার, ২ জানুয়ারী, ২০১৯
  • ৪৪ Time View

বিশেষ প্রতিনিধি::
সুনামগঞ্জের জগন্নাথপুরে এখনও বোরো ফসলরক্ষা বেড়িবাঁধের কাজ শুরু হয়নি।
পানি উন্নয়ন বোর্ডের নীতিমালা অনুযায়ী গত মাসের ১৫ ডিসেম্বর থেকে আগামী বোরো ফসলের হাওররক্ষা বেড়িবাঁধ নির্মাণ কাজ শুরু হওয়ার কথা থাকলেও এখনো পর্যন্ত পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) গঠন সম্পন্ন হয়নি।
তবে বুধবার জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহফুজুল আলম মাসুম জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, জগন্নাথপুরের ৫১টি পিআইসির মধ্যে ৪০টি পিআইসি কমিটি গঠন করা হয়েছে। চলতি সপ্তাহের মধ্যে অবশিষ্ট কমিটি গঠন সম্পন্ন করে আগামী
সপ্তাহের মধ্যে কাজ শুরু হবে বলে তিনি আশা ব্যক্ত করেন। তিনি জানান, এবার
৫১টি পিআইসির জন্য ৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করে হয়েছে। তবে বাঁধের কাজের জন্য ১ কোটি ৯৩ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে।
যা গত বছরের তুলনায় অনেক কম।

জানা যায়, নীতিমালা অনুযায়ী ৩০ নভেম্বরের মধ্যে পিআইসি গঠন, ১৫ ডিসেম্বরের মধ্যে হাওরের বোরো ফসলরক্ষা বাঁধের কাজ শুরু করে ২৮
র্ফেরুয়ারির মধ্যে শেষ করার নির্দেশনা থাকলেও বুধবার (২ জানুয়ারি) পর্যন্ত প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠন ও বাঁধের কাজ শুরু হয়নি বলে জানা গেছে।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের জগন্নাথপুর উপজেলা শাখা কমিটির
আহবায়ক সাবেক ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, গেল বছরের চেয়ে এবার হাওরের পানি দ্রুত কমে যাওয়ায় চাষাবাদ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষকরা।
তিনি জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, যথাসময়ের মধ্যে কাজ শুরু হলে হাওরের কৃষকরা উপেক্ষিত হবে। তানা হলেও হুমকির মুখে পড়বে জগন্নাথপুরের বোরো ফসল।

জগন্নাথপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানায়, জেলা অন্যতম হাওর উপজেলার সর্ববৃহৎ নলুয়া, মইয়া, পিংলার হাওরসহ ছোট বড় ১৫টি হাওরে ২০ হাজার ১শত ৫ হেক্টর জমিতে আবাদ করা হয়েছে।
চলতি বোরো মওসুমে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৫ হাজার মেট্রিকটন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24