1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজের খবর নেই- চিন্তিত কৃষক - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:১১ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ

জগন্নাথপুরে হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজের খবর নেই- চিন্তিত কৃষক

  • Update Time : মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০১৬
  • ৫৩৬ Time View

জগন্নাথপুর টুয়ে্ন্টিফোর ডেস্ক:: ১৫ ডিসেম্বর থেকে হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ কাজ শুরু হওয়ার কথা থাকলেও হাওর অধ্যুষিত জগন্নাখপুর উপজেলায় এখনও শুরু হয়নি ফসল রক্ষা বেড়ি বাঁধের কাজ। তাই অকাল বন্যা বা পাহাড়ি ঢলের হাত থেকে হাওরের প্রধান ফসল বোরো ধান রক্ষার বিষয়ে দুশ্চিন্তায় আছেন কৃষকেরা। পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বহীনতার কারণে এখনো কাজ শুরু হয়নি বলে কৃষকরা অভিযোগ করেছেন। শুধু জগন্নাথপুর নয় পুরো সুনামগঞ্জে এখনো পুরোপুরি কাজ শুরু না হওয়ায় কৃষকরা উদ্বিগ্ন।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, সুনামগঞ্জের শতাধিক হাওরে ১ হাজার ৫০০ কিলোমিটার বেড়িবাঁধ আছে। এবার জেলার ৪০টি হাওরে ফসলরক্ষা বাঁধের কাজ করবে পাউবো। এ জন্য বরাদ্দ পাওয়া গেছে ৪৩ কোটি ৪০ লাখ টাকা। প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) মাধ্যমে ১৩ কোটি ৪০ লাখ এবং ঠিকাদারের মাধ্যমে আরও ৩০ কোটি টাকার কাজ হওয়ার কথা। কাজের জন্য ২১১টি প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে। পিআইসি বিভিন্ন হাওরে বাঁধের ভাঙা অংশ মেরামত করবে আর ঠিকাদারেরা করবেন নতুন বাঁধ তৈরি ও বাঁধ উঁচুকরণের কাজ। কাজের নির্ধারিত সময় হচ্ছে ১৫ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি।
নীতিমালা অনুযায়ী, বাঁধের কাজ তদারকের জন্য জেলা প্রশাসককে সভাপতি ও স্থানীয় পাউবোর নির্বাহী প্রকৌশলীকে সদস্যসচিব করে ১১ সদস্যের জেলা কমিটি, উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) সভাপতি করে নয় সদস্যের উপজেলা কমিটি রয়েছে। এ ছাড়া স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অথবা ইউনিয়ন পরিষদের (ইউপি) একজন সদস্যকে সভাপতি করে রয়েছে পিআইসি। বাঁধের কাজ করবে মূলত প্রকল্প বাস্তবায়ন কমিটি। পাঁচ থেকে সাত সদস্যের প্রতিটি স্থানীয় পিআইসিতে স্থানীয় সাংসদের মনোনীত একজন নারী প্রতিনিধিসহ একজন গণ্যমান্য ব্যক্তি, একজন শিক্ষক ও বেসরকারি সংস্থার (এনজিও) একজন প্রতিনিধি, উপজেলা পরিষদের চেয়ারম্যানের মনোনীত একজন আনসার অথবা ভিডিপি সদস্য এবং পাউবোর নির্বাহী প্রকৌশলীর প্রতিনিধি একজন সদস্য কমিটিতে থাকবেন। প্রতিটি পিআইসি সর্বোচ্চ ১৫ লাখ টাকার কাজ করতে পারবে। তবে কাজে কোনো অনিয়ম হলে উপজেলা কমিটির সুপারিশে নির্বাহী প্রকৌশলী পিআইসির কাজ স্থগিত অথবা বাতিল করতে পারবেন। জগন্নাথপুরে এখনো উপজেলা কমিটি গঠন কিংবা কমিটির কোন সভা হয়নি।

জগন্নাথপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুক্তাদীর আহমদ বলেন, ‘২০১৪ সালে জগন্নাথপুর উপজেলায় আমরা ১৬ ডিসেম্বর বাঁধের কাজ শুরু করেছিলাম। এবার এখনো কাজ শুরু হয়নি। নির্ধারিত সময়ে কাজ শুরু না হলে সময়মতো কাজ শেষ করা যায় না। এ কারণে কৃষকেরা চিন্তায় আছেন।’
চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের চেয়ারম্যান আরশ মিয়া বলেন, নলুয়ার হাওরে এখনো কাজ শুরু হয়নি। তবে শুরু করতে আমরা দৌড়ঝাঁপ করছি। তিনি বলেন, পাউবো মাঠ কর্মকর্তা সরেজমিনে দেখে গেলেও নানা কারণে কাজ শুরু করার অনুমতি মিলছেনা ফলে কৃষকরা চিন্তিত।
নলুয়ার হাওরের কৃষক সুলতান মিয়া বলেন, প্রতি বছরই আমরা অকাল বন্যার আশঙ্কায় থাকি। তাই যথাসময়ে ধান না তুলতে পারলে দুশ্চিন্তার শেষ নেই। এবার এখনো কাজ না শুরু হওয়ায় আমরা খুব চিন্তিত। আরেক কৃষক নেতা ফররুখ মিয়া বলেন, মার্চে ইউনিয়ণ পরিষদ নির্বাচন হলে ফেব্রুয়ারি থেকে তফসীল সহ নানা ঝামেলায় চেয়ারম্যান মেম্বাররা ব্যস্ত থাকবেন কাজ কীভাবে শেষ করবেন তা নিয়ে চিন্তায় আছি। তিনি দ্রুত কাজ শুরু করার দাবী জানান।

টিআইবির সুনামগঞ্জ সচেতন নাগরিক কমিটির (সনাক) সদস্য পরিমল কান্তি দে বলেন, ‘হাওরের ফসলরক্ষা বাঁধের বিষয়টি নিয়ে পাউবোর সঙ্গে আমাদের পক্ষ থেকেও কথা হয়েছে। সময়মতো কাজ শুরু না হওয়া দুঃখজনক। হাওরের বোরো ধানের ওপর এলাকার লাখো কৃষকের জীবন-জীবিকা, স্বপ্ন জড়িয়ে আছে। বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। পাশাপাশি বাঁধের কাজে সব ধরনের অনিয়ম-দুর্নীতি বন্ধ করতে হবে। পানি উন্নয়ন বোর্ডের জগন্নাথপুরের নলুয়ার হাওর রক্ষা বেড়িবাঁধ নির্মাণ কাজের মাঠ তদারক কর্মকর্তা জানান,আমরা খুব শ্রীঘ্রই জগন্নাথপুরে কাজ শুরু করব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com