Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

জগন্নাথপুরে ১৭ বছর ধরে ছাত্রদলের নেই কমিটি

বিশেষ প্রতিনিধি: ১৭ বছর আগে গঠন করা হয়েছিল সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা ছাত্রদলের কমিটি। সেই কমিটির কার্যক্রম তো দূরের কথা কোনো নেতাকর্মীকেও সচরাচর দেখা যায় না। দীর্ঘদিন ধরে ছাত্রদলের কমিটি না হওয়ায় অনেকেই ছাত্র রাজনীতি থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন। বর্তমানে উপজেলা ছাত্রদলে একাধিক পক্ষ-বিপক্ষ থাকায় সেখানে হ-য-ব-র-ল অবস্থা বিরাজ করছে।

দলীয় নেতাকর্মীরা জানায়, ২০০১ সালে সম্মেলনের মাধ্যমে রাজু আহমদকে সভাপতি ও কবির আহমদকে সাধারণ সম্পাদক করে ১০১ সদস্যের জগন্নাথপুর উপজেলা ছাত্রদলের কমিটি গঠন করা হয়। ২০০৫ সালের দিকে রাজু আহমদ স্থায়ীভাবে বসবাসের জন্য চলে যান যুক্তরাজ্যে। এরপর দলের সাধারণ সম্পাদক কবির আহমদ উপজেলা বিএনপির কমিটিতে স্থান পেয়ে বিএনপির রাজনীতিতে জড়িয়ে পড়েন। বর্তমানে তিনি উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক পদে রয়েছেন।

ছাত্রদলের কয়েকজন নেতাকর্মী জানায়, উপজেলা ছাত্রদলের কমিটি নেই ১৭ বছর হলো। এ ছাড়া পৌরসভা, কলেজ ও উপজেলার সব কয়টি ইউনিয়ন ছাত্রদলেরও কমিটি হয়নি অনেক বছর ধরে। এর মধ্যেই উপজেলা ছাত্রদল দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে। এক পক্ষের নেতৃত্ব দিচ্ছেন উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক পৌর মেয়র আক্তার হোসেনে ভক্ত উপজেলা ছাত্রদল নেতা জাহেদ আহমদ। অন্যপক্ষের নেতৃত্বে রয়েছেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক কবির আহমদের ভক্ত উপজেলা ছাত্রদল নেতা নুরুল আমিন। এদিকে ২০০৫ সালে আলফুজ্জামান বকুলকে সভাপতি ও দুলদুল বারীকে সাধারণ সম্পাদক করে ১০১ সদস্যের পৌর ছাত্রদল কমিটি গঠন করা হয়। ২০০৬ সালের দিকে পৌর ছাত্রদলের সাধারণ সম্পাদক দুলদুল বারী যুক্তরাজ্যে চলে যান। সেখানে তিনি স্ত্রী-সন্তান নিয়ে স্থায়ীভাবে বসবাস করছেন। এরপর থেকে ওই কমিটির কোনো কার্যক্রম নেই। ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী কর্মসূচি ছাড়া আর কোনো সাংগঠনিক কার্যক্রম ছাত্রদলের ব্যানারে করতে দেখা যায় না।

উপজেলা ছাত্রদল নেতা নুরুল আমিন বলেন, ‘দীর্ঘদিন ধরে উপজেলা, পৌর, কলেজ ও ইউনিয়ন পর্যায়ের ছাত্রদলের কমিটি না হওয়ায় কিছুটা সাংগঠনিক কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে। সাংগঠনিক কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে জেলা ছাত্রদলের নতুন কমিটির নেতাদের প্রতি আমরা জগন্নাথপুরের নতুন কমিটি দেওয়ার দাবি জানিয়েছি।’ উপজেলা ছাত্রদল নেতা জাহিদ আহমদ বলেন, ‘বহু বছর ধরে কোনো কমিটি না হওয়ায় অনেকেই ছাত্রদলের রাজনীতি থেকে সরে গেছেন।’ জগন্নাথপুরের ছাত্রদলের রাজনীতি বাঁচাতে নতুন কমিটি গঠনের জন্য তিনিও জেলার দায়িত্বশীল নেতাদের প্রতি আহ্বান জানান। জগন্নাথপুর উপজেলা বিএনপির সভাপতি আবু হুরায়রা ছাদ মাস্টার জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘উপজেলা ও পৌর ছাত্রদলের নতুন কমিটি দেওয়ার জন্য জেলা ছাত্রদলের নেতাদের প্রতি অনুরোধ জানানো হয়েছে।’

জেলা ছাত্রদলের সভাপতি রায়হান উদ্দিন বলেন, জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে ‘জগন্নাথপুরে ছাত্রদলের নতুন কমিটি দেওয়ার বিষয়টি নিয়ে আমরা ভাবছি। ত্যাগী নেতাকর্মীদের দিয়ে কমিটি দেওয়া হবে।

Exit mobile version