Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

তিন জেলায় পাহাড়ধসে নিহত ২৬

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: নিম্নচাপের প্রভাবে প্রবল বৃষ্টিতে পাহাড় ধসে সোমবার রাতে রাঙামাটি, বান্দরবান ও চট্টগ্রামে অন্তত ২৬ জন নিহত হয়েছেন। আহত হন শতাধিক।

মঙ্গলবার দুপুর ১টা পর্যন্ত রাঙামাটিতে ১১, চট্টগ্রামে ৮ ও বান্দরবানে ৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

প্রশাসন ও ফায়ার সার্ভিসের আশঙ্কা মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

রাঙামাটি: প্রবল বৃষ্টিতে রাঙামাটিতে পাহাড় ধসে ১১ জনের মৃতদেহ উদ্ধার করে হাসপাতালে আনা হয়েছে।

এদের মধ্যে আট জনের নাম পাওয়া গেছে। তারা হলেন, রুমা আক্তার, নুড়িয়া আক্তার, হাজেরা বেগম, সোনালী চাকমা, অমিত চাকমা, আইয়ুস মল্লিক, লিটন মল্লিক, চুমকি দাস।

মঙ্গলবার রাঙামাটি সদর হাসপাতালের সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার নয় জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

রাঙামাটি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অরুণ কান্তি চাকমা জানান, পাহাড় ধসের পর রাঙাপানি, মনগর এলাকা, বেদবেতী ও রির্জাভ বাজার এলাকায় অন্তত নয় জন মারা গেছেন। ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার তৎপরতা চালাচ্ছেন। তবে মৃতের সংখ্যা আরও বাড়বে বলে মনে হচ্ছে।

এদিকে কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়নের চেয়ারম্যান ছায়া মং মারমা জানান, পাহাড় ধসে কারিগরপাড়া এলাকায় অনুচিং মারমা ও নিকি মারমার মৃত্যু হয়েছে।

বান্দরবান: প্রবল বৃষ্টিতে পাহাড় ধসে বান্দরবান সদরে অন্তত সাত জন মারা গেছেন।

মৃতরা হলেন, কলেজ ছাত্র রেবি ত্রিপুরা (১৮), সেতু বড়ুয়া (১০), হৃদয় বড়ুয়া (৭), লতা বড়ুয়া (৩), মোকাংয়ো খিয়াং (৫৫), ক্যসা খিয়াং (৭) ও মেম্রাউ খেয়াং (১৩)।

সদর থানা ওসি রফিক উল্লাহ জানান, রোববার রাত থেকে ভারি বৃষ্টি শুরু হয়। বৃষ্টিতে মাটি নরম হওয়ায় পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের ওপর মাটি ধসে পড়ে। এতে মারা যায় শহরের কালাঘাটা এলাকার কলেজ ছাত্র রেবি ত্রিপুরা। লেমুঝিরি আগা পাড়ায় একই পরিবারের তিন ভাইবোন পাহাড় ধসে মারা গেছে। তারা হলো, সেতু বড়ুয়া, হৃদয় বড়ুয়া ও লতা বড়ুয়া। জাইল্ল্যা পাড়ার নিখোঁজ রয়েছে কামরুন নাহার (৪০) ও তার মেয়ে সুফিয়া আক্তার (১৩)। এদের উদ্ধারে ফায়ার সার্ভিস কাজ করছে। এছাড়া সদর উপজেলা কুহালং ইউনিয়নের কম্বোনিয়া গ্রামে পাহাড় ধসে মারা যায়, মোকাংয়ো খিয়াং, ক্যসা খিয়াং ও মেম্রাউ খেয়াং।

পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ইসলাম বেবী জানান, টানা বৃষ্টির কারণে হতাহতের এ ঘটনা ঘটেছে। ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদে সরে যেতে বলা হয়েছে। কিছু সরে গেছে, কিছু রয়ে গেছে।

জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক জানান, পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদ জায়গায় সরে যেতে প্রশাসনের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হয়েছে। বন্যায় যারা প্লাবিত হয়েছে তাদের জন্য আশ্রয় কেন্দ্র খুলে দেওয়া হয়েছে।

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি: প্রবল বর্ষণ ও শংক নদের ঢলে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় পাহাড় ধসে চার জনের মৃত্যু হয়েছে।

সোমবার রাতে উপজেলার ধোপাছড়ি ইউনিয়নে এ ঘটনা ঘটে।

মৃতরা হলেন, কেউচা কেয়াং (১০), মেমাউ কেয়াং (১৩) , গৃহবধূ মোকাইং কেয়াং (৫০) ও শিশু মাহিয়া।

চার জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে ধোপাছড়ি ইউনিয়নের চেয়ারম্যান মোরশেদুল আলম জানান, ছনবুনিয়া উপজাতিপাড়ায় একটি ঘরের ওপর পাহাড় ধসে একই পরিবারের দুই শিশু তিন জন মারা যায়। এছাড়া আসগর আলীর কাঁচা ঘরের ওপর মাটি ধসে পড়ে তার শিশু কন্যা মাহিয়া মারা যায়।

রাঙুনিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি: পাহাড় ধসের উত্তর রাঙুনিয়ার রাজানগর ইউনিয়নের পাহাড় ধসে অন্তত চার জনের মৃত্যু হয়েছে।

রাঙুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা কামাল হোসেন জানান, সোমবার রাতে প্রবল বর্ষণে পাহাড় ধসে অন্তত চার জন মারা গেছে। দুর্গম এলাকায় হওয়ায় উদ্ধার তৎপরতা ব্যহত হচ্ছে। উদ্ধার তৎপরতা শেষ হলে মৃতের সংখ্যা বাড়তে পারে।

Exit mobile version