সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ১০:০১ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুর মুক্ত দিবস আজ ডাকাত আতঙ্কে আজও নিদ্রাহীন মিরপুর ইউনিয়নবাসি, চলছে পাহারা জগন্নাথপুরে হালিমা খাতুন ট্রাষ্টের মেধা বৃত্তি পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছে তাওহিদা কলকলিয়া ইউনিয়ন আ.লীগের সম্মেলনে পরিকল্পনামন্ত্রী- তোমাদের স্বপ্নের বাংলাদেশ আসছে জগন্নাথপুরে আমার বিদ‌্যালয়, আমার অহংকার, নিজেরাই করি সুন্দর ও পরিস্কার প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত জগন্নাথপুরে বন্ধুকে নিয়ে বেড়াতে গিয়ে গাছের সঙ্গে ধাক্কায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই বন্ধু নিহত ছাতকে একই স্থানে আ.লীগের দুই পক্ষের সমাবেশ,১৪৪ ধারা জারি আজ কলকলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সন্মেলন ভারমুক্ত না নতুন নেতৃত্ব? কাশফুলের শাদা যন্ত্রণা ||আব্দুল মতিন জগন্নাথপুরের মিরপুরে ডাকাত আতঙ্ক, রাত জেগে দলবেঁধে পাহারা চলছে

দক্ষ শ্রমিক নিবে বৃটেন আবারও লন্ডন যাওয়ার সুযোগ পাবেন সিলেটিরা

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৫ অক্টোবর, ২০১৮
  • ৪১৯ Time View

আন্তর্জাতিকঃ  ইউরোপিয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়ার প্রক্রিয়া ব্রেক্সিট কার্যকর হলে দক্ষ শ্রমিক নিয়োগ দেয়া হবে। ইইউ এর শ্রমিকদের আর একপেশে অগ্রাধিকার দেয়া হবে না বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

এদিকে লো স্কীল ওয়াকারদের কাজের সুযোগ দিতে মাইগ্রেশন এডভাইজারি কমিটি যে প্রস্তাব দিয়েছে তা সমর্থন করেছে লেবার পার্টি। এবার প্রধানমন্ত্রীর বক্তব্যের পর স্পষ্ট হচ্ছে ব্রিটেন ব্রেক্সিটের পর শুধুমাত্র ইইউ থেকে কর্মী নিবেনা। যোগ্যতা সম্পন্ন ব্যক্তি বিশ্বের যেকোন জায়গা থেকে ব্রিটেনে কাজের সুযোগ পাবে।এক্ষেত্রে আবারো ভাগ্য খুলতে পারে বাংলাদেশী রেস্টুরেন্ট শ্রমিকদের। ভাগ্য খুলতে যাচ্ছে স্টুডেন্ট হিসেবে ব্রিটেনে আসতে যাওয়াদের।

 

নতুন পরিবর্তনগুলির মধ্যে থাকছে, স্টুডেন্টদের আর ইমিগ্রেন্ট হিসেবে দেখা হবে না। ওয়ার্কার হিসেবে এদেশে কাজ করতে হলে তাকে মিনিমাম বেতনে কাজ করতে হবে। তবে এটা দেখা হবে সে স্থায়ীবাসিন্দাদের কাজের সাথে প্রতিযোগিতা করছে কিনা?
স্কীল ওয়ার্কাররা তাদের ফ্যামিলি দেশ থেকে নিয়ে আসতে পারবে। তবে তাদের ভবিষ্যতকাজের স্পন্সর দেখাতে হবে। অন্যদিকে সিকিউরিটি এবং ক্রিমিনাল রেকর্ড পরিক্ষায় আমেরিকার মত কড়াকড়ি করা হবে বলেও উল্লেখ রয়েছ।

প্রধানমন্ত্রী মে সোমবার এক বিবৃতিতে বলেন, ‘ব্রিটেন ব্রেক্সিটের পর উচ্চমান ও যোগ্যতা সম্পন্ন অভিবাসীদের আকৃষ্ট করবে। এমনকি যেকোন দেশের অভিবাসীদের অভিজ্ঞতা ও দক্ষতার ভিত্তিতে কাজের সুযোগ দেয়া হবে। ২০১৯সালে ব্রেক্সিট বিল প্রকাশের আগেই আমরা ইইউ ও ইইউ বহির্ভুত দেশগুলোর জন্য একটি একক নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছি’ বলে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির একটি সমাবেশে দাবি করা হয়।

মে আরো বলেন, ‘আমরা বিশেষত অভিবাসন ইস্যুতে ব্রেক্সিট চাই। তাই কয়েক দশকের মধ্যে প্রথমবারের মত ব্রিটেন অভিবাসী বাছাই করার সুযোগ পাচ্ছে। এমনকি ব্রেক্সিটের সাথে সাথে ইইউ’র নাগরিকদের ফ্রি ব্রিটেন ভ্রমন করার সুযোগও শেষ হয়ে যাচ্ছে। আমাদের প্রয়োজনেই শুধু অভিবাসন প্রবেশ করাবো।

ব্রিটেনের মন্ত্রিসভা সোমবার ব্রেক্সিট পরবর্তী অভিবাসন নীতি অনুমোদন করেছে। এই নীতির আওতায় দক্ষতা ও আর্থিক অবস্থা বিবেচনায় ভিসা দেয়া হবে। আগামী সপ্তাহে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সম্মেলনে প্রধানমন্ত্রী টেরেসা মে তার নতুন অভিবাসন নীতি তুলে ধরবেন।

ডাউনিং স্ট্রিট আশা করছে, দলের যেসব সদস্য টেরেসা মে’র নেতৃত্ব ও ব্রেক্সিট নিয়ে দর কষাকষির সক্ষমতা নিয়ে উদ্বিগ্ন নতুন অভিবাসী নীতি তাদের পছন্দ হতে পারে। মে গত সপ্তাহে অস্ট্রিয়ার সালজবার্গে ইউরোপীয় নেতৃবৃন্দের সঙ্গে তার নিজের ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন।

মে’র নিজস্ব বেক্সিট পরিকল্পনাটি চেকার্স পরিকল্পনা নামে পরিচিত। ইউরোপীয় নেতৃবৃন্দ জানিয়ে দিয়েছেন চেকার্স পরিকল্পনাটি বাস্তবসম্মত নয়। স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ মে সরকারের অভিবাসন পরিকল্পনাটি মন্ত্রিসভায় উত্থাপন করেন।

এতে বলা হয়েছে, দক্ষ শ্রমিকরা সহজেই ব্রিটেনে প্রবেশের ভিসা পাবেন। তবে ইইউ দেশগুলো থেকে আসা অদক্ষ শ্রমিকরা কোন অগ্রাধিকার পাবে না। ইইউসহ যেসব দেশ যুক্তরাজ্যের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করবে সেসব দেশের শ্রমিকদের ব্রিটিশ শ্রম বাজারে ঢোকার সুযোগ থাকবে। ভবিষ্যতে যুক্তরাষ্ট্র ও কানাডাসহ আরও কয়েকটি দেশ এই চুক্তির মধ্যে আসতে পারে। বৈঠকে ব্রেক্সিট আলোচনা নিয়ে কোন উদ্বেগ প্রকাশ করা হয়নি।

তবে মে’র পরিকল্পনাবিরোধী অংশটি তার ওই পরিকল্পনা বাদ দেয়ার জন্য চাপ দেন। এ বিষয়ে ‘কানাডা স্টাইলের’ একটি চুক্তি করার কথাও আসে। কানাডা স্টাইল চুক্তির কথা বলেন স্বয়ং মে।

তিনি তার বক্তব্যে গত সপ্তাহে ইইউ নেতৃবৃন্দের সঙ্গে তার আলোচনার কথা উল্লেখ করে বলেন, ‘এখানে উপস্থিতি অনেকের চেয়ে ইইউ নেতৃবৃন্দ ছিলেন বেশি গঠনমূলক।’ তবে কোন ইইউ নেতৃবৃন্দ গঠনমূলক মানসিকতার পরিচয় দিয়েছেন সেটি মে স্পষ্ট করে বলেননি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24