Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

দ. সুনামগঞ্জে ঠিকাদারদের গ্রেফতারের দাবিতে সড়ক অবরোধ

ইয়াকুব শাহরিয়ার, পাগলাবাজার :: দক্ষিণ সুনামগঞ্জে হাওরের বোরো ফসল রক্ষা বাঁধ নির্মাণে ব্যাপক অনিয়ম, দুর্নীতির কারণে হাওর ডুবির ঘটনার প্রতিবাদে সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে পাগলাবাজার সংলগ্ন আস্তমা গ্রামের সামনে তিন ঘন্টা অবরোধ করে বিক্ষোভ করেছেন ক্ষতিগ্রস্ত কৃষকেরা।
রবিবার দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ অবরোধ চলে । এসময় রাস্তার উভয় পাশে কয়েক কিলোমিটার রাস্তাজুরে আটকা ছিল বিভিন্ন যানবাহন। সর্বস্ব হারিয়ে নিজেদের দাবি আদায়ে হাজার হাজার কৃষক রাস্তায় বসে বিক্ষোভ করেন। ক্ষতিগ্রস্ত কৃষকেরা বিক্ষোভ থেকে চার দফা দাবিও পেশ করেন। খবর পেয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও
তথ্যপ্রযুক্তি) মো. শফিউল ইসলাম ঘটনাস্থলে পৌঁেছ দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে অবরোধ তুলে নেন তারা। কৃষকদের পক্ষে দাবি তুলে ধরেন আস্তমা গ্রামের রাজা মিয়া ও তারেক আহমদ।
বিক্ষোভ কর্মসূচিতে কৃষকরা দাবি করেন- আস্তমা গ্রাম থেকে আসামপুর গ্রাম পর্যন্ত একটি স্লুইচ গেইট নির্মাণ করতে হবে। উথারিয়া-পাথারিয়া বাঁধ নির্মাণকারী ঠিকাদারকে খুঁজে বের করে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করতে হবে। এলাকায় রেখে যাওয়া ঠিকাদারের দু’টি মাটি কাটার মেশিন জব্দ করার দাবিও জানান তারা। পাশাপাশি সুনামগঞ্জ জেলাকে দুর্গত এলাকা ঘোষণা করে ক্ষতিগ্রস্ত কৃষকদের আর্থিক সহযোগিতা করার দাবি করেন তারা।
বিক্ষোভ চলাকালে উপস্থিত শত শত কৃষক ঠিকাদারী প্রতিষ্ঠান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও দুর্নীতির সাথে জড়িত প্রকল্প বাস্তবায়ন কমিটির বিরুদ্ধে শ্লোগান দেন। কেউ কেউ স্বপ্নের ফসল হারিয়ে রাস্তায় বসে হাউমাউ করে কাঁদেন। এসময় উপস্থিত সাধারণ মানুষজন ক্ষোভে ফেটে পড়ছেন। কেউ কেউ ঠিকাদারের ফাঁসিও চান।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ফারুক আহমদ বলেন,‘স্লুইস গেইট নির্মাণ করতে হবে। না হলে এ হাওরের সাধারণ কৃষকের দুঃখ লাঘব হবে না। ঠিকাদারের শাস্তি নিশ্চিত করে সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণা করতে হবে। বাঁধ নির্মাণে উন্নত প্রযুক্তি ব্যবহার করতে হবে।’
উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম বলেন,‘সাধারণ কৃষকের বেঁেচ থাকার অবলম্বন নিয়ে কয়েকজন মানুষ ছয় নয় করবে তা আমরা মেনে নেব না। সাধারণ কৃষকসহ আমাদের একটাই দাবি দুর্নীতিবাজ ঠিকাদারের শাস্তি নিশ্চিত করতে হবে। সাধারণ কৃষককে ক্ষতিপূরণ দিতে হবে। যেসব পিআইসি কাজ ঠিকভাবে করায় নি তাদের বিল বন্ধ করে দিতে হবে, তাদের শাস্তির আওতায় আনতে হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্য প্রযুক্তি) মো. শফিউল ইসলাম বলেন,‘ কৃষকদের দাবির বিষয়গুলো যৌক্তিক। জেলা প্রশাসকের সাথে আলাপ করে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কৃষকদের যৌক্তিক দাবিকে গুরুত্ব দিয়েই কাজ করার চেষ্টা করব।’

Exit mobile version