1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নবীগঞ্জে শহীদ অনুদ্বৈপায়ন ভট্টাচার্যের স্মৃতিস্তম্ভ উদ্বোধন করলেন এমপি বাবু ও উপজেলা চেয়ারম্যান আলমগীর - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন

নবীগঞ্জে শহীদ অনুদ্বৈপায়ন ভট্টাচার্যের স্মৃতিস্তম্ভ উদ্বোধন করলেন এমপি বাবু ও উপজেলা চেয়ারম্যান আলমগীর

  • Update Time : বুধবার, ১৪ ডিসেম্বর, ২০১৬
  • ২৬৮ Time View

নবীগঞ্জসংবাদদাতা:১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে পাকবাহিনীর হাতে শহীদ হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অনুদ্বৈপায়ন ভট্টাচার্য। এতোদিন এই শহীদ বৃদ্ধিজীবীর কোনো স্মৃতিচিহ্ন ছিলো না। স্বাধীনতার ৪৫ বছর পর এবার নবীগঞ্জ উপজেলা পরিষদের উদ্যোগে তাঁর নিজ জন্মস্থান করগাঁও ইউনিয়নের জন্তরী গ্রামের প্রবেশ পথে শহীদ অনুদ্বৈপায়ন ভট্টাচার্যের স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে। ১৪ ডিসেম্বর গতকাল বুধবার শহীদ বুদ্ধিজীবী দিবসে সকাল ১১টায় আনুষ্ঠানিক ভাবে এর উদ্বোধন করেন নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান এডভোকেট আলমগীর চৌধুরী। উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজিনা সারোয়ার এর সভাপতিত্বে ও পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু দাশ রানা’র পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য এমএ মুনিম চৌধুরী বাবু।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট মদন মোহন বিশ্ব বিদ্যালয়ের অধ্যক্ষ আবু ফতেহ ফাত্তাহ, নবীগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ গোলাম হোসেন আজাদ, পৌরসভার সাবেক মেয়র অধ্যাপক তোফাজ্জল ইসলাম চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম, সহকারী কমিশনার (ভুমি) জিতেন্দ্র কুমার নাথ, মুক্তিযোদ্ধা কমান্ডার নুর উদ্দিন (বীর প্রতিক), থানার ওসি আব্দুল বাতেন খাঁন, আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, জাপার সাধারন সম্পাদক মাহমুদ চৌধুরী, আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমেদ মিলু, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি এটিএম বশির আহমদ, জে.কে মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক আব্দুস সালাম, হোমল্যান্ড আইডিয়াল স্কুলের অধ্যক্ষ তাপস আচার্য্য, পৌরসভার প্যানেল মেয়র-১ এটিএম সালাম, ইউপি চেয়ারম্যান জাবেদুল আলম চৌধুরী সাজু, মোঃ ছাইম উদ্দিন, উপেজলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক লোকমান আহমেদ খাঁন, প্রেসক্লাবের সহ-সভাপতি উত্তম কুমার পাল হিমেল, যুগ্ম সম্পাদক সলিল বরন দাশ, আওয়ামীলীগের দপ্তর সম্পাদক বিধান ধর, গৌতম কুমার দাশ, দৈনিক হবিগঞ্জ সময়‘র নির্বাহী সম্পাদক মুরাদ আহমেদ, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি শামিম আহমেদ চৌধুরী, সিনিয়র যুগ্ম সম্পাদক মোঃ রুবেল মিয়া, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আমিনুর রহমান চৌধুরী সুমন, পৌর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ইকবাল আহমেদ বেলাল, প্রেসক্লাবের দপ্তর সম্পাদক মতিউর রহমান মুন্না, ফুল মিয়া পাঠান, শহীদ অনুদ্বৈপায়ন স্মারক গ্রন্থের সম্পাদক উজ্জ্বল দাশ, ইউপি সদস্য মিজানুর রহমান, বদরুজ্জামান, নিলকন্ঠ দাশ সামন্ত প্রমুখ।

নবীগঞ্জ সরকারী ডিগ্রী কলেজ ও শহীদ অনুদ্বৈপায়নের নিজ গ্রাম জন্তরীর ত্রিমূখী রাস্তার মিলনস্থলের পাশে নির্মান করা হয়েছে এ স্মৃতিস্তম্ভ। ১৯৯২ সালে বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক শহীদ বুদ্ধিজীবী অনুদ্বৈপায়ন ভট্টাচার্যকে নিয়ে প্রকাশিত ডাক টিকেটকে প্রতিপাদ্য করে তৈরী করা হয়েছে শহীদ স্মৃতিস্তম্ভের মূল নকশা।

নবীগঞ্জ উপজেলা পরিষদ কর্তৃক জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ অনুদ্বৈপায়ন ভট্টাচার্যকে নিয়ে স্মৃতিস্তম্ভ নির্মাণের এই প্রচেষ্ঠাকে সাধুবাদ জানিয়েছেন নবীগঞ্জবাসী। যদিও স্বাধীনতার পর নবীগঞ্জ উপজেলা সদর থেকে তাঁর গ্রাম জন্তরী পর্যন্ত রাস্তার নামকরণ করা হয়েছিল অনুদ্বৈপায়ন সড়ক। তবে এখন সড়কটি কলেজ রোড নামেই অধিক পরিচিত। কোথাও চোখে পড়েনা না অনুদ্বৈপায়ন সড়কের ফলকটি। ফলে শহীদ বুদ্ধিজীবি অনুদ্বৈপায়ন ভট্টাচার্য‘র স্মৃতিকে ধরে রাখতে নবীগঞ্জ উপজেলা পরিষদ উল্লেখিত স্থানে স্মৃতিস্তম্ভ নির্মাণের সিদ্ধান্ত ও উদ্যোগ গ্রহন করে এবং গতকাল বুধবার সকালে আনুষ্টানিক উদ্বোধনের মাধ্যমে তা বাস্তবায়ন হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com