Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

পাড়কেটে বালু উত্তোলন, যাদুকাটা নদী থেকে ৬টি ড্রেজার আটক

হাওরাঞ্চল প্রতিনিধি:: তাহিরপুর উপজেলার যাদুকাটা নদী থেকে অবৈধভাবে পাড়কেটে বালু উত্তোনের দায়ে ৬টি ড্রেজার আটক করেছে ভ্রাম্যমাণ আদালত। তবে ঘটনার সাথে সম্পৃক্ত কাউকে আটক করা যায়নি। শুক্রবার দুপুরে তাহিরপুরের ইউএনও ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ ইকবাল হোসেন এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় তাহিরপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) নেতৃত্বে একদল পুলিশ ভ্রাম্যমাণ আদালতের সঙ্গে ছিল। ওসি শহিদুল্লাহ বলেন, অবৈধভাবে পাড়কেটে বালু উত্তোলনের দায়ে ৬টি ড্রেজার জব্ধ করা হয়েছে। তবে এ সময় কাউকে আটক করা যায়নি।
খোঁজ নিয়ে জানা যায়, দীর্ঘদিন ধরেই যাদুকাটা নদীর পাড়কেটে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে স্থানীয় একদল দুস্কৃতিকারী। প্রশাসন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পাড়কাটা বন্ধে বিভিন্ন সময় নৌকা ও ড্রেজার জব্ধ এবং এর সাথে সম্পৃক্ত লোকজনদের বিভিন্ন মেয়াদে সাজা ও জরিমাণা করে আসলেও এই পাড়কাটা বন্ধ হচ্ছেনা। এ ব্যাপারে যাদুকাটা নদীপাড়ের বাসিন্দা সিলেটস্থ পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাশমির রেজা বলেন, নদীর পাড়কাটা এ অঞ্চলের পরিবেশের জন্য বিরাট হুমকিস্বরুপ হয়ে আছে। এ সমস্যা সমাধানে আইনপ্রয়োগকারী সংস্থার সঙ্গে জনগণের সম্পৃক্ততা প্রয়োজন। জনসচেতনতাই পাড়ে এ সমস্যার স্থায়ী সমাধান করতে। তাহিরপুর উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক গোলাম সরোয়ার লিটন বলেন, রুপ ও সম্পদে যাদুকাটা দেশের অন্যতম বিত্তশালী নদী। কিন্তু পাড়কেটে বালু উত্তোলনের কারণে স্থানীয় বাসিন্দাদের কাছে যাদুকাটার সম্পদ অভিশাপ হয়ে ওঠেছে। পাড়কাটা বন্ধে প্রশাসনের সঙ্গে এলাকাবাসীর আন্তরিক সম্পৃক্ততাই পারে নদীটিকে বাঁচাতে।
তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, নদীর পাড়কাটা বন্ধে প্রশাসনের পক্ষ থেকে সবধরণের উদ্যোগ রয়েছে।

Exit mobile version