শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ০৫:৪১ অপরাহ্ন
শিরোনাম:
দিরাইয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মানববন্ধন মুসলিমবিদ্বেষী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ আমি স্বাধীনতা বিরুধী পরিবারের সন্তান নই- চেয়ারম্যান আব্দুল হাশিম জগন্নাথপুরে বাংলা মিরর সম্পাদক আব্দুল করিম গনি সংবর্ধিত জগন্নাথপুরে তিনদিন ব্যাপি বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন ব্রিটেনের নির্বাচনে আফসানার বড় জয়ে জগন্নাথপুরে উৎসবের আমেজ ব্রিটিশ পালার্মেন্টে ঝড় তুলবে বিজয়ী বাংলাদেশি বংশোদ্ভূত ৪ নারী এমপি ব্রিটেনের নির্বাচনে একটি আসনে বিশাল জয় পেয়েছেন জগন্নাথপুরের আফসানা বেগম অপরাধীদের প্রতি মহানবীর আচরণ যেমন ছিল সুদখোরদের ধরতে জেলা ও উপজেলায় মাঠে নামছে প্রশাসন

বিএনপিতে শিগগিরই শুরু হচ্ছে শুদ্ধি অভিযান ৬ষ্ঠ জাতীয় কাউন্সিল করার প্রস্তুতি

Reporter Name
  • Update Time : বুধবার, ২০ মে, ২০১৫
  • ৩২৫ Time View

বিশেষ প্রতিনিধি::বিএনপিতে শিগগিরই শুরু হচ্ছে শুদ্ধি অভিযান। দলের শীর্ষ পর্যায়ের বিভিন্ন পদ থেকে তৃণমূল পর্যন্ত ব্যাপক রদবদলের চিন্তাভাবনা চলছে। অঙ্গ ও সহযোগী সংগঠনের গুরুত্বপূর্ণ পদেও পরিবর্তন আসছে। নিষ্ক্রিয় ও অসুস্থ নেতাদের বাদ দিয়ে যোগ্য ও তরুণদের গুরুত্বপূর্ণ পদে তুলে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়াও শুরু হয়েছে। দলের চেয়ারপারসন গোপনে ঘনিষ্ঠ লোকজনদের নিয়ে এ প্রক্রিয়া শুরু করেছেন।
সব দিক গুছিয়ে ১ সেপ্টেম্বর দলের প্রতিষ্ঠাবার্ষিকীর আগেই ৬ষ্ঠ জাতীয় কাউন্সিল করার প্রস্তুতি নিচ্ছে দলটির হাইকমান্ড। ওই কাউন্সিলেই দীর্ঘদিন ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ভারমুক্ত হতে যাচ্ছেন। স্থায়ী কমিটি থেকেও বাদ পড়ছেন বেশ কিছু সদস্য। কাউন্সিলের আগেই একযোগে ভেঙে দেয়া হবে ৭৫টি সাংগঠনিক জেলা কমিটি। একই সঙ্গে দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর শীর্ষ পদেও রদবদলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। শুদ্ধি অভিযানের অংশ হিসেবে ইতিমধ্যে কালো তালিকাভুক্তির কাজ শুরু হয়েছে। অত্যন্ত গোপনীয়তার সঙ্গে কৌশলে এসব কাজ হচ্ছে। দল গোছানোর পাশাপাশি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের কার্যালয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের রদবদলের চিন্তাভাবনাও চলছে।
সূত্র জানায়, মামলা নেই, দলীয় কর্মকাণ্ডেও সক্রিয় নয়, ক্ষমতাসীনদের সঙ্গে সম্পর্ক রেখে ‘নিরাপদ’ থাকছেন- এমন নেতাদের অন্তর্ভুক্ত করে কালো তালিকা তৈরির কাজ শুরু হয়েছে। সাবেক মন্ত্রী, এমপি এবং বর্তমান কেন্দ্রীয় কমিটির সদস্যদের মধ্যে যারা সক্রিয় ছিলেন এবং মামলা-হামলা ও নানা কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের বাদ দিয়ে বাকিদের এই কালো তালিকাভুক্ত করা হবে। বিগত আন্দোলনে কার কি ভূমিকা ছিল তা জানাতে তৃণমূলে চিঠি পাঠানো হয়েছে। তৃণমূল থেকে পাঠানো প্রতিবেদনে বোঝা যাবে বিগত দিনে কারা সক্রিয় ছিলেন আর কে বা কারা ফাঁকি দিয়েছেন।
জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, এই মুহূর্তে দল গোছানোর দিকেই বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। শীর্ষ থেকে তৃণমূল পর্যন্ত দল পুনর্গঠন করা হবে। এ লক্ষ্যে বিগত আন্দোলনে কার কি ভূমিকা ছিল সে ব্যাপারেও খোঁজখবর নেয়া হচ্ছে।
তিনি বলেন, দীর্ঘদিন ধরে দলের কাউন্সিল হচ্ছে না। দ্রুত সময়ে জাতীয় কাউন্সিল করা যায় কিনা সে ব্যাপারে আলোচনা চলছে। দলের নীতিনির্ধারকদের সঙ্গে আলোচনা করে চেয়ারপারসন এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। বিএনপির এই নেতা বলেন, যারা নিষ্ক্রিয় ছিলেন তাদের বাদ দিয়ে ত্যাগীদের মূল্যায়ন করা হবে। বিশেষ করে আগামীতে তরুণদের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব দেয়ার চিন্তাভাবনা চলছে।
সূত্র জানায়, নেতৃত্ব নির্বাচনের ক্ষেত্রে এবার বিগত দিনের আমলনামাকে অগ্রাধিকার দেয়া হবে। ইতিমধ্যেই কিছু ক্ষেত্রে এর নমুনা দেখা যাচ্ছে। যারা দলের পক্ষে কাজ করেছেন তাদের মূল্যায়নও শুরু করেছে হাইকমান্ড। মঙ্গলবার দলের সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহীন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, যুবদল কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি আবদুস সালাম আজাদকে বিএনপির ঢাকা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক করা হয়েছে। প্রয়াত নাসির উদ্দিন আহম্মেদ পিন্টু ওই পদে ছিলেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সভাপতি তাইফুল ইসলাম টিপুকে কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-দফতর সম্পাদক হিসেবে মনোনীত করা হয়েছে। গঠনতন্ত্রের প্রাপ্ত ক্ষমতাবলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তাদের এ দায়িত্ব দিয়েছেন বলে চিঠিতে উল্লেখ করা হয়। রদবদল করা হয়েছে যুক্তরাজ্য বিএনপি শাখা কমিটিও। আবদুল মালেককে সভাপতি এবং এমএ কয়সার আহমেদকে সাধারণ সম্পাদক করা হয়েছে। শায়েস্তা চৌধুরী কুদ্দুসকে করা হয়েছে কমিটির প্রধান উপদেষ্টা।
জানা গেছে, পঞ্চম কাউন্সিলের পর দলের মহাসচিবের দায়িত্ব পান প্রয়াত নেতা খন্দকার দেলোয়ার হোসেন। ২০১১ সালের ১৬ মার্চ তিনি মারা যান। এরপর দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ভারপ্রাপ্ত মহাসচিব করা হয়। এরপর থেকে এখন পর্যন্ত তাকে ভারমুক্ত করা হয়নি। বিগত আন্দোলনের শুরু থেকেই তিনি কারাগারে আছেন। বর্তমানে শারীরিক অবস্থাও ততটা ভালো নয়। এমন পরিস্থিতিতে তাকে পূর্ণাঙ্গ মহাসচিব করার ব্যাপারে ইতিবাচক দলের হাইকমান্ড। আসন্ন কাউন্সিলে মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ভারমুক্ত করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে দলের একটি সূত্র জানায়।
সংশ্লিষ্ট সূত্র জানায়, দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির ১৯ সদস্যের মধ্যে বেশ কয়েকজন দীর্ঘদিন ধরে অসুস্থ। কয়েকজন নিষ্ক্রিয়। দলের কোনো কার্যক্রমে তারা অংশ নিচ্ছেন না। এম শামসুল ইসলাম, ড. আরএ গনি, বেগম সরোয়ারী রহমান দীর্ঘদিন ধরে অসুস্থ। শাসমুল ইসলাম গত দুই বছর ধরে স্থায়ী কমিটির বৈঠকগুলোতে অনুপস্থিত থাকছেন। এছাড়া বর্তমানে কারাগারে আছেন মানবতাবিরোধী অপরাধে সাজাপ্রাপ্ত সালাহউদ্দিন কাদের চৌধুরী। এই চারজনসহ আরও দু-একজনকে স্থায়ী কমিটি থেকে বাদ দেয়ার ব্যাপারে চিন্তাভাবনা চলছে। স্থায়ী কমিটি থেকে সরিয়ে তাদের চেয়ারপারসনের উপদেষ্টা করা হতে পারে।
সূত্র জানায়, ১৯ সদস্যের স্থায়ী কমিটিতে নতুন মুখ হিসেবে আলোচনায় রয়েছেন ঢাকার সাবেক মেয়র ও দলের ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা, আবদুল্লাহ আল নোমান, সেলিমা রহমান ও চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু। এছাড়াও ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ, উপদেষ্টা ড. ওসমান ফারুক ও আমীর খসরু মাহমুদ চৌধুরীর নামও আলোচনায় রয়েছে।
জানা গেছে, মির্জা ফখরুল ইসলাম আলমগীর ভারপ্রাপ্ত মহাসচিব হওয়ায় সিনিয়র যুগ্ম-মহাসচিব পদটি দীর্ঘদিন খালি রয়েছে। ওই পদের জন্য অনেক আগে থেকেই লবিং করে যাচ্ছেন যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, আমান উল্লাহ আমান ও চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু। বিএনপির একটি সূত্র জানায়, মির্জা ফখরুলকে পূর্ণাঙ্গ মহাসচিব করা হলে সিনিয়র যুগ্ম-মহাসচিব হিসেবে রুহুল কবির রিজভী আহমেদের নাম মোটামুটি নিশ্চিত। এছাড়া কেন্দ্রীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান, সাংগঠনিক সম্পাদক, যুগ্ম-মহাসচিবসহ গুরুত্বপূর্ণ পদে রদবদল করা হবে। ছাত্রদলের সাবেক নেতাদের নির্বাহী কমিটির গুরুত্বপূর্ণ পদে বসানোর চিন্তাভাবনা চলছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24