রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ০৯:৫০ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে ব্রিটিশ বাংলা এডুকেশন ট্রাস্টের রিসোর্স সেন্টারের কাজ পরিদর্শনে ট্রাস্টের প্রতিনিধিদল জগন্নাথপুরে একদিনে ১১ জন ডাক্তারের যোগদান জগন্নাথপুরে বেড়িবাঁধের ৩০ প্রকল্প অনুমোদন কাল কাজ শুরু হতে পারে শহীদ বুদ্ধিজীবি দিবসে জগন্নাথপুরে প্রশাসনের উদ্যোগে শ্রদ্ধা নিবেদন ও আলোচনাসভা অনুষ্ঠিত জগন্নাথপুরে আ.লীগের উদ‌্যোগে শহীদ বুদ্ধিজীবি দিবসে আলোচনাসভা ও শ্রদ্ধা নিবেদন দিরাইয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মানববন্ধন মুসলিমবিদ্বেষী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ আমি স্বাধীনতা বিরুধী পরিবারের সন্তান নই- চেয়ারম্যান আব্দুল হাশিম জগন্নাথপুরে বাংলা মিরর সম্পাদক আব্দুল করিম গনি সংবর্ধিত জগন্নাথপুরে তিনদিন ব্যাপি বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন

বিশ্বব্যাংক বাংলাদেশকে ১৯০ কোটি ডলার ঋণ অনুমোদন দিতে পারে

Reporter Name
  • Update Time : সোমবার, ১২ অক্টোবর, ২০১৫
  • ৬৯ Time View

বিশেষ প্রতিনিধি::চলতি ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশকে ১৯০ কোটি ডলার ঋণ অনুমোদন দিতে পারে বিশ্বব্যাংক। বর্তমান বিনিময় হার অনুযায়ী, এর পরিমাণ প্রায় ১৫ হাজার কোটি টাকা। একই সময়ে বিশ্বব্যাংকের ঋণ ছাড় হতে পারে প্রায় ১০০ কোটি ডলার।

পেরুর রাজধানী লিমায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে এক বৈঠকে বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট কাইল পিটার্স প্রতিশ্রুতি ও ছাড়ের ওই প্রাক্কলনের তথ্য দেন। বিশ্বব্যাংক রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে গুরুত্বপূর্ণ ওই বৈঠকের খবর জানিয়েছে।

গত অর্থবছরে বিশ্বব্যাংক ১৯৩ কোটি ডলারের প্রতিশ্রুতি দেয়। সংস্থাটির ছাড়ের পরিমাণ ছিল ১০০ কোটি ডলারের মতো। এ বিবেচনায় চলতি অর্থবছরে প্রায় সমপরিমাণ প্রতিশ্রুতি ও ছাড়ের প্রাক্কলন করা হয়েছে।

বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের এক কর্মকর্তা জানান, প্রাক্কলনের সঙ্গে প্রকৃত অংকের কিছুটা তারতম্য হতে পারে। এ কারণে চলতি অর্থবছর শেষে ঋণ অনুমোদন ও ছাড় বাড়বে নাকি কমবে তা এখনই বলা যাচ্ছে না।

শনিবার বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সভার সাইডলাইনে মুহিত ও পিটার্সের মধ্যে বৈঠকটি হয়। তারা বাংলাদেশে বিশ্বব্যাংকের ক্রমবর্ধমান সহায়তা নিয়ে আলোচনা করেন। রাজস্বসহ বিভিন্ন খাতে সংস্কার কর্মসূচি এগিয়ে নিতে সরকারের অগ্রগতির বিষয়েও তারা কথা বলেন। এসব সংস্কারের মাধ্যমে বিনিয়োগ পরিবেশ উন্নত করার ক্ষেত্রে বিশ্বব্যাংক উন্নয়ন নীতি কার্যক্রমের মাধ্যমে সহায়তা দিতে পারে। বিশ্বব্যাংক এই কার্যক্রমের মাধ্যমে কোনো দেশকে দ্রুত অর্থায়ন করে।বৈঠকে কাইল পিটার্স অদূর ভবিষ্যতে বাংলাদেশে আসার আগ্রহ প্রকাশ করেন। সূত্র সমকাল

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24