শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ০২:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে ২২তম ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন সম্পন্ন জগন্নাথপুরে সেই সড়কে ২৩ কোটি টাকার টেন্ডার সম্পন্ন, নতুন বছরের শুরুতেই কাজ শুরু হতে পারে জগন্নাথপুরে ১৫ দিন পর অবশেষে ধান কেনা শুরু জগন্নাথপুরে গলায় ফাঁস দিয়ে দুর্বৃত্তরা হত্যা করল স্টুডিও’র মালিক আনন্দকে সিলেট জেলা আ’লীগের নেতৃত্বে লুৎফুর-নাসির, মহানগরে মাসুক-জাকির প্রতিবন্ধীদের জন্য প্রতিটি উপজেলায় সহায়তা কেন্দ্র: প্রধানমন্ত্রী জগন্নাথপুর পৌরশহরে স্টুডিও দোকানদারের মরদেহ পাওয়া গেছে হিন্দুরাষ্ট্রের পথে ভারত: সংসদে বিজেপি নেতা জামিন শুনানি পেছালো, এজলাসে হট্টগোল, আইনজীবীদের অবস্থান মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

ভুয়া প্রশ্নপত্র সরবরাহ ও এর সঙ্গে জড়িত সাত জনকে আটক

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১০ এপ্রিল, ২০১৮
  • ৯৪ Time View

অনলাইন ডেস্ক:: চলমান এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধে কঠোর সতর্কবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। ভুয়া প্রশ্নপত্র সরবরাহ ও এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে বুধবার রাজধানীসহ সারাদেশে অভিযান চালিয়ে সাত জনকে আটক করা হয়েছে।

র‌্যাব ও পুলিশের পৃথক অভিযানে রাজধানী ঢাকাতে পাঁচ জনসহ চট্টগ্রাম, ও ময়মনসিংহ থেকে এক জন করে মোট সাতজন কে আটক করা হয়েছে।

রাজধানীতে অভিযান চালিয়ে এইচএসসি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ।

সোমবার বিকেলে উত্তরা পূর্ব থানাধীন চার নম্বর সেক্টর থেকে তাদের গ্রেফতার করে ডিএমপির গোয়েন্দা উত্তর বিভাগের একটি দল। গ্রেফতারকৃতদের মধ্যে হাসিবুল হক সিহাব বেসরকারি ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

এছাড়া আকাশ, অমিত ও সায়াফ চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থী। তাদের কাছ থেকে একটি ল্যাপটপ ও চারটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে পুলিশ জানায়, আটককৃতরা শতভাগ কমনের নিশ্চয়তা দিয়ে ফেইসবুক পেইজ ও ম্যাসেঞ্জারের মাধ্যমে শিক্ষার্থীদের প্রলোভন দেখাতো। এরপর বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নিতো।

সোমবার বেলা সাড়ে ১১টায় ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে আরো বিস্তারিত জানানো হবে।

এ দিকে, রাজধনীর তেজগাঁও থেকে মো: আনোয়ারুল আজিম (৩০) নামের প্রশ্নপত্র ফাঁস প্রতারক চক্রের এক সদস্যকে আটক করেছে র‌্যাব-১ সদস্যরা। এসময় তার কাছ থেকে প্রশ্নপত্র ফাঁসের কাজে ব্যবহৃত ১টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

রবিবার অনুমান সন্ধ্যা ৭.৩০টার দিকে র‌্যাব-১৪ থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আটক আনোয়ারুল তেওগাঁও এলাকার মৃত আফসার উদ্দিনের ছেলে।

র‌্যাব জানায়, আটক আনোয়ারুল ২০১৭সালে তিতুমীর সরকারি কলেজ এমএসসি পরিক্ষায় অংশগ্রহণ করে এবং কৃতকার্য হয়। সে পড়ালেখার পাশাপাশি গৃহশিক্ষকতাও করত। গৃহশিক্ষক হিসেবে সে তার ছাত্র/ছাত্রীদের স্বল্প সময়ে ভাল ফলাফল অর্জনের প্রলোভ দেখিয়ে আকৃষ্ট করে এবং প্রশ্নপত্র সরবরাহের কথা বলে তাদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের গ্রুপ/লিংক ব্যবহার করে সে প্রশ্নপত্র সংগ্রহ করত। এর পর প্রাপ্ত প্রশ্নপত্র হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে টাকার বিনিময়ে সরবরাহ করত। প্রশ্নপত্র সরবরাহের জন্য সে আগাম বিভিন্ন পোষ্ট দিত এবং এর জন্য অগ্রিম টাকা বিকাশের মাধ্যমে চাইত।

গ্রেফতারকৃত আসামীর দেয়া তথ্য যাচাই বাছাইয়ের ভিত্তিতে এই চক্রের সাথে জড়িত অন্যান্য সদস্যদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে।

চট্টগ্রাম: চট্টগ্রামে মো. ওবাইদুল্লাহ (১৮) নামে চলমান এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসচক্রের এক সদস্যকে আটক করেছে র‌্যাব। রবিবার রাত সাড়ে ১২টায় র‌্যাব-৭ সদস্যরা আনোয়ারার দক্ষিণ পরুয়াপাড়ায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে।

সোমবার র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) মিমতানুর রহমানের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে তারা জানতে পারে চট্টগ্রামের আনোয়ারা থানার দক্ষিণ পরুয়াপাড়া গ্রামে আবুল কালামের বাড়িতে প্রশ্নপত্র ফাঁস চক্রের কয়েকজন সদস্য চলমান এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র পরীক্ষা শুরুর আগে মোবাইল ফোনের মাধ্যমে সরবরাহ করছে।

এ তথ্যের ভিত্তিতে ওই বাড়তে অভিযান চালিয়ে র‌্যাব-৭ এর একটি টিম মো. ওবায়দুল্লাহ নামে এক যুবককে গ্রেফতার করে।

এ সময় চলমান এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের কাজে ব্যবহৃত ২টি মোবাইল ফোন এবং ৪টি সিমকার্ড উদ্ধার করা হয়। গ্রেফতারকৃত ওবায়দুল্লাহ স্থানীয় বখতিয়ারপাড়া ইসলামীয়া ফাযিল মাদরাসা থেকে এবার দাখিল পরীক্ষা দিয়েছে।

র‌্যাবের জিজ্ঞাসাবাদে সে জানায়, ‘ফেসবুকে একটি গ্রুপের মাধ্যমে তার প্রথম যোগাযোগ হয় এবং পরবর্তীতে বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অন্যান্য গ্রুপের সঙ্গে সে যুক্ত হয়। পরে এ সব গ্রুপের অ্যাডমিনদের সঙ্গে তার সখ্যতা গড়ে ওঠে এবং তাদের কাছ থেকে প্রশ্নপত্র সংগ্রহ করে পরীক্ষার্থীদের কাছে থেকে বিকাশের মাধ্যমে টাকা নিয়ে ইন্টারনেটে প্রশ্নপত্র পাঠিয়ে দেয়’।

ময়মনসিংহ: ময়মনসিংহের ভালুকায় রনি ঢালী (১৭) নামের প্রশ্নপত্র ফাঁস প্রতারক চক্রের এক সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

সোমবার দুপুরে র‌্যাব-১৪ থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। রনি উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের লবনকোঠা এলাকার আব্দুল খালেক ঢালীর ছেলে।

র‌্যাব জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যম তদারকি করে প্রশ্নপত্র ফাঁস প্রতারক চক্রকে শনাক্ত করা হয়। পরে তথ্য ও প্রযুক্তির সহায়তায় তাদের অবস্থান নিশ্চিত হয়ে রবিবার দিবাগত রাতে র‌্যাবের সহকারী পুলিশ সুপার (এএসপি) গৌতম দেবের নেতৃত্বে লবনকোঠা এলাকায় অভিযান চালিয়ে রনিকে আটক করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রশ্নপত্র ফাঁস চক্রের সঙ্গে তার সংশ্লিষ্টতা রয়েছে বলে স্বীকার করেছে রনি। সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন অ্যাপস ব্যবহার করে এইচএসসি পরীক্ষাকে পুঁজি করে চক্রটি বিভিন্ন ধরণের প্রতারণামূলক কার্যক্রম চালিয়ে আসছিলো।

আটক রনির বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে ভালুকা মডেল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24