1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মাছ মরেছে ৫০ মেট্রিক টন, আক্রান্ত মাছ খেলে পেটে পীড়া হতে পারে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৫৭ অপরাহ্ন

মাছ মরেছে ৫০ মেট্রিক টন, আক্রান্ত মাছ খেলে পেটে পীড়া হতে পারে

  • Update Time : শনিবার, ২২ এপ্রিল, ২০১৭
  • ২৫৩ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: সুনামগঞ্জে সাম্প্রতি বিভিন্ন হাওরে ও নদীতে মাছ মরে ভেসে উঠার ঘটনায় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রাণালয়ের ৩ সদস্যের একটি প্রতিনিধি দল সুনামগঞ্জের হাওরের পানি পরীক্ষা করেছেন। বিভিন্ন হাওরের পানি পরীক্ষা শেষে জানিয়েছেন বেশীর ভাগ হারের এখনো অ্যামোনিয়ার পরিমাণ বেশী আছে। অক্সিজেনের মাত্রা কম রয়েছে। তবে টাঙ্গুয়ার হাওরের পানি এখনো ভাল আছে। তবে আক্রান্ত হাওরের মাছ খেলে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিবে এই জন্য হাওরের মাছ ধরতে ও খাওয়া থেকে বিরত থাকার কথা বলেছেন তারা।
শুক্রবার সন্ধ্যায় সুনামগঞ্জ সার্কিট হাউজে সাংবাদিকদের পরিদর্শক দলের
প্রধান মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রাণালয়ের যুগ্মসচিব সৈয়দ মেহেদী হাসান জানান, সুনামগঞ্জের হাওরে ধান পঁচে হাওরের পানি নষ্ট হয়ে এখন পর্যন্ত ৫০ মেট্রিকটন মাছ মারা গেছে। বেশীর ভাগ হাওরে পানি এখনো দূষিত আছে। তবে বৃষ্টিপাত বেশী হলে পানি স্বাভাভিক মাত্রায় ফিরে আসবে।
পরিদর্শক দলের কাছে পানিতে ইউরোনিয়াম মিশ্রণের কোন লক্ষণ আছে কিনা জানতে চাইলে তারা জানান পানিতে ইউরেনিয়াম পরীক্ষা করার কোন যন্ত্র তাদের কাছে নেই তারপরও পরবর্তীতে এ নিয়েও পরীক্ষা করা হবে।
এসময় সিলেটের বিভাগীয় মৎস্য কর্মকর্তা মোশারফ হোসেন, উপপরিচালক মৎস্য অধিদপ্তর মো. রমজান আলী ও সুনামগঞ্জের মৎস্য কর্মকর্তা শঙ্কর রঞ্জন দাস উপস্থিত ছিলেন।
সকাল থেকে পরিদর্শক দল টাঙ্গুয়ার হাওর, মাটিয়ান হাওর, খরচার হাওর ও শনির হাওর পরিদর্শন ও পানি পরীক্ষা করেন তারা।
এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুজ্জামানসহ ৫সদস্যের আরো একটি পরিদর্শক দল সুনামগঞ্জে এসে পৌছেছেন। তারা শনিবার সকাল থেকে বিভিন্ন হাওরের পানির নমুনা সংগ্রহ করে ঢাকায় নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করবেন। এদলের অন্যরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক আজমল হোসেন ভূইয়া। মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থী শাহরিয়ার ইসলাম, শাহদীন ও আজমর।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com