Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

মানবতাবিরোধী অপরাধ মামলায় এবার মুজাহিদের পালা, আপিলের রায় ১৬ জুন

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: মানবতাবিরোধী অপরাধ মামলায় ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আপিলের শুনানি শেষ হয়েছে। আগামী ১৬ জুন আদালত রায়ের দিন ধার্য করেছেন। বুধবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার বিচারপতির বেঞ্চ রায়ের জন্য এ দিন ধার্য করেন।রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও মুজাহিদের পক্ষে আইনজীবি এস এম শাহজাহান আপিলের সর্বশেষ যুক্তি উপস্থাপন করেন।
একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে সাংবাদিক, শিক্ষকসহ বুদ্ধিজীবী হত্যা এবং সাম্প্রদায়িক হত্যা-নির্যাতনের দায়ে ২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মুজাহিদকে মৃত্যুদণ্ড দেন। মুজাহিদের বিরুদ্ধে আনা সাতটি অভিযোগের মধ্যে পাঁচটি প্রমাণিত হয়েছে এবং দুটি প্রসিকিউশন প্রমাণ করতে পারেননি বলে ট্রাইব্যুনালের রায়ে উল্লেখ করা হয়।
এর মধ্যে ১, ৩, ৫, ৬ ও ৭ নম্বর অভিযোগ প্রমাণিত হয়েছে এবং ২ ও ৪ নম্বর অভিযোগ প্রসিকিউশন প্রমাণ করতে পারেননি। প্রমাণিত ১ নম্বর অভিযোগকে ৬ এর সঙ্গে সংযুক্ত করে এ দু’টি অভিযোগে সমন্বিতভাবে, ৭ নম্বর অভিযোগে মুজাহিদকে মৃত্যুদণ্ড, ৫ নম্বর অভিযোগে যাবজ্জীবন এবং ৩ নম্বর অভিযোগে ৫ বছরের কারাদণ্ডাদেশ দেয়া হয়। প্রমাণিত না হওয়া ২ ও ৪ নম্বর অভিযোগে খালাস পান মুজাহিদ।
রায়ের বিরুদ্ধে ওই বছর ১১ অগাস্ট আপিল করেন তিনি।
ট্রাইব্যুনালের পুরো রায়ের বিরুদ্ধে ১১৫টি যুক্তি নিয়ে আপিল করেন মুজাহিদ। ট্রাইব্যুনাল যেসব কারণে সাজা দিয়েছেন, তার আইনগত ও ঘটনাগত ভিত্তি নেই বলেও দাবি করেন তিনি। মূল আপিল ৯৫ পৃষ্ঠার, এর সঙ্গে ৩ হাজার ৮০০ পৃষ্ঠার ডকুমেন্ট দাখিল করা হয়েছে।

Exit mobile version