Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

মৃত্যুর পরও ব্যয় করালেন ৭৫০ কোটি টাকা!

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::
গেল বছরের অক্টোবর মাসের ১৩ তারিখ প্রয়াত হন থাইল্যান্ডের রাজ ভূমিবল আদালুলেজ। ১ বছরের বেশি সময় হল তার মৃত্যুর।
রাজকীয় নিয়ম মেনে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে তার শেষকৃত্যানুষ্ঠান।

আর তার শেষকৃত্যানুষ্ঠানে যে টাকা ব্যয় হচ্ছে তা শুনলে তো চোখ কপালে ওঠার মতো অবস্থা। জানেন সেই অর্থের পরিমাণ কত? ৯০ মিলিয়ন বা ৯ কোটি ডলার! টাকার অংকে প্রায় সাড়ে ৭শ কোটি। মৃত্যুর পরও ব্যয় করালেন ৭৫০ কোটি টাকা! এই বিশাল অংকের খরচ করেই শেষ বিদায় জানানো হচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার রাষ্ট্র থাইল্যান্ডের রাজা ভূমিবল অাদালুলেজকে।

শেষকৃত্যানুষ্ঠান উপলক্ষ্যে এরইমধ্যে গ্র্যান্ড প্যালেসে জড়ো হয়েছেন লাখ লাখ মানুষ। বৌদ্ধ ধর্ম মেনে ব্যাংককেই সম্পন্ন হবে রাজার শেষকৃত্য। গ্র্যান্ড প্যালেসে শেষকৃত্যের পর শুক্রবার ভূমিবলের দেহভস্ম সংগ্রহ করে তা প্রাসাদে নিয়ে আসা হয়েছে। এর পর আরও দু’দিন ধরে চলবে বিভিন্ন অনুষ্ঠান। শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেবেন প্রায় আড়াই লাখ মানুষ।

বিশ্বের প্রায় প্রতিটি দেশের রাষ্ট্রপ্রধান বা রাষ্ট্রের প্রতিনিধিদের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। যোগ দেওয়ার কথা ভুটানের রাজা, জাপানের যুবরাজেরও।

দিনটিতে সরকারি ছুটি হিসেবে ঘোষণা করেছে থাই প্রশাসন। দেশটির ব্যবসায়ীদের সংগঠনগুলোও দোকান-পাট বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে, ১৯৪৬ সালের ৯ জুন সিংহাসনে বসেন রাজা ভূমিবল। নানা গোষ্ঠী সংঘর্ষে দীর্ণ থাইল্যান্ডকে একক রাষ্ট্র হিসেবে তিনিই গড়ে তুলেছেন। বাবার মৃত্যুর পর এখন সিংহাসনে ভূমিবলের একমাত্র ছেলে, ৬৩ বছরের মহা বাজিরালংকর্ণ। ৭০ বছর ধরে রাজা ছিলেন ভূমিবল।

আধুনিক বিশ্বের ইতিহাসে তার শাসনকালই দীর্ঘতম। তার পরেই রয়েছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। তিনি রাজত্ব করছেন ৬৪ বছর।

ধারণা করা হচ্ছে, রাষ্ট্রনেতাদের শেষকৃত্যানুষ্ঠানের খরচেও সবাইকে পেছনে ফেলবে ভূমিবলের শেষকৃত্যানুষ্ঠান।

Exit mobile version