সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ০২:৪৪ অপরাহ্ন
শিরোনাম:
১৭ ডিসেম্বর থেকে হাওরের বাঁধ নির্মাণ কাজ শুরু লজ্জা শুধু নারীরই নয়, পুরুষেরও ভূষণ জগন্নাথপুর মুক্ত দিবস আজ ডাকাত আতঙ্কে আজও নিদ্রাহীন মিরপুর ইউনিয়নবাসি, চলছে পাহারা জগন্নাথপুরে হালিমা খাতুন ট্রাষ্টের মেধা বৃত্তি পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছে তাওহিদা কলকলিয়া ইউনিয়ন আ.লীগের সম্মেলনে পরিকল্পনামন্ত্রী- তোমাদের স্বপ্নের বাংলাদেশ আসছে জগন্নাথপুরে আমার বিদ‌্যালয়, আমার অহংকার, নিজেরাই করি সুন্দর ও পরিস্কার প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত জগন্নাথপুরে বন্ধুকে নিয়ে বেড়াতে গিয়ে গাছের সঙ্গে ধাক্কায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই বন্ধু নিহত ছাতকে একই স্থানে আ.লীগের দুই পক্ষের সমাবেশ,১৪৪ ধারা জারি আজ কলকলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সন্মেলন ভারমুক্ত না নতুন নেতৃত্ব?

যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের নতুন কমিটি গঠনের আসছে :কমিটিতে কারা থাকছেন

Reporter Name
  • Update Time : রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭
  • ৫০ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::
অবশেষে প্রায় অর্ধ যুগ পর যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের নতুন কমিটি গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। প্রধান দুই পদে সম্ভাব্য নেতাদের তালিকা দিতে নিউইয়র্কে সফররত কেন্দ্রীয় দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপকে নির্দেশ দেয়া হয়েছে।বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বাংলাদেশে ফিরে যাবার আগেই যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি, সাধারন সম্পাদকের নাম ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে। এ ব্যাপারে বর্তমান সভাপতি ডঃ সিদ্দিকুর রহমানের বক্তব্য জানতে কয়েকবার টেলিফোনে যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি।
যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের কমিটি গঠন নিয়ে গুঞ্জন চলছে দীর্ঘদিন থেকেই। দলীয় প্রধান শেখ হাসিনার যুক্তরাষ্ট্র সফরকে কেন্দ্র করে প্রায় এক ডজন নেতাকে ‘দৃষ্টি’ আকর্ষণে মরিয়া দেখা গেছে। তারা জেএফকে বিমানবন্দরে অভ্যর্থনা, প্রধানমন্ত্রীর নাগরিক সংবর্ধনা এবং সর্বশেষ জাতিসংঘের সামনে শান্তি সমাবেশে ব্যাপক শোডাউন করেছে। ওপরের ‘পদ’ পেতে আগ্রহী নেতাদের একটি গ্রুপ ‘নজরে’ আসার জন্য জাতিসংঘের সামনে বিএনপির বিক্ষোভে হঠাৎ হামলে পড়ে বলে অভিযোগ রয়েছে। আওয়ামীলীগের বর্তমান নেতাদের ‘বিতর্কিত’ করতে অপর একটি গ্রুপ পরিকল্পিতভাবেই এই ঘটনা ঘটায়। এদিকে বিএনপির ওপর হামলা করে নিউইয়র্কে ‘মৃতপ্রায়’ বিএনপিকে ‘পুনরুজ্জীবিত’ করার কারনে দলীয় নেতাদের কাছে ডঃ সিদ্দিকুর রহমান ক্ষোভপ্রকাশ করেছেন।
জানা যায়, বিশ্ব রাজনীতির আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা ও মার্কিন কংগ্রেসম্যান-সিনেটরদের সাথে লবিং করতে সক্ষম নিবেদিত ত্যাগি নেতাদের সমন্নয়ে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের কমিটি চান হাই কমান্ড। ট্রাম্প প্রশাসনের সাথে নিয়মিত যোগাযোগ করে বাংলাদেশের স্বার্থ রক্ষা, বাংলাদে বিরোধী প্রচারণা রোধে মার্কিন মূলধারার গণমাধ্যমের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক এবং সোস্যাল মিডিয়ায় সক্রিয় মূলধারার রাজনীতিকদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ আছে এমন নেতারাই শেষ পর্যন্ত দায়িত্ব পেতে পারেন।
জানা যায়, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বর্তমান সভাপতি ডঃ সিদ্দিকুর রহমান জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে শুরু থেকেই সোচ্চার ছিলেন। নিউইয়র্কে বাংলাদেশি ইমাম হত্যা, বাড়ি মালিকের ছুরিকাঘাতে আবাসন ব্যবসায়ী জাকির খান হত্যাসহ কমিউনিটির বিভিন্ন ইস্যুতেও নিউইয়র্কের রাজপথে বিক্ষোভ কর্মসূচিতে ছিলেন। যুদ্ধাপরাধীদের বিচারে আন্তর্জাতিক মহলের সমর্থন আদায়, পদ্মাসেতুতে বিশ্ব ব্যাংকের ঋন বাতিলের প্রতিবাদে বিক্ষোভ, ডঃ ইউনুসের ষড়যন্ত্র, ৫ই জানুয়ারীর নির্বাচনসহ বিভিন্ন ইস্যুতে নিউইয়র্ক-ওয়াশিংটন ছুটেছেন। মার্কিন প্রশাসনের সাথে সুসম্পর্ক ও হোয়াইট হাউজের সাথে নিবিড় যোগাযোগের কারণে গনভবনেও ডঃ সিদ্দিকুর রহমানের অবাধ যাতায়াত রয়েছে। সোস্যাল মিডিয়ায় সার্বক্ষনিক সক্রিয় থাকার কারণে যুক্তরাষ্ট্র ছাড়াও দলীয় নেতাকর্মীদের কাছে দেশে-বিদেশে তিনি দারুন জনপ্রিয়। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারন সম্পাদক থাকাকালে ১৯৭৫ সালের ১৫ আগষ্ট স্বপরিবারে বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর শিক্ষার্থী ও সহকর্মীদের নিয়ে ওইদিন প্রতিবাদ করায় দলীয় প্রধান শেখ হাসিনাও তাকে বিশেষ স্নেহ করেন। যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের নেতাকর্মীরা চান দীর্ঘ পরীক্ষিত এই নেতার মূল্যায়ন করা হোক। আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে ইন্টারন্যাশনাল লবিং জোরদার করার জন্য সিদ্দিকুর রহমানকে মন্ত্রীসভায় অর্ন্তভূক্ত করা হবে নিউইয়র্কে একটি পত্রিকায় এমন খবর বেরিয়েছে। তবে মন্ত্রীসভায় অর্ন্তভূক্তি কিংবা কেন্দ্রীয় গুরুত্বপূর্ণ কোনো পদে পদায়ন করা না হলে আপাতত ডঃ সিদ্দিকুর রহমানই যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি থাকছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।
ডঃ সিদ্দিকুর রহমানকে ‘গুরুত্বপূর্ণ’ কোনো দায়িত্ব দেয়া হলে কে হবেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি। আলোচনায় আছেন বিটিআরসি চেয়ারম্যান ডঃ শাহজাহান মাহমুদ, ডাঃ মহসীন আলী, ডঃ খন্দকার মনসুর, ডঃ প্রদীপ কর প্রমুখ। সভাপতি পদে নতুন যেই আসুক তিনি উচ্চ শিক্ষিত হবেন এটা নিশ্চিতভাবে বলা যায়। এদিকে শেখ হাসিনার আগমন উপলক্ষে রোববার ওয়াশিংটনে জরুরী বৈঠকে বসছে ওয়াশিংটন আওয়ামী পরিবার। ওই বৈঠকে সভাপতি-সাধারন সম্পাদকের প্রার্থী ‘তালিকা’ চুড়ান্ত করে শেখ হাসিনার হাতে জমা দেয়া হবে বলে একটি সূত্রে জানা গেছে।
যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সাধারন সম্পাদক পদ নিয়েও রয়েছে অনেক রকম সমীকরণ। সংগঠনের শীর্ষ এই পদ শূন্য রয়েছে প্রায় দুই বছর ধরে।

সাধারন সম্পাদক পদে সিলেটের আরো দুই জনের নাম আলোচনায় আছে। জনসংযোগ সম্পাদক কাজী কায়েছ এবং আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক দেওয়ান বজলু চৌধুরী। দেওয়ান বজলু যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতির সাথেও যুক্ত আছেন। প্রবাসী বাঙ্গালী কল্যাণ সমিতিসহ প্রায় দুই ডজন সামাজিক সংগঠনের সাথে তিনি সরাসরি যুক্ত। স্থানীয় গনমাধ্যমে পরিচিত মুখ। ক্লিন ইমেজের কারণে দলে সবার কাছেই বেশ গ্রহনযোগ্য। প্রধানমন্ত্রীর আহবানে বাংলাদেশে আইটি ভিলেজ, টুরিজম সেক্টরে মোটা অংকের বিনিয়োগ করেছেন। বছরে একাধিকবার বাংলাদেশে যাতায়াত করেন। কেন্দ্রীয় নেতাদের সাথেও ঘনিষ্ঠ যোগাযোগ আছে।
কাজী কায়েছ সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি। সিলেটের ছাত্র রাজনীতিতে এখনও তার প্রভাব আছে বলে শোনা যায়। ময়মনসিংহ বিভাগের দায়িত্বে থাকা কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দীন সিরাজের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। সিলেটিদের ‘মাইনাস’ করার গুজব যদি সত্যি হয় তবে কপাল খুলতে পারে যুগ্ম সাধারন সম্পাদক নিজাম চৌধুরীর। ব্যবসায়িক কারণে তিনি গত কয়েক বছর বেশিরভাগ সময় বাংলাদেশে থাকলেও এবার নিউইয়র্কে পরিবারের কাছে ফিরবেন শোনা যাচ্ছে। আগামী সংসদ নির্বাচনের কারণে পুরোনো কমিটি বাতিল না করে যদি ‘ভারপ্রাপ্ত’ সাধারন সম্পাদক বদল করা হয় তাহলে আবদুস সামাদ আজাদের স্থলাভিষিক্ত হতে পারেন নিজাম চৌধুরী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24