Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

রাজাকার মুজাহিদের মৃত্যুদণ্ড বহাল

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদের বিরুদ্ধে ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আপিল বিভাগ।
মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের মঙ্গলবার সকালে এ রায় ঘোষণা করেন।
এই বেঞ্চের অপর তিন সদস্য হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
আদালতের দেয়া সংক্ষিপ্ত রায়ে মুজাহিদের বিরুদ্ধে এ দণ্ড ঘোষণা করা হয়।

তবে ১ নম্বর অভিযোগ শহীদ সাংবাদিক সিরাজ উদ্দিন হোসেন হত্যা থেকে খালাস ও ৭ নম্বর অভিযোগ ফরিদপুরের কোতোয়ালি থানার বকচর গ্রামে হিন্দু সম্প্রদায়ের ওপর আক্রমণ ও গণহত্যার ঘটনায় মৃত্যুদন্ডের পরিবর্তে মুজাহিদকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে চূড়ান্ত রায়ে। সর্বোচ্চ আদালতের রায়ে ৬ নম্বর অভিযোগ বুদ্ধিজীবী হত্যার ঘটনায় আলবদর নেতা হিসেবে ষড়যন্ত্র থাকার অভিযোঘে মুজাহিদের ফাঁসির দন্ড বহাল রাখা হয়।
নিয়মানুযায়ী মুজাহিদের বিরুদ্ধে রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ হওয়ার পর তিনি এ রায়ের বিরুদ্ধে রিভিউ করার সুযোগ পাবেন। রিভিউ নিষ্পত্তি হওয়ার পর সরকার যেকোন সময় রায় কার্যকর করতে পারবেন।
২০১৩ সালের ১৭ জুলাই একাত্তরের মানবতাবিরোধী অপরাধ বিচার ট্রাইব্যুনাল মুজাহিদকে বুদ্ধিজীবী ও গণহত্যার দায়ে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড দেন। পরে ওই রায়ের বিরুদ্ধে একই বছরের ১১ আগস্ট আপিল বিভাগে আপিল করেন মুজাহিদ। ২৭ মে মুজাহিদের আপিলের ওপর শুনানি শেষ হয়। ওই দিন ১৬ জুন রায়ের জন্য ধার্য করেন আপিল বিভাগ।
মুজাহিদের বিরুদ্ধে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মোট সাতটি অভিযোগ ছিল রাষ্ট্রপক্ষের। সাতটি অভিযোগের মধ্যে পাঁচটি প্রমাণিত হয় ট্রাইব্যুনালের রায়ে। তার বিরুদ্ধে ১ নম্বর অভিযোগে ছিল, শহীদ সাংবাদিক সিরাজ উদ্দিন হোসেন হত্যা ও ৬ নম্বর অভিযোগে ছিল আল বদরের দায়িত্বে থাকা নেতা হিসেবে গণহত্যা সংঘটিত করা, পাকিস্তানি সেনাবাহিনীকে সহযোগিতা করা, হত্যা, নির্যাতন, বিতাড়ন ইত্যাদি ঘটনা। এ ছাড়া ৭ নম্বর অভিযোগ ছিল, ফরিদপুরের কোতোয়ালি থানার বকচর গ্রামে হিন্দু সম্প্রদায়ের ওপর আক্রমণ ও গণহত্যার ঘটনা। এসব অভিযোগে মুজাহিদকে ফাঁসির আদেশ দেন ট্রাইব্যুনাল।
প্রমাণিত ৫ নম্বর অভিযোগে ঢাকার নাখালপাড়ার পুরনো এমপি হোস্টেলে শহীদ সুরকার আলতাফ মাহমুদসহ কয়েকজন গেরিলা মুক্তিযোদ্ধাকে হত্যার দায়ে মুজাহিদকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন ট্রাইব্যুনাল। এ ছাড়া প্রমাণিত ৩ নম্বর অভিযোগে ফরিদপুর জেলার কোতোয়ালি থানার গোয়ালচামট এলাকার (রথখোলা) মৃত রমেশ চন্দ্র নাথের ছেলে রণজিৎ নাথ ওরফে বাবু নাথকে আটক ও নির্যাতনের দায়ে পাঁচ বছরের কারাদণ্ডাদেশ দেয়া হয় মুজাহিদকে। এ ছাড়া প্রমাণিত না হওয়ায় ২ ও ৪ নম্বর অভিযোগ থেকে ট্রাইব্যুনাল মুজাহিদকে অব্যাহতি দেন।
ট্রাইব্যুনালের এ রায়ের বিরুদ্ধে ২০১৩ সালের ১১ আগস্ট আপিল করেন মুজাহিদ। আপিলে ১১৫টি যুক্তি তুলে ধরে দণ্ড থেকে খালাস চান তিনি। তবে রাষ্ট্রপক্ষ এ মামলায় কোনো আপিল করেনি। গত ২৯ এপ্রিল থেকে শুনানি শুরু হয়। ৯ কার্যদিবস শুনানি গ্রহণ শেষে ২৭ মে রায়ের জন্য দিন ধার্য করা হয়।
ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন গ্রেফতার হন জামায়াতে ইসলামীর এই সেক্রেটারি জেনারেল। সেই থেকে কারাগারে আছেন এ জামায়াত নেতা।
মুজাহিদের এ রায়টি মানবতাবিরোধী অপরাধ মামলার বিচারের চতুর্থ চূড়ান্ত রায়। এর আগে আপিল বিভাগ থেকে তিনটি চূড়ান্ত রায় হয়েছে। এর মধ্যে প্রথম চূড়ান্ত রায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড দেয়া হয়। যে রায়টি ২০১৩ সালের ১২ ডিসেম্বর রাতে কার্যকর হয়। এ ছাড়া দ্বিতীয় রায়ে জামায়াতের নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদীকে আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়েছে। এ দণ্ড মাথায় নিয়ে তিনি বর্তমানে কারাভোগ করছেন। সর্বশেষ চূড়ান্ত রায়ে জামায়াতের অপর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানকে ফাঁসির দণ্ড দেয়া হয়। যা গত ১১ এপ্রিল রাতে কার্যকর হয়।

Exit mobile version