1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
রোজার আগে বন্দিদের না ছাড়লে রাফাহে অভিযান চালাবে ইসরায়েল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন

রোজার আগে বন্দিদের না ছাড়লে রাফাহে অভিযান চালাবে ইসরায়েল

  • Update Time : সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৫৪ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

ফিলিস্তিনি অবরুদ্ধ ও যুদ্ধবিধ্বস্ত ভূখণ্ড গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহে সামরিক অভিযান চালানো হবে কবে সেই সময় জানিয়েছে ইসরায়েল। দেশটির যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গান্তেজ জানিয়েছেন, আগামী ১০ মার্চের মধ্যে অর্থাৎ রোজা শুরুর আগেই হামাসের হাতে জিম্মি ইসরায়েলিদের মুক্তি না দিলে রাফাহে অভিযান চালানো হবে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৩৪ দিন আগে গাজায় আগ্রাসন শুরু করা ইসরায়েল এই প্রথম রাফাহে অভিযানের বিষয়ে নির্দিষ্ট দিনক্ষণ জানাল। বেনি গান্তেজ এই তারিখ উল্লেখ করলেও ইসরায়েল সরকার বা দেশটির প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এখনো এই বিষয়ে কোনো আনুষ্ঠানিক অবস্থান ব্যক্ত করেনি।

বেনি গান্তেজ গতকাল রোববার বলেছেন, ‘বিশ্ববাসীর অবশ্যই জানা উচিত এবং হামাস নেতাদের অবশ্যই জানা থাকা উচিত—রোজার আগে আমাদের জিম্মিরা ঘরে না ফিরলে লড়াই সর্বত্র ছড়িয়ে পড়বে। এমনকি রাফাহও বাদ পড়বে না এই লড়াইয়ের আওতা থেকে।’

উল্লেখ্য, যদিও চাঁদের ওপর নির্ভরশীল, তবে মধ্যপ্রাচ্যে আগামী ১১ মার্চ থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে। অর্থাৎ, আগামী ১০ মার্চ দিবাগত রাতে সেহরি খেয়ে প্রথম রোজা রাখতে হবে। সেই বিবেচনায় বেনি গান্তেজের আল্টিমেটাম হলো, আগামী ১০ মার্চের মধ্যেই জিম্মিদের ছেড়ে দিতে হবে। নইলে রাফাহেও ইসরায়েলি আগ্রাসন শুরু হবে।

এদিকে, ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ইসরায়েলি আগ্রাসনের ১৩৪ দিন পেরিয়ে গেছে। এই সময়ে ২৯ হাজারের বেশি মানুষ নিহত ও প্রায় ৭০ হাজার মানুষ আহত হয়েছে। বাস্তুহারা হয়েছে গাজায় ২৪ লাখ বাসিন্দার প্রায় সবাই। এমন নারকীয় অবস্থায় অঞ্চলটিতে আন্তর্জাতিক ত্রাণ সহায়তা ব্যাপক কমেছে। ক্ষুধার তাড়নায় মানুষ ভিড় করছেন ত্রাণবাহী ট্রাক ও শহরটির বেকারিগুলোতে।

গাজার উত্তরাঞ্চল থেকে বাস্তুচ্যুত বাসিন্দাদের অধিকাংশই আশ্রয় নিয়েছেন রাফাহে। সংখ্যার বিচারে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের পরিমাণ প্রায় ১৫ লাখ। এই অবস্থায় এই অঞ্চলটিতে অভিযান চালানোর বিষয়ে ইসরায়েলকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অধিকাংশ দেশ। কিন্তু সেই সতর্কবার্তা আমলে নেননি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com