বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ১২:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে জুয়া খেলার দায়ে আ.লীগ নেতাসহ চারজনের কারাদণ্ড এরালিয়া বাজার উচ্চ বিদ্যালয়ের ১৭ শিক্ষার্থী ফরম পূরন থেকে বঞ্চিত নতুন সড়ক আইন সংশোধনের দাবিতে জগন্নাথপুরে পরিবহন ধর্মঘট পালন, জনভোগান্তি জগন্নাথপুরে গানে গানে মাতিয়ে গেলেন ‘ক্লোজআপ ওয়ান’র তারকা শিল্পী সালমা আইন শৃঙ্খলা সভা: জগন্নাথপুরে মাদক বিরোধী অভিযান জোরদারের আহবান জগন্নাথপুরে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার দুই ট্রেনের মুখামুখি সংঘর্ষে নিহত ১৬ রাধারমন দত্ত এ দেশের লোক সংস্কৃতির ভান্ডার কে সমৃদ্ধ করেছেন: জেলা প্রশাসক ‘আওয়ামী লীগে দুঃসময়ের কর্মী চাই, বসন্তের কোকিল না’ জগন্নাথপুরে মূল্য তালিকা না থাকায় ভ্রাম‌্যমান আদাতের অভিযানে জরিমানা আদায়

লন্ডনে প্রজন্ম শাহারপাড়ার সংঙ্গীতের ঝমকালো দ্বিতীয় আসর ও মিলনমেলা সম্পন্ন

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০১৬
  • ৩২ Time View

আমিনুল হক ওয়েছ ::যুক্তরাজ্যে বসবাসরত ঐতিহ্যবাহি জগন্নাথপুর উপজেলার বৃহত্তর শাহারপাড়া প্রবাসীদের নিয়ে প্রজন্ম শাহারপাড়ার উদ্দোগে দ্বিতীয়বারের মতো মিলনমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ২০১৬ , ( ৪ জানুয়ারি ) সোমবার , লন্ডনের – রিজেন্টলেক ভেনকুইটিং হলে অনুষ্ঠিত হয় । এতে যুক্তরাজ্যের ও আশেপাশের দেশে বসবাসরত বৃহত্তর শাহারপাড়াবাসি সবাই স্ববান্দ্বব এ মিলনমেলায় উপস্থিত হয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন ।
অনুষ্ঠানের প্রথমে জয়নাল আহমদ ও হারিক কামালীর পরিচালনায় আলোচনা পবর্ে বক্তব্য রাখেন – কার্ডিফ সিটি কাউন্সিলের কাউন্সিলর আলী আহমদ, , কমিউনিটি ব্যক্তিত্ব লালন কামালী , তৈয়ব মিয়া কামালী , সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান লুৎফুর রহমান কামালী , সুনামগন্জ জেলা এসোসিয়েশন ইউকের যুগ্নসাধারণ সম্পাদক খালেদ কামালী , রেদওয়ান কামালী , মতিউর রহমান কামালী , লেবু কামালী, সৈয়দপুর আদশর্ কলেজের সাবেক অধ্যক্ষ মুহাম্মদ শাহেদ রাহমান , জগন্নাথপুর উপজেলা যুবকল্যাণ ট্রাস্টের সভাপতি আকিকুর রহমান খান , প্রজন্ম শাহারপাড়ার নাজমুল হাসান আনু, বদরুল কামালী, ছানাক কামালী , শাহ আলম কামালী , আবদাল কামালী , হারিক কামালী ও জুনায়েদ চৌধুরী প্রমূখ ।

বক্তারা অনেকেই জগন্নাথপুরের শাহারপাড়ার ইতিহাস , সাহিত্য ও সাংস্কৃতিক ঐতিহ্যের কথা তুলে ধরেন । অপসংস্কৃতির হাত থেকে যুবসমাজকে রক্ষা করে বাংলা সাহিত্য সংস্কৃতিকে এ বিলেতের মাটিতে সঠিকভাবে লালনের তাগিদ দেন । যুক্তরাজ্যে প্রতিবছর প্রজন্ম শাহারপাড়ার মিলনমেলার ধারা যেন অব্যাহত থাকে এই প্রত্যয় ব্যক্ত করেন অনেকেই ।

অনুষ্ঠানের দ্বিতীয় পবর্ ছিল বিশিস্ট টিভি উপস্থাপক তপুর পরিচালনায় ঝাঁকঝমকপূণর্ সাংস্কৃতিক আসর।
এ আসরে দেশের গান , ফোক গান ,বাউল গান পরিবেশন করেন প্রজন্ম শাহারপাড়ার শিল্পী জয়নাল আহমদ ও শাহারপাড়ার আরেক শিল্পী গীতিকার শামীম কামালী, তরুণ শিল্পী তোফায়েল আহমদ।
অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে গানে গানে দশর্কদের মুগ্ধ করেন অতিথি শিল্পী শেফালী, গৌরী চৌধুরী , রিংকু , মিতা সুত্রধর, ও বাংলাদেশ থেকে আগত চ্যানেল আই সেরাকণ্ঠ আশিক । সন্দ্ব্যা সাতটা থেকে রাত এগারটা পর্যন্ত গানে গানে অনুষ্ঠানে মাতিয়ে রাখেন তরুণ প্রতিভাবান শিল্পী জয়নাল আহমদ । শুরু করেন দেশের গান দিয়ে – একটি ফুলকে বাঁচাব বলে /মোরা যুদ্ধ করি ; তারপর একটি ছায়াছবির গান- ভেঙ্গে ছে পিন্জর , মেলেছে ডানা /
উড়েছে পাখি / নীড়ের ঠিকানা পাবে কিনা / পাখি তা নিজেই জানেনা ।
এভাবে চলতে থাকে ফোক গান- আরে শোনা বন্দ্বুর গান শোনিয়া / দিলের সূতায় লাগলো ঠান, / আইজ আমারে আইননা দেওরে আসমানেরই চাঁদ ।
এভাবে চলতে থাকে দর্শকদের অনুরুধে শিল্পী জয়নালের কন্ঠে শাহ আব্দুল করিম , রাধারমণ , হাছনরাজার গান ।

অনুষ্ঠানের একেবারে শেষে শিল্পীদের যৌথকণ্ঠে গানের মাধ্যমে প্রজন্ম শাহারপাড়ার এ মিলনমেলা ও গানের দ্বিতীয় আসরের পরিসমাপ্তি হয় । ঘোষণা হয় আগামী বছর এরকম দিনে এরকম পরিসরে প্রজন্ম শাহারপাড়ার তৃতীয় আসর বসবে ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24