Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

সংসদ অধিবেশনে নারী নেতৃত্বকে শো পিস বলে বেকায়দায় এরশাদ

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ নারী নেতৃত্বের প্রতি আবারও তার উষ্মা প্রকাশ করেছেন। এবার তিনি সংসদে দাঁড়িয়ে নারী নেতৃত্ব ও নারী সাংসদদের ‘শো পিস’ বলে অভিহিত করেন। তবে সংসদে উপস্থিত নারী সাংসদদের তীব্র প্রতিক্রিয়ার মুখে তিনি সে বক্তব্য অবশেষে প্রত্যাহার করেন। এ ঘটনায় দুঃখ প্রকাশ করে ক্ষমা চান তার স্ত্রী ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।
সোমবার সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রীর বিশেষ দূত এরশাদ বলেন, ”আমরা কথায় কথায় বলি, আমাদের প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, সংসদের উপনেতা নারী, বিরোধীদলীয় নেতা নারী। এরাতো ‘শো পিস’। বাইরে কিন্তু এই অবস্থা না।”

এরশাদের এই মন্তব্যকে ‘অসংসদীয়’ হিসেবে আখ্যায়িত করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তা এক্সপাঞ্জ করেন। পরে তার স্ত্রী বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ তার বক্তব্যের শুরুতেই ওই বক্তব্যের জন্য সকলের কাছে ক্ষমা চান। তিনি বলেন, ‘আমি ক্ষমা চেয়ে নিচ্ছি, আমি আন্তরিকভাবে দুঃখিত, হয়তো তার শব্দ চয়ন ঠিক ছিল না।’

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ সময় অধিবেশনে সংসদ নেতা শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ উপস্থিত ছিলেন। তার এই বক্তব্যে অধিবেশন কক্ষে তীব্র অসন্তোষ ছড়িয়ে পড়ে। নারী সদস্যরা এ বক্তব্যের প্রতিবাদ জানিয়ে চিৎকার করতে থাকলে স্পিকার সবাইকে শান্ত থাকার অনুরোধ জানান। এমন পরিস্থিতির মধ্যেই এরশাদ বলতে থাকেন- ‘বাইরে কিন্তু নারীরা অসহায়, বাইরে কিন্তু নারীরা অসহায়। আপনার মনে আছে, আমরা একুশে ফেব্রুয়ারি মালা দিতে যাই শহীদ মিনারে। সেখানে কেউ থাকে না। কোনো নারী সেখানে যায় না; ভয়ে যায় না।’

সদস্যদের প্রতিবাদের মুখে এরশাদ এক পর্যায়ে বলেন, ‘ঠিক আছে, আমি যদি বলে থাকি, তাহলে প্রত্যাহার করে নিচ্ছি।’

এরশাদের বক্তব্য শেষে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতীয় পার্টির সদস্য হুসেইন মুহম্মদ এরশাদ জাতীয় সংসদের বিভিন্ন পদে আসীন নারীদের সম্পর্কে যে অসংসদীয় শব্দ ব্যবহার করেছেন, সেই সব শব্দ কার্যপ্রণালি বিধির ৩০৭-এর আলোকে সংসদের কার্যবিবরণী থেকে এক্সপাঞ্জ করা হবে। পরে বাজেট আলোচনায় অংশ নিতে দাঁড়িয়ে প্রথমেই স্বামীর মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

Exit mobile version