Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

সময় পেলেন কামরুজ্জামান, রিভিউ আবেদন শুনানী ১ এপ্রিল

জগন্নাথপুর টোয়েন্টিফোর ডেস্ক-আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জামায়াত নেতা মোহাম্মদ কামারুজ্জামানের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানি শুরু হবে ১ এপ্রিল।
সোমবার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ শুনানির এই তারিখ ঠিক করে দেয়।

এই বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী।

আসামিপক্ষে এ সময় আদালতে ছিলেন অ্যাডভোকেট মৌলভী ওয়াহেদ উল্লাহ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রিভিউ শুনানির জন্য চার সপ্তাহ সময় চেয়ে রোববারই একটি আবেদন সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় জমা দিয়েছিলেন আসামিপক্ষের প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

ওয়াহেদ উল্লাহ শুনানিতে বলেন, “আমি অ্যাডভোকেট অন রেকর্ড জয়নাল আবেদীনের পক্ষে এসেছি। আমাদের সিনিয়র অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ব্যক্তিগত অসুবিধার কারণে শুনানি করতে পারছেন না।”

এ পর্যায়ে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী বলেন, “‍বিচার রিভিউ দায়েরের জন্য ১৫ দিন সময় দিয়েছি। এরপরও সময় চান কেন? শুনানি মুলতবির কোনো সুযোগ নেই।”

বিচারক প্রশ্ন করেন, “অ্যাডভোকেট অন রেকর্ড কোথায়? এটাতো প্রধান বিচারপতির পক্ষ থেকে দেওয়া দায়িত্ব।

“সংসদ আইনে ৬০ দিনের সময় দিয়েছে। যদিও এটা বাধ্যতামূলক না। কিন্তু এটা তাদের একটা প্রকাশ ছিল।”

আদালত এ বিষয়ে অ্যাটর্নি জেনারেলের মত চাইলে তিনি বলেন, “এখানে দ্রুত শেষ করার নিয়ম আছে। সিনিয়র অ্যাডভোকেটের অসুবিধা আছে। এ মামলায় এসএম শাহজাহান সাহেব ছিলেন। উনিওতো সিনিয়র।”

এ সময় প্রধান বিচারপতি এসকে সিনহা বলেন, আবেদনে খন্দকার মাহবুব হোসেনকেই দায়িত্ব দেওয়া আছে।

এরপর তিনি রিভিউ আবেদনের শুনানির জন্য ১ এপ্রিল দিন রাখেন।

গতবছর ৩ নভেম্বর আপিল বিভাগের এই বেঞ্চই ট্রাইব্যুনালের দেওয়া ফাঁসির রায় বহাল রাখে। ২০১৩ সালের ৯ মে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কামারুজ্জামানকে সর্বোচ্চ সাজার আদেশ দেয়।

একাত্তরে ময়মনসিংহের আল বদর নেতা কামারুজ্জামানের ফাঁসির রায় এসেছে শেরপুরের নালিতাবাড়ি উপজেলার সোহাগপুরে ১২০ জন পুরুষকে ধরে নিয়ে হত্যার দায়ে।

জামায়াতে ইসলামীর আজকের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামান হলেন দ্বিতীয় ব্যক্তি, যার সর্বোচ্চ সাজার রায় কার্যকরের আগে রিভিউয়ের পর্যায়ে এসেছে।

আপিলের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর গত ১৯ ফেব্রুয়ারি তার মৃত্যু পরোয়ানায় সই করেন ট্রাইব্যুনাল-২ এর তিন বিচারক। এরপর মৃত্যু পরোয়ানা পাঠিয়ে দেওয়া হয় কারাগারে, কামারুজ্জামানকে তা পড়ে শোনানো হয়।

মৃত্যু পরোয়ানা জারির চতুর্দশ দিনে গত ৫ মার্চ আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এই রিভিউ আবেদন জমা দেন কামারুজ্জামানের আইনজীবী জয়নাল আমিন তুহিন। ৪৫ পৃষ্ঠার এই আবেদনে ৪৪টি যুক্তি দেখিয়ে কামারুজ্জামানের খালাস চাওয়া হয়।

কামারুজ্জামানের অন্যতম আইনজীবী তাজুল ইসলাম জানিয়েছেন, আপিল বিভাগের রায়ে একজন বিচারক দণ্ডের বিষয়ে ভিন্নমত পোষণ করেছিলেন। তার পয়েন্টগুলো ধরেই এই রিভিউ আবেদন করা হয়েছে।

আসামিপক্ষ রিভিউয়ের আবেদন করায় কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানার কার্যকারিতা স্থগিত হয়ে গেছে বলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ইতোমধ্যে জানিয়েছেন।

Exit mobile version