Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

সহিংসতায় ইয়েমেনে ২৭ শিশু নিহত

 

ইয়েমেনে গত ১০ দিনের সহিংসতায় ২৭ শিশু নিহত হয়েছে। যার মধ্যে গত সপ্তাহে নিহত হয়েছে সাত শিশু। রোববার জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ এক বিবৃতিতে এ তথ্য জানায়।

ইয়েমেনের তায়েজ ও সানা নগরীতে এসব হতাহতের ঘটনা ঘটে বলে জানানো হয় ওই বিবৃতিতে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করছে ইউনিসেফ।

ইউনিসেফ আরও জানায়, শুক্রবার মাবিয়া জেলায় নিহত সাতটিই ছিল শিশু। যাদের বয়স ৪ বছর থেকে ১৪ বছরের মধ্যে।

প্রসঙ্গত দি ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) করা দুর্যোগপূর্ণ দেশগুলোর তালিকার শীর্ষে রয়েছে কয়েক বছর ধরে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন।

ইয়েমেনের ব্যাপারে আইআরসির রিপোর্টে বলা হয়, প্রেসিডেন্ট আব্দে রাব্বি মানসুর হাদির পক্ষে সৌদি ও সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বাধীন বাহিনীর হামলায় দেশটি ধ্বংসের শেষপ্রান্তে পৌঁছে গেছে।

গত বছরের শেষ দিকে জাতিসংঘ সতর্ক করে জানায়, দেশটি মারাত্মক দুর্ভিক্ষের মুখে পড়তে যাচ্ছে। বর্তমানে ইয়েমেনের দুই কোটি ৪০ লাখ লোকের জন্য মানবিক সহায়তার প্রয়োজন। গত বছর সেখানে কলেরা মহামারী দেখা দিলে ১০ লক্ষাধিক লোক এতে আক্রান্ত হয়।

২০১৫ সালে সৌদি জোটের আগ্রাসনের পর থেকে প্রায় দুই কোটি শিশুর স্কুলে যাওয়া বন্ধ হয়ে গেছে। এসব শিশুর অধিকাংশই কেউ শ্রমিক হিসেবে কাজ করছে, কেউ ভিক্ষা করছে।

সৌদি নেতৃত্বাধীন জোটের সঙ্গে চলা সংঘাতে ইয়েমেনের অসংখ্য স্থাপনা, হাসপাতাল, স্কুল এবং কারখানা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া দেশটির ৮৪ লাখ মানুষ চরম দারিদ্র্য ঝুঁকিতে রয়েছে।

Exit mobile version