শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ০৫:৪৬ অপরাহ্ন
শিরোনাম:
অফিসার্স ক্লাব থেকে রানীগঞ্জের তহশীলদারসহ ৪ জুয়াড়ি গ্রেফতার আজানের মর্মবানী জগন্নাথপুরে ২২তম ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন সম্পন্ন জগন্নাথপুরে সেই সড়কে ২৩ কোটি টাকার টেন্ডার সম্পন্ন, নতুন বছরের শুরুতেই কাজ শুরু হতে পারে জগন্নাথপুরে ১৫ দিন পর অবশেষে ধান কেনা শুরু জগন্নাথপুরে গলায় ফাঁস দিয়ে দুর্বৃত্তরা হত্যা করল স্টুডিও’র মালিক আনন্দকে সিলেট জেলা আ’লীগের নেতৃত্বে লুৎফুর-নাসির, মহানগরে মাসুক-জাকির প্রতিবন্ধীদের জন্য প্রতিটি উপজেলায় সহায়তা কেন্দ্র: প্রধানমন্ত্রী জগন্নাথপুর পৌরশহরে স্টুডিও দোকানদারের মরদেহ পাওয়া গেছে হিন্দুরাষ্ট্রের পথে ভারত: সংসদে বিজেপি নেতা

সিলেটে দুর্গাপূজা: এসএমপির ২৫ নির্দেশনা

Reporter Name
  • Update Time : সোমবার, ৮ অক্টোবর, ২০১৮
  • ৮৫ Time View

কামরুল ইসলাম মাহি, সিলেট:: হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা ১৫ অক্টোবর থেকে উদযাপিত হবে। দুর্গোৎসব পালনে পটকা ফোটাতে নিষেধাজ্ঞাসহ ২৫ নির্দেশনা দিয়েছে সিলেট মেট্টোপলিটন পুলিশ (এসএমপি)।

এসএমপি পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) আব্দুল ওয়াহাব স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে- পূজা মণ্ডপে দুষ্কৃতকারী কর্তৃক প্রতিমা ভাঙচুর/পূজার উপকরণাদি চুরি/নাশকতামূলক কর্মকাণ্ড রোধকল্পে প্রয়োজনীয় সংখ্যক স্বেচ্ছাসেবক দিয়ে নিরাপত্তা নিশ্চিত করা এবং এরূপ ঘটনা ঘটলে দ্রুততম সময়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা চাওয়া।

প্রতিটি পূজা মণ্ডপে পূজা উদযাপন কমিটি কর্তৃক পর্যাপ্ত আলো, স্ট্যান্ডবাই জেনারেটর/হ্যাজাক লাইট, নিরাপদ খাবার পানি ও স্বাস্থ্যসম্মত টয়লেটের ব্যবস্থা রাখা। পূজা উদযাপন কমিটি কর্তৃক পূজা মণ্ডপে শৃঙ্খলা রক্ষার্থে নারী ও পুরুষের জন্য পৃথক পৃথক প্রবেশ ও প্রস্থান পথের ব্যবস্থা করা। নারী দর্শনার্থীদের দেহ তল্লাশির জন্য পর্যাপ্ত নারী স্বেচ্ছাসেবক নিয়োগ করা। গুরুত্বপূর্ণ পূজা মণ্ডপ ও প্রতিমা বিসর্জনের স্থানে প্রয়োজনীয় সংখ্যক সিসি টিভি স্থাপন/ভিডিও রেকর্ডিং এর ব্যবস্থা করা। পূর্জা মণ্ডপে হ্যান্ড হেল্ড মেটাল ডিটেকটিভের মাধ্যমে স্বেচ্ছাসেবক কর্তৃক তল্লাশির ব্যবস্থা করা। পূজা উপলক্ষে কোনো ধরনের মেলা, হাউজি, সার্কাস, জুয়া খেলার আয়োজন না করা।

পূজা চলাকালীন আতশবাজী এবং পটকা ফুটানো হতে বিরত থাকা। পূজা চলাকালীন পূজা মণ্ডপ এলাকায় এবং রাস্তায় যানজট নিরসনকল্পে প্রয়োজনীয় স্বেচ্ছাসেবক নিয়োগ করা। পূজা মণ্ডপে অধিক রাত পর্যন্ত উচ্চস্বরে মাইক বা বাদ্যযন্ত্র না বাজানো। বিদ্যুৎ এবং পানি সরবরাহ নিশ্চিতকল্পে পূজা কমিটি কর্তৃক আগেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করা।

বিসর্জনের আগে শোভাযাত্রার রুট নির্ধারণ করা এবং কোনোভাবেই শোভাযাত্রার রুট পরিবর্তন না করা। প্রতিমা নিয়ে শহর প্রদক্ষিণ না করে নির্ধারিত রুটে বিসর্জনের স্থানে পৌঁছানো। সন্ধ্যার আগেই প্রতিমা বিসর্জন সম্পন্ন করা।

পূজা উদযাপন কমিটি কর্তৃক প্রতিমা বিসর্জনের স্থানে মাইক ও পর্যাপ্ত আলোর ব্যবস্থা নিশ্চিত করা। যেসব স্থানে পূজা মণ্ডপের প্রতিমা বিলম্বে বিসর্জন দেওয়া হয় সেক্ষেত্রে স্থানীয়ভাবে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা। প্রতিমা বিসর্জনের পর লোকজন বিসর্জন স্থান থেকে প্রস্থান না করা পর্যন্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা। নিজ নিজ অধিক্ষেত্রের স্থানীয় জনপ্রতিনিধি, পূজা কমিটি, জনগণ এবং কমিউনিটি পুলিশিং কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে সম্পৃক্ত করা। পূজা মণ্ডপে অগ্নিনির্বাপন ব্যবস্থা রাখা এবং প্রয়োজনে ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের (নম্বর ০১৭৩০-৩৩৬৬৪৪) সঙ্গে যোগাযোগ করা।

নিরাপত্তাকর্মী/স্বেচ্ছাসেবকদের আলাদা পোশাক বা দৃশ্যমান পরিচয়পত্র ও স্বেচ্ছাসেবক লিখিত আর্মড ব্যান্ড পরিহিত থাকা। দলগতভাবে মোটরসাইকেল চালিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি বা যান চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি না করা। পূজা মণ্ডপের আশপাশে কোনো ফেরিওয়ালা, বাদাম, চানাচুর বিক্রেতা বা ছদ্মবেশি কোনো হকার, অজ্ঞানপার্টি, মলমপার্টি থেকে সতর্ক থাকা। পূজা মণ্ডপে ব্যাগ, পোটলা, সুটকেস, টিফিন ক্যারিয়ার বা এ জাতীয় কোনো বস্তু বহনকে নিরুৎসাহিত করা। পূজা শুরু হওয়ার আগেই পূজা কমিটি কর্তৃক মাইক ও বাদ্যযন্ত্র ব্যবহারের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের পড়াশুনা এবং অন্যান্য ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতির (আযান, নামাজ) প্রতি শ্রদ্ধাশীল হতে সবাইকে উদ্বুদ্ধ করা।

শারদীয় দুর্গাপূজা আয়োজক কর্তৃপক্ষকে নিজস্ব স্বেচ্ছাসেবক/নিরাপত্তাকর্মী নিয়োগ করে অনুষ্ঠানস্থলের সার্বিক শৃঙ্খলা রক্ষা ও অনাকাঙ্ক্ষিত ব্যক্তি/বস্তু সম্পর্কে সজাগ দৃষ্টি রাখার অনুরোধ এবং প্রয়োজনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নিতে অনুরোধ করা হয়েছে।

জরুরি প্রয়োজনে যোগাযোগ করুন: পুলিশ কন্ট্রোল রুম (২৪ ঘণ্টা খোলা) ০১৭১৩-৩৭৪৩৭৫, ০১৯৯৫-১০০১০০, ০৮২১-৭১৬৯৬৮। ট্রাফিক কন্ট্রোল রুম ০৮২১-৭১৮০২৮, ডিবি কন্ট্রোল রুম ০৮২১-৭২০০৬৬, ওসি কোতয়ালি-০১৭১৩-৩৭৪৫১৭, ওসি জালালাবাদ-০১৭১৩-৩৭৪৫২২, ওসি এয়ারপোর্ট-০১৭১৩-৩৭৪৫২১, ওসি, দক্ষিণ সুরমা-০১৭১৩-৩৭৪৫১৮, ওসি শাহপরাণ (র.)-০১৭১৩-৩৭৪৩১০, ওসি মোগলাবাজার-০১৭১৩-৩৭৪৫১৯, পুলিশ কমিশনার-০১৭১৩-৩৭৪৫০৬, অতিরিক্ত পুলিশ কমিশনার- ০১৭১৩-৩৭৪৫০৭, ডিসি (সদর ও প্রশাসন) ০১৭১৩-৩৭৪৫০৮, ডিসি (উত্তর) ০১৭১৩-৩৭৪৫০৯ ডিসি (দক্ষিণ) ০১৭১৩-৩৭৪৫১০, ডিসি (ট্রাফিক) ০১৭১৩-৩৭৪৫১১।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24