Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

সুখের খোঁজে শহরে এসো না প্রিয়তমা-আব্দুল মতিন

সুখের খোঁজে শহরে এসো না প্রিয়তমা

আব্দুল মতিন

পোড়া ইটের ব্যথা নিয়ে দাঁড়িয়ে থাকা প্রাসাদ গুলো কাঁদছে এই শহরে । দিনের চেয়ে রাতে কান্না ফোটে বেশি। সোডিয়ামের আলোর নিচে দাঁড়িয়ে দ্যাখো।

এই শহরে দিনের আলোয় তোমাকে চিনতে বড় কষ্ট হয় প্রিয়তমা। কষ্ট হয় অগুনিত মানুষের ভিড়ে মানুষ খুঁজে পেতে! তার চেয়ে গাড়ি গুলোর পরিচয় আছে। শীতাতপ নিয়ন্ত্রিত গাড়ি চালায় বড় মানুষের ড্রাইভার গুলো ।

এই শহরে তুমি হাত পাতলে খুঁজে পাবে পাথর,কার্বন মনোক্সাইড,লকলক করা কামনার জিহবা ।এখানে ভালবাসার ফুল ফুটেনা।ওয়েব ক্যামেতে বন্দী হয় নিষিদ্ধ রাতের পাহারা । মাঝরাতে অলিক আনন্দ নিয়ে ঘরে ফিরে প্রসিদ্ধ মানুষেরা ।

প্রসিদ্ধ মানুষ গুলোর পরিচয় আছে। অফিস আছে।স্ত্রী আছে। সন্তান আছে। তবু সুখ নেই। টাকশালের মুদ্রা,সুন্দরীর বাহু আর ইমপ্ল্যান্ট করা বুকের মাঝে তাঁদের সব সুখ।যত উঁচু ভবন দেখবে,তত উঁচু বেদনার পাহাড়।

প্রিয়তমা,তুমি সুখের খোঁজে এসোনা এই ছলনার শহরে। এখানে ভালবাসার নিত্য হাট বসে। পীতরঙা মানুষ গুলো হয়ে উঠে স্মার্ট মানুষ। নারী- পুরুষ ভেদ বুঝতে জেন্ডার স্টাডি করতে হবে তোমাকে ।

এই শহরের খেটে খাওয়া মানুষ গুলো নিজেদের বিক্রি করে গ্রামে সুখ পাঠায়। এঁদের কোন জেন্ডার নেই। শ্রমিক নামের মানুষ তাঁরা।গলি বয় রানা গান করে এঁদের দুঃখ নিয়ে বুকে।

Exit mobile version