Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

সুনামগঞ্জের লোক উৎসব শেষ

স্টাফ রিপোর্টার
শেষ হলো সংস্কৃতি মন্ত্রণালয় ও জেলা শিল্পকলা একাডমীর আয়োজনে ৪ দিনব্যাপী লোক উৎসব। রবিবার লোক উৎসবের শেষ দিনে ছিল বৈষ্ণব কবি রাধারমণ দত্ত স্মরণে অনুষ্ঠান। বিকাল থেকে শুরু হওয়া সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রথম পর্বে সংগীত পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন জেলা উদীচীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম।
অনুষ্ঠনের দ্বিতীয় পর্বে সন্ধ্যায় জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।
জেলা শিল্পকলা একামেডীর কালচারাল অফিসার মঞ্জুরুল হক চৌধুরী পাবেল’র পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন গবেষক আতম মিসবাহ, সিনিয়র আইনজীবী ও কথা সাহিত্যিক স্বপন কুমার দেব এবং গবেষক সুভাস উদ্দিন।
আলোচনা সভায় বক্তারা বলেন,‘ রাংলার লোকগানের বিভিন্ন ঘরানা রয়েছে। রাধারমণ দত্তের বৈষ্ণব ঘরনা তার মধ্যে একটি। এ প্রসঙ্গে একজনের কথা স্মরণ না করলেই নয়। আর তিনি হলেন সুনামগঞ্জের প্রাক্তন জেলা প্রশাসক মোহাম্মদ আলী খান। তিনিই রাধারমণকে জগন্নাথপুর থেকে এখানে এনে প্রতিষ্ঠিত করেছেন। এছাড়াও অনেক গুণীজন রাধারমণের উপরে অনেক গবেষণা মূলক গ্রন্থ ও গান রচনা করে রাধারমণ চর্চা ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।
বক্তারা বলেন, রাধারমণ তাঁর সৃষ্টির মধ্যে দিয়ে অনেক কঠিন কথা সহজে তুলে ধরেছেন। সৃষ্টিতে রয়েছে ¯্রষ্ট্রার প্রতি সমর্পণ এবং অনুরাগের কথা। তাই তো বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর একবার বৈষ্ণব কবি সম্পর্কে বলেছেন,‘বৈষ্ণব কবিরা আমাদের থেকে অনেক গভীর তত্ত্ব ও জ্ঞানের অধিকারী।’
বক্তারা বলেন, রাধারমণের ৪-৫ হাজার গানের মধ্যে সরকারি ও বেসরকারি উদ্যোগে প্রায় ১২’শ গান সংগ্রহ করা হয়েছে।
আলোচনা সভার পর অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এক পর্যায়ে হিরণ খানের ‘অচিনপুরের পরাণপাখি’ গন্থের মোড়ক উন্মোচন করা হয়।

Exit mobile version