Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

সুনামগঞ্জের হাওরের পানিতে ইউরেনিয়ামের তেজস্ক্রিয়তা পাওয়া যায়নি

সুনামগঞ্জ প্রতিনিধি :: সুনামগঞ্জে সম্প্রতি বিভিন্ন হাওরে মাছ মরে ভেসে উঠার ঘটনায় সুনামগঞ্জে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনরে তিন সদস্যের একটি প্রতিনিধি দল হাওর পরিদর্শন করে প্রাথমিক ভাবে পানি পরীক্ষা করেছেন।

এমনটি জানিয়েছেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ফিজিক্যাল সাইন্স এটোনিমিকেল কমিশনের সদস্য ড.দিলীপ কুমার সাহা।

তিনি জানান ‘প্রাথমিক ভাবে ধারণা করছেন হাওরের পানিতে ইউরেনিয়ামের তেজস্ক্রিয়তার কোন প্রমাণ পওয়া যায়নি। তবে তিনি আরো জানান, সুনামগঞ্জের বিভিন্ন হাওর থেকে বিভিন্ন প্রকার পানি, মরা মাছ ও মরা হাঁসের নমুনা সংগ্রহ করে তাদের আরো একটি দল ঢাকায় নিয়ে গেছে। সেখানে ল্যাব টেস্টের পর নিশ্চিত ভাবে বলা যাবে এই পানিতে আসলেই কোন ইউরেনিয়াম আছে কি না।

হাওরে মাছ মরে যাওয়ার সম্পর্কে জানতে চাইলে তিনি জানান হাওরের ধান পচে ও ধানে সার প্রয়োগ করার ফলে রাসয়নিক প্রতিক্রিয়ার ফলে এই মাছ মারা যেতে পারে। তারপরও তারা সারা দিনে জেলার আরো বেশ কয়েকটি আক্রান্ত্র হাওরে গিয়ে কাজ করবেন।

পরমাণু প্রতিনিধি দলের সাথে আরো আছেন বাংলাদেশ অ্যাটোমিক এনার্জি কমিশনের প্রধান সাইন্টিফিক অফিসার ড. দেবাশিষ পাল ও বাংলাদেশ ক্যামিস্টি ডিভিশনের হেড ড. বিলকিস আরা বেগম।
উল্লেখ্য একটি জাতীয় ইংরেজি দৈনিক পত্রিকার প্রকাশিত প্রতিবেদনের সূত্র ধরে ভারত থেকে আসা ইউরোনিয়ামে কারণে হাওরর মাছ মরেছে বলে দাবি করে প্রচারনা চলছে। যার প্রেক্ষিতে পরমানু শক্তি কমিশনের প্রতিনিধিদল হাওর ঘুরে হাওরের পানিতে ইউরেনিয়ামের তেজস্ক্রিয়তার কোন প্রমাণ পাননি।

Exit mobile version