Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

সুনামগঞ্জ-সিলেট সড়কের উন্নয়ন কাজ হবে কবে?

বিশেষ প্রতিনিধি
সুনামগঞ্জ-সিলেট মহাসড়কের দুই পাশ প্রশস্তকরণ এবং উন্নয়ন কাজ নিয়ে জটিলতা কাটছে না। আদালতের নির্দেশে এই কাজের দরপত্রে স্থগিতাদেশ রয়েছে। এ কারণে সংশ্লিষ্টরা এ বিষয়ে কোন উদ্যোগও নিতে পারছেন না। বুধবার থেকে হাইকোর্টে এই মামলার শুনানী শুরু হয়েছে। সড়ক ও জনপথ বিভাগের দায়িত্বশীলরা বলছেন,‘মামলার নিস্পত্তি না হওয়া পর্যন্ত এই কাজ কবে বাস্তবায়ন হবে, এটি বলা যাচ্ছে না।
সুনামগঞ্জ-সিলেট সড়কের অনেক অংশে কোন ভাবেই দুটি বড় গাড়ি ক্রস করতে পারছে না। শান্তিগঞ্জ, পাগলাবাজার, জাউয়াবাজারসহ অনেক স্থান ভাঙাচোরা।
জেলার একমাত্র সড়কের বেহাল অবস্থা দূর করার জন্য ২০১৬ ইংরেজির ডিসেম্বর মাসে প্রথম দরপত্র আহ্বান করা হয়। ৮০ কোটি টাকা ব্যয়ে দুটি প্যাকেজের এই দরপত্রে অ্যানুয়েল প্রকিউরমেন্ট প্লান্টে ত্রুটি থাকায় দরপত্র স্থগিত করে পুনরায় সংশোধিত দরপত্র আহ্বানের নির্দেশ দেয় মন্ত্রণালয়।
২০১৭’এর জানুয়ারি মাসে আবার মার্কিন সিস্টেমে দরপত্র আহ্বান করা হয়। অংশগ্রহণ করেন ৫ জন ঠিকাদার। সর্বনি¤œ দরদাতা হয় জয়েন্টভেঞ্চারে তমা কন্সট্রাকসন ও সজিব রঞ্জন দাস। সওজ’এর উর্ধ্বতন কর্র্তৃপক্ষের নির্দেশে এই দরপত্রও বাতিল করা হয়।
সওজ’এর সিলেটের সুপারিনটেন্ডেন্ট অফিস গত এপ্রিল মাসে তৃতীয় দফায় দরপত্র আহ্বান করে। এই দরপত্র গ্রহণের আগেই ঠিকাদার সজিব রঞ্জন দাস বাদী হয়ে আদালতে রীট করেন। আদালত দরপত্র কার্যক্রমের উপর স্থগিতাদেশ জারি করেন। বুধবার থেকে এই দরপত্রের শুনানী শুরু হয়েছে।
সওজ’এর সিলেটের তত্ববধায়ক প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত একজন প্রকৌশলী জানান, আগামী ২ সপ্তাহের মধ্যে এই সড়কের সিলেট অংশে ১৮ কোটি টাকার দরপত্র আহ্বান করা হবে। দরপত্র আহ্বান শেষে ঐ
অংশের কাজ দ্রুত শুরু করা হবে। কিন্তু সুনামগঞ্জ অংশের ৪৬ কিলোমিটার অংশে কাজ কবে হবে এটি কেউ-ই বলতে পারছেন না।
সড়ক ও জনপথ বিভাগের সিলেট বিভাগের তত্বাবধায়ক প্রকৌশলী চন্দন কুমার বসাক বলেন,‘আজ বুধবার থেকে সুনামগঞ্জ-সিলেট সড়কের ৮০ কোটি টাকার দরপত্র নিয়ে দায়ের করা রীটের শুনানী শুরু হয়েছে, কয়দিন শুনানী হবে জানি না, আমরা আদালতের আদেশের অপেক্ষা করছি।’
স্থানীয়রা মনে করছেন বৃষ্টির মৌসুম শুরু’র আগেই সড়কে কাজ না হলে, এই মৌসুমে আর কাজ হবে না। সুনামগঞ্জবাসীর সড়ক ভোগান্তিও লাঘব হবে না।

Exit mobile version