Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

সৌদিতে অবৈধ বাংলাদেশী দেশে ফেরার সুযোগ এক মাস বেড়েছে

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::
সৌদি আরবে অবৈধভাবে বসবাসরত বাংলাদেশিদের সাজা ছাড়া দেশে ফেরার সুযোগ দিতে ‘সাধারণ ক্ষমার’ মেয়াদ আরও এক মাস বাড়ানো হয়েছে। রিয়াদে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অবৈধ অভিবাসীরা গতকাল শনিবার থেকে ১৫ অক্টোবর পর্যন্ত সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে বিনা জরিমানায় দেশে ফিরতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈধ ইকামা (কাজের অনুমতি) ছাড়া বসবাসরত বাংলাদেশি, যারা এর আগে ঘোষিত সাধারণ ক্ষমার আওতায় ট্রাভেল পারমিট নেননি তারা এই সাধারণ ক্ষমার সুবিধা নিতে পারবেন। এ ছাড়া যাদের বৈধ পাসপোর্ট আছে, তারা সরাসরি জাওজাত থেকে একজিট সিল লাগিয়ে বিনা জরিমানায় সৌদি আরব ত্যাগ করতে পারবেন। আর বৈধ পাসপোর্টধারীরা বাংলাদেশ দূতাবাস থেকে ট্রাভেল পারমিট নিয়ে জাওজাত থেকে একজিট সিল লাগিয়ে বিনা জরিমানায় দেশে ফিরতে পারবেন।

সাধারণ ক্ষমার আওতায় যারা আগে ট্রাভেল পারমিট নিয়েও সৌদি আরবে রয়ে গেছেন, ট্রাভেল পারমিটের মেয়াদ থাকলে তারাও জাওজাত থেকে একজিট সিল লাগিয়ে বিনা জরিমানায় সৌদি ত্যাগ করতে পারবেন। যারা ট্রাভেল পারমিট এবং জাওজাত থেকে একজিট সিল নিয়েও ফ্লাইট সিডিউল না পাওয়ায় অথবা অন্য কোনো কারণে সৌদি ত্যাগ করতে পারেননি, ট্রাভেল পারমিটের মেয়াদ থাকলে তারাও বিনা জরিমানায় দেশে ফিরতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তবে ট্রাভেল পারমিটের মেয়াদ না থাকলে পুনরায় তা গ্রহণ করে এ সুযোগ কাজে লাগানো যাবে।

এর আগে এ বছর প্রথম দফায় তিন মাসের সাধারণ ক্ষমার আওতায় মোট ৩৬ হাজার ৬৯৪ জন বাংলাদেশি আউট পাস নেন। এর মধ্যে রিয়াদ দূতাবাস থেকে ১৯ হাজার ৮৩৩ জন ও জেদ্দা কনস্যুলেট থেকে ১৬ হাজার ৮৩১ জন সৌদি ছাড়ার সাধারণ ক্ষমার সুযোগ নিতে আউট পাস সংগ্রহ করেন।

প্রথম দফার তিন মাসের সাধারণ ক্ষমার সুযোগ শেষ হয় গত ২৫ জুন। পরে সাধারণ ক্ষমার মেয়াদ এক মাস বাড়ানো হয়। প্রায় ৫০ হাজার বাংলাদেশি ২৫ জুলাই পর্যন্ত বর্ধিত সাধারণ ক্ষমার সুযোগ পাবেন বলে সে সময় দূতাবাসের কর্মকর্তারা আশা প্রকাশ করেছিলেন।

Exit mobile version