Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

স্নাতক হয়ে বিয়ে করলে মুসলিম মেয়েরা পাবে ৫১ হাজার টাকা

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::
স্নাতক পাশ করার পর যে সব মুসলিম মেয়েরা বিয়ে করবেন তাদের জন্য ‘শাদি শগুন’ নামে এক বিশেষ প্রকল্প আনতে চলেছে ভারতের মোদি সরকার।

এর আওতায়, স্নাতক পাশ করা মুসলিম মেয়েরা বিয়ের সময় ভারত সরকারের তরফ থেকে উপহার হিসেবে পাবেন ৫১ হাজার টাকা।

দেশটির সংখ্যালঘু সম্প্রদায়কে উচ্চশিক্ষায় অনুপ্রেরণা দিতেই এই প্রকল্পের মূল লক্ষ্য।

যেসব ছাত্রীরা বেগম হজরত মহল স্কলারশিপ পেয়েছেন, তারা এই সুবিধা পাবেন বলে দেশটির সরকারি সূত্র সংবাদমাধ্যমকে জানিয়েছে।

এর আগে ২০০৩-এ অটল বিহারী বাজপেয়ী আর্থিকভাবে পিছিয়ে পড়া সংখ্যালঘু মেধাবীদের জন্য এমন একটা প্রকল্পের সূচনা করেছিলেন। ওই সময় দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্টাইপেন্ড দেয়া হত।

মাওলানা আজাদ এডুকেশন ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ শাকির হুলেন আনসারি সংবাদমাধ্যমকে জানান, মেয়েদের উচ্চশিক্ষা দেবে নাকি বিয়ে দিয়ে দেবে- এ নিয়ে ভাবনায় থাকে মুসলিম ও অন্য সংখ্যালঘু সম্প্রদায় পরিবারগুলো। অনেক ক্ষেত্রে দেখা যায় উচ্চশিক্ষায় অর্থ খরচ না করে সেই অর্থ বিয়ের জন্য খরচ করেন তারা।

তিনি জানান, সংখ্যালঘু সম্প্রদায়ের মেধাবী ছাত্রীরা যাতে আরও বেশি পড়াশোনা করতে পারেন, সে জন্য ‘শাদি শগুন’ নামে এই প্রকল্প আনা হচ্ছে।

সূত্র জানায়, ভারতের সংখ্যালঘু বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভির কাছে এ বিষয়ে একটি প্রস্তাব পাঠায় মৌলানা আজাদ ফাউন্ডেশন। সেই প্রস্তাবে অনুমোদন দেয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয়।

এই প্রকল্পের আওতায় মুসলিম, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি সম্প্রদায়ের মেধাবী ছাত্রীরা থাকবে। তবে যে সব ছাত্রীর বাবা-মায়ের আয় বছরে ২ লাখ টাকা তারা এই সুবিধা পাবেন না।

সূত্র: আনন্দবাজার

Exit mobile version