শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ০৫:৪১ অপরাহ্ন
শিরোনাম:
দিরাইয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মানববন্ধন মুসলিমবিদ্বেষী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ আমি স্বাধীনতা বিরুধী পরিবারের সন্তান নই- চেয়ারম্যান আব্দুল হাশিম জগন্নাথপুরে বাংলা মিরর সম্পাদক আব্দুল করিম গনি সংবর্ধিত জগন্নাথপুরে তিনদিন ব্যাপি বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন ব্রিটেনের নির্বাচনে আফসানার বড় জয়ে জগন্নাথপুরে উৎসবের আমেজ ব্রিটিশ পালার্মেন্টে ঝড় তুলবে বিজয়ী বাংলাদেশি বংশোদ্ভূত ৪ নারী এমপি ব্রিটেনের নির্বাচনে একটি আসনে বিশাল জয় পেয়েছেন জগন্নাথপুরের আফসানা বেগম অপরাধীদের প্রতি মহানবীর আচরণ যেমন ছিল সুদখোরদের ধরতে জেলা ও উপজেলায় মাঠে নামছে প্রশাসন

সড়ক বাতির আলোয় আলোকিত পাটলী

Reporter Name
  • Update Time : সোমবার, ২৫ মে, ২০১৫
  • ১৬১ Time View

অমিত দেব/ আলী আহমদ:: আগে হাইনজার পর (সন্ধ্যার পর) রাস্তায় বের হলে ডর ডর (ভয় ভয়) লাগত হুখন (এখন) রাইত (রাত) কে দিনের মতো লাগে। তাই রাতে দিনের পর (আলো) দেখতে বের হইছি, জগন্নাথপুর উপজেলার পাটলী ইউনিয়নের পাটলী গ্রামের পূর্বপাড়ার বাসিন্দা তরুণ মিজানুর রহমানের কথা এটি। পাটলী ইউনিয়ন পরিষদ থেকে স্ট্রিট লাইট (রাস্তায় সড়ক বাতি) লাগানোর ফলে আলোয় আলোকিত হয়ে রাতে দিনের আলোর দৃশ্য অবলোকন করে পুলকিত এখন পুরো ইউনিয়নবাসী। শুধু মিজানুর রহমানই নন উপজেলার পল্লী গ্রামে এখন শহরের ভাব। বাংলাদেশের একমাত্র ইউনিয়ন যেখানে সৌর ও পল্লী বিদ্যুৎ ব্যবহার করে ইউনিয়নকে স্ট্রিট লাইটের আওতায় এনে আলোকিত করা হয়েছে। এ আয়োজনে ইউনিয়ন বাসী বেজায় খুশি। আগে যেখানে বিনা প্রয়োজনে অন্ধকারের ভয়ে লোকজন রাস্তায় বের হতেন না এখন সড়কে দিনের আলো পেয়ে সবাই আনন্দিত।

পাটলী গ্রামের বাসিন্দা যুব নেতা ফারুক মিয়া জানান, পাটলী ইউনিয়নটি এমনতেই গাছপালায় ভরপুর। রাস্তার পাশে অনেক ঝোপ জঙ্গল থাকায় রাতের বেলা চলাচলে মানুষের ভয় করত। ইউনিয়ন পরিষদের উদ্যোগে স্ট্রিট লাইট লাগানোর কারণে এখন অন্ধকারের ভয় দূর হয়েছে।

পাটলী ইউনিয়নের মিনাজপুর গ্রামের বাসিন্দা আকবর আলী জানান, পুরো ইউনিয়ন জুড়ে রাতের বেলা এক অন্যরকম পরিবেশ। এই সড়ক বাতির আলোয় সামাজিক অনেক অপরাধ কমে গেছে। গরমের দিনে লোকজন রাস্তায় বের হয়ে প্রকৃতির রাতের দৃশ্য অবলোকন পাশাপাশি নির্মল বাতাস উপভোগ করেন।

পাটলী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি জমশেদ মিয়া তালুকদার বলেন, রাতে বের হলে মনে হয় সৌদি আরবের মক্কার সামনে আছি। খুব ভাল লাগে। পাটলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের এমন উদ্যোগে আমরা খুশি।

পাটলী ইউনিয়ণ পরিষদ সূত্র জানায়, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল হক ও ইউনিয়নের প্রবাসীদের অর্থায়নে ২৫ লাখ টাকা ব্যায়ে ইউনিয়নের সাতহাল থেকে রসুলগঞ্জ পর্যন্ত চার কিলোমিটার সড়কে স্ট্রিট লাইট সড়ক বাতি লাগানো হয়েছে। সৌর বিদ্যুৎ ও পল্লী বিদ্যুতের সংযোগের মাধ্যমে সড়কে এ বিদ্যুতায়ন করা হয়। সম্প্রতি অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্ধোধন করেন।

পাটলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল হক জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ভৌগলিক দিক দিয়ে পাটলী ইউনিয়ন পৌরসভার খুব কাছে। যোগাযোগ ব্যবস্থাসহ সার্বিক দিক দিয়ে এ ইউনিয়ন অনকটা এগিয়ে রয়েছে। তাই ইউনিয়নবাসীকে শহরের মর্যাদায় গড়ে তুলতে সৌর ও পল্লী বিদ্যুতের সংযোগ দিয়ে সড়ক বাতি দিয়ে আলোকিত করেছি। তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে উদ্যোগ নিয়ে ঘনিষ্ট কয়েকজন প্রবাসী শুভান্যুধায়ীদের সাথে যোগাযোগ করলে তার আর্থিক সহযোগীতায় এগিয়ে আসেন। ২৫ লাখ টাকা ব্যয়ে ইউনিয়নের গুরুত্বপূর্ণ অংশে সড়ক বাতি লাগানো হয়েছে। আগামীতে পুরো ইউনিয়নে এ কার্যক্রম বাস্তবায়িত হবে। তিনি পাটলী ইউনিয়নের এ কার্যক্রম মডেল হিসেবে সারাদেশে ব্যবহৃত হতে পারে বলে আশা প্রকাশ করেন।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবির জগনাথপুর টুয়েন্টিফোর ডটকম কে বলেন, ইউনিয়ন পর্যায়ে এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবী রাখে। বিশেষ করে সরকারি টাকা খরচ না করে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্রবাসীদের ব্যক্তিগত অর্থায়নে ইউনিয়নকে আলোকিত করার কার্যক্রম আমাদেরকে অনুপ্রাণিত করেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24