Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

২০১৯ ক্রিকেট বিশ্বকাপ খেলবে ১০ দল

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ খেলবে ১০ দল। সরাসরি খেলবে র‌্যাঙ্কিংয়ে থাকা শীর্ষ ৮ দল। সহযোগী সদস্য দেশগুলোর সঙ্গে কোয়ালিফাই ম্যাচের মাধ্যমে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা বাকি ২ দল বিশ্বকাপে অংশ নেবে।
শুক্রবার বার্বাডোজে আইসিসির বার্ষিক সাধারণ সভায় তা অনুমোদিত হয়।
এছাড়া ওয়ানডে ক্রিকেটে উঠিয়ে দেয়া হয়েছে ব্যাটিং পাওয়ার প্লে। ব্যাট ও বলের লড়াইয়ে ভারসাম্য আনতে ওয়ানডে ক্রিকেটের ফিল্ডিংয়ে আনা হয়েছে আরো কয়েকটি পরিবর্তন।
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন নিয়ম অনুযায়ী প্রথম ১০ ওভারে পাওয়ার প্লের সময় বাধ্যতামূলক দুই জন ‘ক্লোজ ফিল্ডার’ রাখার নিয়ম বাদ দেয়া হয়েছে।

আর এখন থেকে শেষ ১০ ওভারে ত্রিশ গজের বাইরে সর্বোচ্চ পাঁচ জন ফিল্ডার রাখা যাবে। ফলে এখন থেকে প্রথম ১০ ওভারে সর্বোচ্চ দুই জন খেলোয়াড় ত্রিশ গজের বাইরে থাকতে পারবেন। পরের ৩০ ওভারে সর্বোচ্চ চার জন খেলোয়াড় এবং শেষ ১০ ওভারে সর্বোচ্চ পাঁচ জন ত্রিশ গজের বাইরে রাখা যাবে।এখন তাই প্রয়োজন আক্রমণাত্মক বা রক্ষণাত্মক ফিল্ডিং সাজাতে পারবেন অধিনায়ক।
ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সব ‘নো’ বলেই এখন ফ্রি-হিট দেয়া হবে। আগে কেবল কেবল পায়ের ‘নো’ বলে (ওভার স্টেপিং) ফ্রি-হিট দেয়া হতো। আগামী ৫ জুলাই থেকে নিয়মগুলো কার্যকর হবে বলে আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

Exit mobile version