Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

৪২ হাজার ভোটের ব্যবধানে বিশ্বনাথের মেয়ে রুশনারা আলী তৃতীয়বারের মতো বিজয়ী

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: ৪২ হাজার ভোটের বিশাল ব্যবধানে লন্ডনের বেথনালগ্রিন ও বো আসনে জয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী।

জনপ্রিয়তার দিক থেকে লন্ডনে সবসময় লেবার দল এগিয়ে কনজারভেটিভের চেয়ে। বর্তমানে রুশনারা আলী বেথনালগ্রিন ও বো আসনের এমপি। কনজারভেটিভ থেকে এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আইনজীবী চার্লে ক্রিরিসো।

২০১০ সালে এই আসন থেকে রুশনারা আলী বৃটিশ পার্লামেন্টে প্রথম বাঙালি এমপি হিসেবে নির্বাচিত হন। ২০১৫ সালের নির্বাচনে পুনরায় রুশনারা বিপুল ভোটে নির্বাচিত হন। সে সময় রুশনারা শতকরা ৬১ ভাগ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী টোরি পার্টির ম্যাট স্মিথের ভোট ছিল মাত্র শতকরা ১৫ ভাগ।
উল্লেখ্য, রুশনারা আলী বাংলাদেশের সিলেটের বিশ্বনাথে ১৪ মার্চ ১৯৭৫ সালে জন্মগ্রহণ করেন। তিনি মাত্র সাত বছর বয়সে পরিবারের সঙ্গে লন্ডনে আসেন। তিনি মালবেরি গার্লস স্কুল এবং টাওয়ার হেলমেট কলেজ থেকে তার প্রাথমিক ও মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পড়ালেখা শেষ করেন। পরবর্তীতে বিশ্বখ্যাত অক্সফোর্ড ইউভার্সিটির সেন্ট জন’স কলেজ থেকে যুক্তিবিদ্যা, রাষ্ট্রবিজ্ঞান এবং অর্থনীতিতে উচ্চশিক্ষা লাভ করেন। রুশনারা আলীই একমাত্র ব্যক্তি যিনি তার পরিবারের মধ্য প্রথম ব্যক্তি হিসেবে প্রথম বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন। লেবার লিডারশিপ নির্বাচনে যে ৩৬ জন এমপি জেরেমি করবিনকে সমর্থন করেছিলেন রুশনারা আলী তাদের মধ্যে অন্যতম ছিলেন। রুশনারা আলী প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে বৃটিশ সংসদে প্রথম এমপি নির্বাচিত হন।

Exit mobile version