Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

অবশেষে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব নিরাপত্তা পরিষদে পাস

জগন্নাথপুর২৪ ডেস্ক::
পবিত্র রমজানেই গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস হয়েছে। সোমবার (২৫ মার্চ) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার এ প্রস্তাবটি নিরাপত্তা পরিষদের ভোটাভুটির জন্য তোলা হয়েছে। এতে সব সদস্য দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। এ ছাড়া প্রস্তাবে ভেটো দেওয়া বিরত ছিল যুক্তরাষ্ট্র। এমনকি প্রস্তাবের বিপক্ষে কোনো যুক্তি বা ভোটো দেয়নি দেশটি।

গাজায় যুদ্ধবিরতি জন্য এর আগে তোলা সব প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। মূল দেশটির ভেটোর কারণে আগের কোনো প্রস্তাবই আলোর মুখ চোখে দেখেনি।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে হামাস। একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। গত নভেম্বরে সাত দিনের যুদ্ধবিরতি চুক্তির বিনিময়ে ১১০ ইসরায়েলি বন্দিকে হামাস মুক্তি দিলেও এখনো তাদের হাতে ১৩০ জনের মতো বন্দি আছেন।

 

সাম্প্রতিক সময়গুলোতে ইসরায়েলের ওপর চাপ বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। সে সঙ্গে গত ৭ অক্টোবর আটক জিম্মিদের মুক্তি দেওয়ার জন্য হামাসকেও চাপ দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতির মধ্যে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হয়েছে।

Exit mobile version