Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

অস্ট্রিয়ায় টিকার পূর্ণ ডোজ না নেওয়া ব্যক্তিরা লকডাউনে

জগন্নাথপুর২৪ ডেস্ক::

অস্ট্রিয়ায় করোনা টিকার পূর্ণ ডোজ না নেওয়া প্রায় ২০ লাখ মানুষকে লকডাউনে রাখা হয়েছে। দেশটিতে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। আজ সোমবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অস্ট্রিয়ার চ্যান্সেলর আলেকজান্ডার শ্যালেনবার্গ বলেন, ‘বিষয়টা আমরা হালকাভাবে দেখছি না। বিষয়টা দুঃখজনক, কিন্তু জরুরি।’
প্রতিবেদনে বলা হয়েছে, যে নিয়ম অস্ট্রিয়া করেছে, তাতে পুরো ডোজ টিকা না নেওয়া ব্যক্তিরা কেবল খাবার কেনা বা জরুরি কাজের জন্যই বাসা থেকে বের হতে পারবেন।

এখন পর্যন্ত অস্ট্রিয়ার ৬৫ শতাংশ মানুষ কোভিড টিকার পূর্ণ ডোজ নিয়েছেন। পশ্চিম ইউরোপের দেশগুলোর মধ্যে এই হার সর্বনিম্ন। সাত দিনের গড় হারে দেখা যাচ্ছে, অস্ট্রিয়ায় এখন প্রতি লাখে ৮০০ মানুষ সংক্রমিত হচ্ছেন, যা ইউরোপের মধ্যে এখন সবচেয়ে বেশি।

অস্ট্রিয়া জানিয়েছে, টিকা না নেওয়া ব্যক্তিদের লকডাউনে থাকার এই নির্দেশনা আপাতত ১০ দিনের জন্য প্রযোজ্য হবে। তবে ১২ বছরের কম বয়স শিশু এবং যারা সম্প্রতি কোভিড থেকে সেরে উঠেছেন, তাদের ক্ষেত্রে এ বিধিনিষেধ প্রযোজ্য হবে না।

সরকারের এমন কঠোর অবস্থানের পরও টিকা নিতে রাজি নন অনেকে। রোববার শত শত মানুষ রাজধানী ভিয়েনায় চ্যান্সেলরের দপ্তরের সামনে বিক্ষোভ করেছেন। তাদের ব্যানারে লেখা ছিল: ‘শরীর আমার, সিদ্ধান্তও আমার’।

টিকা না নেওয়া ব্যক্তিদের রেস্তোরাঁ, সিনেমা হল কিংবা হেয়ার ড্রেসারের কাছে যাওয়া নিষিদ্ধ হয়েছিল আগেই। এখন তাদের পুরোপুরি ঘরে থাকতে হবে।

চ্যান্সেলর শালেনবের্গ বলেন, ‘বাস্তবতা হলো দেশের এক তৃতীয়াংশ মানুষকে আমরা এখন বলতে বাধ্য হচ্ছি- খুব জরুরি প্রয়োজন ছাড়া বাসা ছেড়ে বের হবেন না। আর এটা নিশ্চিত করতে রাস্তাঘাটে কাজ করবে পুলিশ। যারা বাইরে আছেন, তাদের সবাই টিকা নেওয়া কিনা, তা নিশ্চিত করবেন তারা। ’

এ ধরনের নির্দেশ অস্ট্রিয়ার সাংবিধানিক অধিকারের লঙ্ঘন কি না- সেই প্রশ্নও ‍তুলছেন কেউ কেউ। উগ্র ডান ফ্রিডম পার্টি অভিযোগ করেছে, সরকার দেশের মানুষের একটি অংশকে ‘দ্বিতীয় শ্রেণির নাগরিক’ বানিয়ে ফেলছে।

সার্বিকভাবে ইউরোপ আবারও মহামারির কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলে পরিণত হয়েছে এবং উদ্ভূত পরিস্থিতিতে এই অঞ্চলের অনেক দেশই নতুন করে বিধিনিষেধ আরোপ করছে। তার মধ্যে অন্যতম হলো-জার্মানি, নেদারল্যান্ডস, লাটভিয়া প্রভৃতি উল্লেখযোগ্য।

Exit mobile version