Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

আইএস এর মনিটরিংয়ে দেশের অনলাইন মিডিয়া

স্টাফ রিপোর্টার: দেশীয় অনলাইনগুলোতে সার্বক্ষণিক মনিটরিং করে ইসলামিক স্টেট (আইএস)। আর এ কারণেই যে কোনো হত্যাকাণ্ড ঘটলেই তারা দ্রুততম সময়ে দায় স্বীকার করতে পারে।

মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমনটাই জানান কাউন্টার টেরোরিজম ইউনিটের (সিটি) প্রধান মনিরুল ইসলাম।

দেশে জঙ্গি কায়দায় কোনো হত্যাকাণ্ড ঘটার ঘণ্টা খানেকের মধ্যে আইএসের দায় স্বীকারের তথ্য সরবরাহ করে যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়েব্সাইট সাইট ইন্টেলিজেন্স। কিন্তু বরাবরই আইনশৃঙ্খলা বাহিনী এই দায় স্বীকারকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে।

তাহলে তারা কীভাবে এতো দ্রুততম সময়ে হত্যাকাণ্ডের দায় স্বীকার করে? এমন প্রশ্নের জবাবে মনিরুল ইসলাম বলেন, ‘আইএস সার্বক্ষণিকভাবে বাংলাদেশের অনলাইন মিডিয়াগুলো মনিটরিং করে। যখনই কোনো হত্যাকাণ্ড ঘটে, তার কিছুক্ষণের মধ্যেই তারা অনলাইন মিডিয়ার রিপোর্ট পর্যালোচনা করে সাইট ইন্টেলিজেন্সের মাধ্যমে দায় স্বীকার করে।’

তিনি আরো বলেন, ‘আপনারা একটু খেয়াল করলেই দেখবেন, যে ঘটনাগুলো অনলাইনে একটু বিলম্ব করে আসে সেগুলোর দায় স্বীকার করতে আইএসেরও বিলম্ব হয়। আবার যেগুলো দ্রুততম সময়ে মিডিয়া কাভারেজ পায়, আইএসও সাইট ইন্টেলিজেন্সের মাধ্যমে সেই ঘটনাগুলোর দ্রুত দায় স্বীকার করে।’

Exit mobile version