Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

আজ শুভ মহালয়া

স্টাফ রিপোর্টার
শারদীয় দুর্গোৎসবের পূণ্যলগ্ন শুভ মহালয়া। কল্যাণময়ী জগতজননী দুর্গা দেবীকে মর্ত্যে আসার আমন্ত্রণ জানানোর দিন। মানবকল্যাণ প্রতিষ্ঠায় মহাশক্তির প্রতীক দেবী দুর্গা। মায়ের মতোই আবির্ভাব ও ভূমিকা তার। এ জন্যই তিনি সকলের মা দুর্গা। প্রতিবছর শরৎকালে দুর্গা দেবী মর্ত্যে আসেন ভক্তদের কল্যাণ সাধন করে শত্রুর বিনাশ ও সৃষ্টিকে পালন করার উদ্দেশ্যে। সঙ্গে নিয়ে আসেন তার সন্তান গণেশ, কার্ত্তিক, লক্ষ্মী আর সরস্বতীকে। এবারও তার আগমনী বার্তা পৌঁছে গেছে বাঙালির ঘরে ঘরে। আজ মহালয়া উদযাপনের মাধ্যমে পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। মন্ডপে মন্ডপে উচ্চারিত হবে মা দুর্গার আগমনী ধ্বনি।
পঞ্জিকার হিসাবে এবার আশ্বিন মাস ‘মল মাস’। মলমাসে কোনওরকম পূজাপার্বণ হয় না। সেই কারণে আশ্বিনে দুর্গাপূজা হচ্ছে না। পূজা হবে কার্তিক মাসে। সেই হিসাবে এবার দেবী দুর্গা ‘মর্ত্যে আসবেন’ মহালয়ার ৩৫
দিন পরে। মূলত এক মাসে দু’টি অমাবস্যা পড়লে সেই মাসটিকে মলমাস ধরা হয়। সেই কারণে এবার পূজা একমাস পিছিয়ে আশ্বিনের বদলে কার্তিকে। ১৮-১৯ বছর পর পর আশ্বিন মলমাসের কবলে পড়ে বলে জানিয়েছেন বিভিন্ন পঞ্জিকার জ্যোতিষশাস্ত্রবিদরা। এর আগে ২০০১ সালে এই পরিস্থিতি তৈরি হয়েছিল। এ বার দেবী দুর্গা দোলায় চড়ে আসছেন। জ্যোতিষবিদরা বলছেন, এর ফল মড়ক। দেবী দুর্গার গমন হবে গজে। যার ফল হবে শস্য-শ্যামলা বসুন্ধরা। পঞ্জিকা অনুযায়ী আগামী ২২ অক্টোবর মহাষষ্ঠী তিথিতে হবে বোধন, দেবীর ঘুম ভাঙানোর বন্দনা পূজা। পরদিন সপ্তমী পূজার মাধ্যমে শুরু হবে দুর্গোৎসবের মূল আচার অনুষ্ঠান। ২৬ অক্টোবর মহাদশমীতে বিসর্জনে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। পূজা উদযাপন পরিষদের ২৬ দফা নির্দেশনায় বলা হয়েছে, মহালয়ার আয়োজন এবার হবে সীমিত আকারে, প্রতিটি কাজে মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি।
চন্ডীর নারায়ণী স্তুতিতে বলা হয়েছে, মহামায়া বিশ্বব্যাপিনী হইলেও নারীমূর্তিতে তাঁহার সমধিক প্রকাশ। দেবীর অংশে নারীমাত্রেরই জন্ম। নারীমূতি জগদম্বারই জীবন্ত বিগ্রহ। প্রত্যেক নারীতে মাতৃবুদ্ধি করা এবং প্রত্যেক নারীকে দেবীমূর্তিজ্ঞানে শ্রদ্ধা করাই মহামায়ার শ্রেষ্ঠ উপাসনা।
আশ্বিনের কৃষ্ণপক্ষের তিথীকে বলা হয় মহালয়া। এই কৃষ্ণপক্ষকে বলা হয় পিতৃপক্ষ। পিতৃপক্ষে স্বর্গত পিতৃপুরুষের উদ্দেশ্যে তর্পন করা হয়। পিতৃপুরুদের তৃপ্ত করার জন্য তিল, জল, দান করা হয়। জলদানের মাধ্যমে পিতৃলোকের তৃপ্তিসাধনই হলো ‘তর্পণ’। ‘তর্পণ’ মানে খুশি করা। যাদের পিতা-মাতা প্রয়াত তাদের পিতা-মাতার জন্য, সাথে সমগ্র জীব-জগতের জন্য ‘তর্পণ’/কার্যাদি-অঞ্জলি প্রদান করতে হয়। আশ্বিন মাসের এই কৃষ্ণপক্ষের অবসান ও দেবীপক্ষের সূচনায় যে অমাবস্যাকে আমরা ‘মহালয়া’ হিসেবে চিহ্নিত করি, সেই দিনটি হচ্ছে পিতৃপূজা ও মাতৃপূজার সন্ধিলগ্ন। পিতৃপূজা ও মাতৃপূজার মাধ্যমে এই দিনটিতে আমরা আমাদের এই মানব জীবনকে মহান করে তুলতে প্রয়াসী হই। মার্ক-েয় পুরাণে বলা হয়েছে, পিতৃগণ তর্পণে/শ্রাদ্ধে তুষ্ট হলে স্বাস্থ্য, ধন, জ্ঞান ও দীর্ঘায়ু এবং পরিশেষে উত্তরপুরুষকে স্বর্গ ও মোক্ষ প্রদান করেন। মহালয়া হচ্ছে পিতৃপক্ষের শেষ দিন এবং দেবী পক্ষের আগের দিন। এক কথায় শারদীয় দুর্গা পূজার সকল আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেছে আজ ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে। আলোর বেণু বাজিয়ে প্রকৃতি আবাহন করছে মায়ের। মা আসছেন। 

Exit mobile version